adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবল পরাশক্তি দেশগুলোর সর্বোচ্চ গোলদাতা যারা

স্পোর্টস ডেস্ক : শুক্রবার রাতে এক যোগে মাঠে নামছে বিশ্ব ফুটবলের পরাশক্তি দেশগুলো। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, পর্তুগাল, উরুগুয়ে, কলম্বিয়াসহ মাঠে নামছে বিশ্বকাপে জায়গা করে নিতে না পারা ইতালি-নেদারল্যান্ডসও। মাঠে নামছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, লুইস সুয়ারেজ, রবার্ট লেভান্ডভস্কিসহ বর্তমানের সেরা তারকারাও। বাদ শুধু নেইমার। চোটের কারণে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ছিটকে পড়েছেন মাঠের বাইরে।

পরাশক্তি দেশগুলোর এই এক যুগে মাঠে নামার আগে আলোচনায় স্ব স্ব দেশের সর্বোচ্চ গোলদাতারা। পরিসংখ্যানবিদদের হুট করে পরিসংখ্যানের পাতায় ঢুকিয়ে দিয়েছেন আসলে গ্যারেথ বেল। ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে ওয়েলস উইঙ্গার পার করছেন দুঃসময়। ফর্ম-খরার কারণে তাকে বিক্রি করে দেওয়ার দাবিও উঠেছে।

রিয়ালের জার্সিতে অফফর্মের সেই বেল গত রাতে দেশ ওয়েলসের হয়ে গড়ে ফেলেছেন সর্বোচ্চ গোলের রেকর্ড।

বৃহস্পতিবার রাতে চীনের বিপক্ষে ওয়েলসের ৬-০ গোলের জয়ে হ্যাটট্রিক করেছেন বেল। যে হ্যাটট্রিক বেলকে বানিয়েছে দেশ ওয়েলসের পক্ষে সর্বোচ্চ গোলদাতা। এই হ্যাটট্রিকের মধ্যদিয়ে ওয়েলস জাতীয় দলের জার্সি গায়ে ৬৯ ম্যাচে ২৯ গোল হলো। ভেঙে দিয়েছেন সাবেক ফরোয়ার্ড ইয়ান রাশের ২৮ গোলের রেকর্ড।

শুধু বেল নন, বর্তমানের সেরা ফরোয়ার্ড মেসি, রোনালদো, সুয়ারেজ, লেভান্ডভস্কিরাও নিজ নিজ দেশের পক্ষে সর্বোচ্চ গোলদাতা। হালের তারকা খেলোয়াড়দের মধ্যে ব্যতিক্রম শুধু নেইমার।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের পক্ষে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিকট অতীতের কোনো তারকার দখলে নয়। সেটি কিংবদন্তি পেলের দখলে। ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে ৩টি বিশ্বকাপ জেতা পেলে জাতীয় দলের হয়ে করেছেন ৯২ ম্যাচে ৭৭ গোল। দ্বিতীয় সর্বোচ্চ ৬২ গোল করেছেন আরেক কিংবদন্তি রোনাল্ডো। রিভালদো করেছেন ৫৫ গোল। ৮৩ ম্যাচে ৫৩ গোল নিয়ে নেইমার আছেন ৪ নম্বরে।

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটি অনেক আগেই নিজের করে নিয়েছেন মেসি। বার্সেলোনার জার্সি গায়ে গোলের বান বইয়ে দেওয়া মেসি দেশের হয়ে করেছেন সর্বোচ্চ ৬১ গোল, ১২৩ ম্যাচে। দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ গোল সাবেক ফরোয়ার্ড গ্যাব্রিয়েল বাতিস্তুতার। গোল করার পারদর্শিতায় যার নামই হয়েছিল বাতিগোল।

মেসির প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো দেশ পর্তুগালের পক্ষে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নিয়েছেন আরও অনেক আগে। দ্বিতীয় স্থানে থাকা খেলোয়াড়ের সঙ্গে তার ব্যবধানটাও বিশাল। রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা দেশের হয়ে করেছেন সর্বোচ্চ ৭৯ গোল, ১৪৭ ম্যাচে। দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ গোল সাবেক ফরোয়ার্ড পাওলেতার।

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির সর্বোচ্চ গোলের রেকর্ডটি হালের কোনো তারকার দখলে নয়। সেটি সাবেক ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসার অধিকারে। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডের (১৬ গোল) মালিক জার্মানি জাতীয় দলের হয়ে করেছেন সর্বোচ্চ ৭১ গোল, ১৩৭ ম্যাচে। দ্বিতীয় সর্বোচ্চ ৬৮ গোল কিংবদন্তি জার্ড মুলারের। তিনি অবশ্য এই ৬৮ গোল করেছিলেন মাত্র ৬২ ম্যাচে!

স্পেনের পক্ষে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ডেভিড ভিয়ার। বর্তেমানে নিউইয়র্ক সিটির হয়ে খেলা ৩৬ বছর বয়সী ভিয়া দেশের হয়ে করেছেন সর্বোচ্চ ৫৯ গোল, ৯৮ ম্যাচে। দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ গোল করেছেন কিংবদন্তি রাউল গঞ্জালেস।

১৯৯৮ বিশ্বকাপজয়ী ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটিও একজন সাবেক ফরোয়ার্ডের দখলে। তিনি থিয়েরি অঁরি। বর্তমানে ধারাভাষ্যকারের ভূমিকায় নাম লেখানো অঁরি করেছেন সর্বোচ্চ ৫১ গোল, ১২৩ ম্যাচে। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ গোল করেছেন কিংবদন্তি মিশেল প্লাতিনি।

