adv
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপ নিয়ে হিটলারের পথে হাঁটছেন পুতিন : যুক্তরাজ্য

স্পাের্টস ডেস্ক : বিশ্বকাপ যতই ঘনিয়ে আসছে রাশিয়ার সামনে জটিলতা ততোই বাড়ছে। লন্ডনে রাশিয়ান গুপ্তচর ও তার মেয়েকে হত্যাচেষ্টার ঘটনায় বিক্ষুব্ধ যুক্তরাজ্য একের পর এক তোপ দাগাচ্ছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে। তারই ধারাবাহিকতায় দেশটির অভিযোগ, বিশ্বকাপ নিয়ে জার্মানির নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের দেখানো পথে হাঁটছেন পুতিন। হিটলার ১৯৩৬ সালের বার্লিন অলিম্পিককে ব্যবহার করেছিলেন তার নাৎসি মতবাদ ছড়ানোর জন্য। যুক্তরাজ্যের অভিযোগ, ২০১৮ সালের বিশ্বকাপকে ব্যবহার করে একই কাজ করতে যাচ্ছেন পুতিন।

রাশিয়ার ৬৬ বছর বয়সী গুপ্তচর সের্গেই স্কিরপাল ও তার ৩৩ বছর বয়সী মেয়ে সালিসবুরিতে কোন অজ্ঞাত বস্তুর সংস্পর্শে আসেন। হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি ছিলেন কয়েকদিন। এখন সুস্থ্য। আর এ হত্যাচেষ্টার ঘটনায় অভিযোগের তীর রাশিয়ার দিকে। এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া শুরু হয়েছে যুক্তরাজ্য জুড়ে। রাশিয়ার বিশ্বকাপ থেকে ইংল্যান্ড দলকে প্রত্যাহারের দাবিও উঠেছে। এর মধ্যে দক্ষিণ ইংল্যান্ডের লেবার পার্টির এক এমপি পুতিনকে হিটলারের সাথে তুলনা করে বলেছেন, ১৯৩৬ সালে যেমন হিটলার তার নাৎসি মতবাদ প্রচার করতে বার্লিন অলিম্পিককে ব্যবহার করেছিল, তেমনি পুতিনও তার প্রোপাগান্ডা ছড়াতে ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলকে ব্যবহার করছেন।

লেবার পার্টির এমপি’র এ বক্তব্যকে সমর্থন করে যুক্তরাজ্যের পররাষ্ট্র বিষয়ক সেক্রেটারি বরিস জনসন বলেছেন, ‘আমি মনে করি, ১৯৩৬ সালের সাথে তুলনাটি পুরোপুরি সঠিক। খেলার এই ইভেন্ট দিয়ে পুতিন তার গৌরব বাড়াচ্ছে, এটা চিন্তা করতেও উৎকট লাগছে।’

তবে, ব্রিটিশ এমপি ইয়ান আস্টিনের এক প্রশ্নের জবাবে জনসন ইংল্যান্ড দলকে বিশ্বকাপ থেকে প্রত্যাহারের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। তার মতে, টুর্নামেন্ট থেকে দলকে প্রত্যাহার করাটা দল ও সমর্থকদের প্রতি অন্যায্য আচরণ হবে। তবে পুতিনের দেশে বিশ্বকাপ দেখাটা খুবই বিরক্তিকর হবে জানিয়ে জনসন বলেছেন, ‘পুতিন তার বর্বর ও দুর্নীতিগ্রস্থ শাসন ব্যবস্থাকে টুর্নামেন্টের মধ্য দিয়ে ঝকমকে করতে চাইছে।’ সূত্র : বিবিসি, ইন্ডিপেন্ডেন্ট ইউকে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া