adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাউথ এশিয়ান আরচ্যারীতে ৬ স্বর্ণ নিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : তৃতীয়বারের মতো অনুষ্ঠিত সাউথ এশিয়ান আরচ্যারী চ্যাম্পিয়নশিপে শুরু থেকেই বেশ দাপটে থাকা বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েই আসর শেষ করলো। বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া এ আসরে স্বাগতিকদের জয়জয়কার ছিল। চূড়ান্ত দিনে মোট ১০টি ইভেন্টের মধ্যে ৬টি ইভেন্টেই স্বর্ণ জিতেছে বাংলাদেশ। তাছাড়া ৫টি রুপা ও ১টি ব্রোঞ্জসহ মোট ১২টি পদক জয় করে স্বাগতিকরা।

বিকেএসপিতে আজ মঙ্গলবার সকালে পুরুষ রিকার্ভ ইভেন্ট দিয়ে শুরু হয় এবারের আসরের স্বর্ণ জয়ের লড়াই। এ ইভেন্টে খেলতে নামেন বাংলাদেশেরই দুই আরচ্যার রোমান সানা ও ইব্রাহিম শেখ। প্রথম সোনা জয়ের লড়াইয়ে রোমান সানাকে ৬-২ সেট পয়েন্টে পরাজিত করে প্রথম স্বর্ণ পদকটি জিতে নেন সদ্য এসএসসি পরীক্ষায় অংশ নেয়া ফরিদপুরের ছেলে ইব্রাহিম শেখ।

এছাড়াও অন্যান্য ইভেন্টগুলোর ক্ষেত্রে মেয়েদের কম্পাউন্ড ইভেন্টে সোনা পায় বাংলাদেশ। দুই বাংলাদেশির স্বর্ণ জয়ের লড়াইয়ে সুস্মিতা বণিককে হারিয়ে সোনা জেতেন রোকসানা আকতার। মেয়েদের রিকার্ভ মিশ্র প্রতিযোগিতায় ভারতের সুমেদ মোহোদ-হিমানী জুটিকে হারিয়ে সোনা জিতে নেন বাংলাদেশের নাসরিন আকতার-রোমান সানা জুটি।

অন্যদিকে দলগত মিশ্র কম্পাউন্ডেও স্বর্ণ জয় করে বাংলাদেশ। অসীম কুমার-বন্যা আকতার জুটি ফাইনালে ভারতের কুন্দেরু ভেঙ্কাটাদ্রি-ইশা কেতন জুটিকে হারান। একই দিনে পুরুষদের দলগত কম্পাউন্ড ইভেন্টেও সোনা ছিনিয়ে নেয় বাংলাদেশের তরুনেরা। সোনাজয়ী এ দলে খেলেছেন এ কে এম মামুন, অসীম কুমার ও আশিকুজ্জামান অনয়।

রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশের রুমান সানা, ইব্রাহিম শেখ রেজওয়ান ও মোহাম্মদ তামিমুল ইসলাম ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে ভারতের সুমেদ ভি মোহোদ, আকাশ ও ভিনায়েক ভারমাকে পরাজিত করে স্বর্ণ জয় করেন।

অন্যান্য ইভেন্ট গুলোর মধ্যে কম্পাউন্ড পুরুষ এককে ভারতের হারাস পরসার ১৪৪-১৪১ স্কোরে নিজ দেশের ভেনকাতাদ্রি কুন্দেরুকে হারিয়ে সোনা জেতেন। রিকার্ভ মহিলা দলগত ইভেন্টে ভারতের হিমানী, কির্তি ও রিতা সাওয়াইয়ান ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে বাংলাদেশের নাসরিন আক্তার, রাদিয়া আক্তার ও রাবেয়া খাতুনকে পরাজিত করেন।

কম্পাউন্ড মহিলা দলগততে ভারতের ইশা কেতান পাওয়ার, ববিতা কুমারি ও সৌচিত্র তওরাংবাম ২২৭-২২০ স্কোরের ব্যবধানে বাংলাদেশের বন্যা আক্তার, সুস্মিতা বনিক ও রোকসানাকে পরাজিত করে সোনা জয় করেন।

ভারতীয় দল ৪ সোনা, ৫ রুপা ও ৩ ব্রোঞ্জসহ মোট ১২টি পদক জিতে তালিকার দ্বিতীয় স্থানে আছে। শ্রীলঙ্কা ৩টি ব্রোঞ্জ এবং নেপাল ২টি ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট ছিল।

উল্লেখ্য, এর আগে ২০০৬ সালে সাউথ এশিয়ান আরচ্যারির প্রথম আসরে সবমিলে ২টি পদক জয় পেয়েছিল। ২০০৮ সালে দ্বিতীয় আসরে মোট ৮টি পদক জয় করে। সেই দুই আসরের কোনোবারই সোনার পদক জিততে পারেনি বাংলাদেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া