১৯৬৬ বিশ্বকাপজয়ী ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ওয়েইন রুনির। ২০১৬ সালে জাতীয় দল থেকে অবসর নেওয়া রুনি ১১৯ ম্যাচে করেছেন ৫৩ গোল। দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ গোল কিংবদন্তি ববি চার্লটনের। বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে হ্যাটট্রিক করার একমাত্র কীর্তি এই ববি চার্লটনের। ১৯৬৬ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে ফাইনালে হ্যাটট্রিক করেছিলেন চার্লটন। হ্যাটট্রিক করেই দেশকে উপহার দিয়েছিলেন বিশ্বকাপের একমাত্র শিরোপা।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির সর্বোচ্চ গোলদাতার রেকর্ড সাবেক ফরোয়ার্ড লুইজি রিভার দখলে। ১৯৬৫ থেকে ১৯৭৪ পর্যন্ত সময়ে দেশের হয়ে মাত্র ৪২ ম্যাচ খেলেই তিনি করেছিলেন ৩৫ গোল। যে রেকর্ড আজও অক্ষত। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ গোলের মালিক গুইসেপে মুয়াজ্জা রিভার চেয়েও কয়েক প্রজন্মের আগের। ১৯৩০ থেকে ১৯৩৯, ৯ বছরের ক্যারিয়ারে এই কিংবদন্তি ৫৩ ম্যাচ খেলে করেছিলেন এই ৩৩ গোল। সবচেয়ে বড় কথা, তিনি দুবার দেশকে উপহার দিয়েছিলেন বিশ্বকাপ শিরোপা, ১৯৩৪ ও ১৯৩৮ সালে।

বিশ্বকাপে জায়গা করে নেওয়ার প্রশ্নে ইতালির মতো এবার কপাল পুড়েছে নেদারল্যান্ডসেরও। টোটাল ফুটবলের আবিষ্কার ডাচদের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটি রবিন ফন পার্সির দখলে। তিনি ১০২ ম্যাচে করেছেন ৫০ গোল। দ্বিতীয় সর্বোচ্চ ৪২ গোল করেছেন ইয়ান ক্লাস হান্টেলার।

এক সময়ের প্রবল পরাক্রমশালী উরুগুয়ের এখন হয়তো আগের সেই দিন নেই। তবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের পক্ষে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটা হালের একজনেরই দখলে। তিনি বার্সেলোনার ফরোয়ার্ড, লুইস সুয়ারেজ। মেসির ক্লাব সতীর্থ দেশের হয়ে ৯৫ ম্যাচে করেছেন সর্বোচ্চ ৪৯ গোল। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ গোলও বর্তমানের একজনেরই। তিনি পিএসজির এডিনসন কাভানি। তৃতীয় সর্বোচ্চ ৩৬ গোল ক’বছর আগেও সুয়ারেজ-কাভানিদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে খেলা দিয়েগো ফোরলানের।

সুইডেনের পক্ষে সর্বোচ্চ গোলের রেকর্ড জ্লাতান ইব্রাহিমোভিচের। ২০১৬ সালে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানো ইব্রাহিমোভিচ জাতীয় দলের হয়ে করেছেন ১১৬ ম্যাচে ৬২ গোল। দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ গোল সভেন রাইডেলের। তিনি অবশ্য এই ৪৯ গোল করেছিলেন মাত্র ৪৩ ম্যাচে!

বিশ্ব ফুটবলে পোল্যান্ডের হয়তো তেমন নাম-ডাক নেই। তারপরও পোল্যান্ডের নামটি নিতেই হচ্ছে। কারণ, দেশটির হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটা হালেরই একজননের দখলে। বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড রবার্ট লেভান্ডভস্কি দেশের হয়ে সর্বোচ্চ ৬৫১ গোল করেছেন ৯১ ম্যাচে। দ্বিতীয় সর্বোচ্চ ৪৮ গোল কিংবদন্তি উদজিমিয়ার্জ লুবানস্কির।

এছাড়া আইভরি কোস্টের হয়ে সর্বোচ্চ ৬৫ গোল দিদিয়ের দ্রগবার। ক্যামেরুনের পক্ষে স্যামুয়েল ইতো করেছেন সর্বোচ্চ ৫৬ গোল। চিলির সর্বোচ্চ গোলদাতা রেকর্ড হালের অ্যালেক্সিস সানচেজের। ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড দেশের হয়ে করেছেন ৩৯ গোল। ম্যানচেস্টার ইউনাইটেডের আরেক ফরোয়ার্ড রোমেলু লুকাকু বেলজিয়ামের পক্ষে সর্বোচ্চ গোলদাতা। তিনি দেশের হয়ে করেছেন ২৮ গোল।

উল্লেখ্য, এই প্রতিবেদনের ভেতরেই লুকিয়ে রয়েছে গুরুত্বপূর্ণ একটা বিষয়। বিশ্ব ফুটবলের এই পরাশক্তি দেশগুলোর সর্বোচ্চ গোলদাতাদের মধ্যে সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদো।

হ্যাঁ, এই পরাশক্তি দেশগুলোর সর্বোচ্চ গোলদাতাদের নিয়ে আলাদা একটা তালিকা করলে সবার উপরে থাকবেন ৭৯ গোল করা ক্রিস্তিয়ানো রোনালদোই। ৭৭ গোল নিয়ে দুই নম্বরে থাকবেন পেলে। ৭১ গোলের মালিক মিরোস্লাভ ক্লোসার জায়গা হবে তিনে। ৬৫ গোল নিয়ে দিদিয়ের থাকবেন চারে, ৬২ গোল নিয়ে ইব্রাহিমোভিচ থাকবেন পাঁচে। ৬১ গোলের মালিক মেসির জায়গা হবে ৬ নম্বরে। ইয়াহু স্পোর্টস/ পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া