adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার ঢাকায় সাউথ এশিয়ান আরচ্যারি চ্যাম্পিয়নশীপ

নিজস্ব প্রতিবেদক : আরচ্যারি দক্ষিণ এশিয়ান চ্যাম্পিয়নশীপের তৃতীয় আসরের আয়োজকও বাংলাদেশ। ভেন্যু সেই বিকেএসপি। আগামী বুধবার বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলংকাকে নিয়ে শুরু হবে এই প্রতিযােগিতা। ২০০৬ সালে প্রথম আসরও বসেছিল বাংলাদেশে। ২০১৮ সালে দ্বিতীয় আয়ােজ হয় ভারতে।

দক্ষিণ এশিয়ার এ টুর্নামেন্টে বাংলাদেশের আরচারদের সাফল্য রৌপ্যের মধ্যেই সীমাবদ্ধ। তবে এবার জার্মান কোচ মার্টিন ফ্রেডরিখের ছোঁয়ায় আরো ভালো করার প্রত্যাশা বাংলাদেশ আরচারি ফেডারেশনের। বৃহস্পতিবার বিওএ অডিটরিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টপূর্ব সংবাদ সম্মেলনে ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল বলেছেন, ‘আমাদের লড়াইটা হবে ভারতের সঙ্গে। স্বর্ণ জিতবে আমাদের ছেলেরা তা নিশ্চিত বলছি না। তবে আগের চেয়ে ভালো করবে।’

টুর্নামেন্টে চার দেশের আরচাররা লড়বে ৩০ টি (১০ স্বর্ণ, ১০ রৌপ্য ও ১০ তাম্র) পদকের জন্য। চার দেশের ৬৩ জন আরচার অংশ নেবেন প্রতিযোগিতায়। রিকার্ভ পুরুষ একক, মহিলা একক, পুরুষ দলীয়, মহিলা দলীয়, মিশ্র দলীয়, কম্পাউন্ড পুরুষ একক,মহিলা একক, পুরুষ দলীয়, মহিলা দলীয় ও মিশ্র দলীয়-এই ১০ ইভেন্টে খেলা হবে।

টোকিও অলিম্পিকে চোখ রেখে ‘গোল ফর গোল্ড’ পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ আরচারি ফেডারেশন। এ পরিকল্পনা বাস্তবায়নে ফেডারেশন ৫ বছরের জন্য নিয়োগ দিয়েছে মার্টিন ফ্রেডরিখ নামের এক জার্মান কোচ। মাসখানেক আগে দায়িত্ব নেয়া এ কোচের অনুশীলনে কতটা উন্নতি করেছেন আরচাররা তার একটা পরীক্ষা হয়ে যাবে এ টুর্নামেন্টে।

প্রতিযোগিতার জন্য ইতোমধ্যে দলও চূড়ান্ত করেছেন আরচারির নতুন কোচ। জার্মান কোচের বাছাই প্রক্রিয়ায়ও ছিল নতুনত্ব। ক্যাম্পে ছিলেন ৮০ তীরন্দাজ। তাদের ট্রায়ালের মাধ্যমে কোচ বেছে নিয়েছেন সাউথ এশিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য ১৬ খেলোয়াড়। বাছাইয়ের প্রক্রিয়াটা ছিল টুর্নামেন্টের আদলে। যেখানে প্রথমে র্যাংকিং নির্ধারণ করে সেভাবে মুখোমুখি করা হয়েছিল তীরন্দাজদের।

বাংলাদেশের দুটি দল থাকছে টুর্নামেন্টে। প্রথম দলটি ১৬ জনের হলেও দ্বিতীয় দলটিতে খেলোয়াড় কিছু কম থাকবে। আসলে ওই দলে তরুণদের সুযোগ দেয়া হবে আগামীর কথা চিন্তা করে।

সাউথ এশিয়ান চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ প্রথম দল

রিকার্ভ পুরুষ দল : রোমান সানা, তামিমুল ইসলাম, হাকিম আহমেদ রুবেল, মোহাম্মদ ইব্রাহিম শেখ রেজওয়ান।

কম্পাউন্ড পুরুষ দল : আবুল কাশেম মামুন, আশিকুজ্জামান অনয়, রতন মিয়া ও অসীম কুমার দাস।

রিকার্ভর মহিলা দল : বিউটি রায়, নাসরিন আক্তার, রাবেয়া খাতুন ও রাদিয়া আক্তার শাপলা।

কম্পাউন্ড মহিলা দল : রোকসানা আক্তার, সুস্মিতা বণিক, সোমা বিশ্বাস ও বন্যা আক্তার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া