adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নয়ন অভিযাত্রায় স্মারক নোট ইস্যু করবে কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণ অভিযাত্রার গৌরবোজ্জ্বল মুহূর্তকে স্মরণীয় করে রাখতে ‘উন্নয়ন অভিযাত্রায় বাংলাদেশ-মার্চ ২০১৮’ শীর্ষক স্মারক নোট ইস্যু করছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মারক নোটটি অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করবেন। ফোল্ডার ছাড়া খামসহ নোটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০ টাকা। তবে দৃষ্টিনন্দন ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে স্মারক নোটটি নির্ধারিত মূল্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে সব শাখা অফিস থেকে পাওয়া যাবে।

মুদ্রিত স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য-
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৪০মিমি গুণন (*) ৬২ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতি সৌধ, বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র, বাংলাদেশের মানচিত্র, বাইনারি সংখ্যা ইত্যাদি মুদ্রিত আছে এবং নোটের ডানদিকে উপরের কর্নারে নোটের মূল্যমান ইংরেজিতে ‘70’ এবং নীচের কর্নারে বাংলায় ‘৭০’ মুদ্রিত রয়েছে ।

নোটের অপর পিঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ও নির্মাণাধীন পদ্মা সেতুর নকশা মুদ্রিত আছে। উপরের মধ্যভাগে ইংরেজিতে স্মারক নোটের নাম ‘Developing Bangladesh – March 2018’ লেখা আছে। নোটের বামদিকে উপরের কর্নারে ইংরেজিতে স্মারক নোটের মূল্যমান ‘70’ এবং বামদিকে নীচের কর্নারে বাংলায় ‘৭০’ মুদ্রিত রয়েছে ।

স্মারক নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ‘100’ এবং বাংলাদেশ ব্যাংকের মনোগ্রামের জলছাপ রয়েছে। নোটের সম্মুখভাগে বামদিকে ১০০ টাকা মূল্যমানের নোটের ন্যায় প্যাঁচানো নিরাপত্তা সুতা রয়েছে । এছাড়া বহু রংয়ের ইউভি ফাইবার মাইক্রোটেক্সট ইত্যাদি নিরাপত্তা বৈশিষ্ট্যও স্মারক নোটটিতে রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া