adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী – মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে গড়ে তোলা আমাদের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে গড়ে তোলা আমাদের লক্ষ্য।বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে আমরা উন্নত ও সমৃদ্ধ হিসাবে গড়ে তুলতে চাই। সে লক্ষ্য বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি।

রােববার সকাল ১০ টায় রাজধানীর ওসমানী মিলনায়তনে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পদক প্রদান শেষে তিনি এসব কথা বলেন। এ বছর স্ব স্ব ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় ১৮ জন বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পদক-২০১৮ প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘অনেককে আমরা সম্মানিত করতে পেরেছি। অনেকেই মরণোত্তর পদক পেয়েছেন। তাদের সম্মান জানাচ্ছি।’

প্রধানমন্ত্রী আরো বলেছেন, ‘স্বাধীনতা পুরস্কার প্রদানের মধ্য দিয়ে নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে। তারা দেশ ও জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে আরো সচেষ্ট হবে।’

উন্নয়নশীল দেশের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন: ‘বঙ্গবন্ধু খুব স্বল্প সময় পেয়েছিলেন দেশকে গড়ার। তার প্রচেষ্টায় একটি বিধ্বস্ত বাংলাদেশ গড়ে ওঠে মাত্র সাড়ে তিন বছরে। এই স্বল্প সময়েই দেশকে স্বল্পোন্নত দেশ হিসেবে গড়ে দিয়ে যান তিনি। আর আজ আমরা স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল হিসেবে নিজেদের গড়ে তুলতে পেরেছি। তারপরও আমাদের এত বছর লাগলো। তিনটি শর্তের দুটি পূরণ করলেই উন্নয়নশীল দেশের স্বীকৃতি মেলে। সেখানে আমরা তিনটি শর্তই পূরণ করেছি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছে, দেশ এগিয়ে যাবে। দেশকে আমরা উন্নত দেশ হিসেবে গড়ে তুলবো। মাথাপিছু আয়, প্রবৃদ্ধি, রপ্তানি, রিজার্ভ, বৈদেশিক বিনিয়োগ সবই ধীরে ধীরে বাড়ছে। মুক্তিযুদ্ধের বিজয়ী জাতি হিসেবে আমরা মাথা উঁচু করে চলবো। কখনো মাথা নত করবো না।’

প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশ এগিয়ে যাচ্ছে। আমি চাই এ অগ্রযাত্রা যেন থেমে না যায়। বাংলাদেশের মানুষ সংগ্রাম করে স্বাধীনতা অর্জন করেছেন। জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ আমরা নির্মাণে কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে যারা মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি, সেই সাথে যেসকল দেশ সহযোগিতা করেছেন তাদের প্রতিও জানাই কৃতজ্ঞতা।

এবছর যারা স্বাধীনতা পদকে পেয়েছেন তারা হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে কাজী জাকির হোসেন (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে শহীদ এস এম এ রাশীদুল হাসান (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে শঙ্কর গোবিন্দ চৌধুরী (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে এয়ার ভাইস মার্শাল (অবসরপ্রাপ্ত) সুলতান মাহমুদ (বীর-উত্তম), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে এম আব্দুর রহিম (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে ভূপতি ভূষণ চৌধুরী ওরফে মানিক চৌধুরী (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে শহীদ লে. মো. আনোয়ারুল আজিম (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে হুমায়ূন রশিদ চৌধুরী (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে মতিউর রহমান মল্লিক (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে সার্জেন্ট জহুরুল হক (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে আমজাদুল হক, সাংস্কৃতিতে সাংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, কৃষি ক্ষেত্রে শাইখ সিরাজ, চিকিৎসায় অধ্যাপক ডা. এ কে. এম ডি আহসান আলী, সমাজ সেবায় অধ্যাপক এ কে আজাদ খান, সাহিত্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং খাদ্য নিরাপত্তায়. মো. আব্দুল মজিদ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া