adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাক্ষাতকারে মেসি – আমি স্বপ্ন দেখি বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরেছি

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসি, বর্তমান বিশ্বের সেরা ফুটবলার। ক্লাব বার্সেলোনার হয়ে এমন কিছু নেই যা অর্জন করেননি আর্জেন্টাইন খুদে জাদুকর। আক্ষেপ শুধু একটাই, জাতীয় দলের হয়ে এখনও বিশ্বকাপ ট্রফি জিততে পারেননি। এবারই হয়তো শেষবারের মতো বিশ্বকাপে দেখা যাবে খুদে জাদুকরকে। শেষবেলায় মেসির চোখে একটাই স্বপ্ন, বিশ্বকাপ ট্রফিটা হাতে নেয়া। আমেরিকা টিভিতে দেয়া এক সাক্ষাতকারে শুধু বিশ্বকাপ নিয়ে নয়, নিজের ক্যারিয়ারসহ আরও অনেক কিছু নিয়ে বিশদ কথা বলেছেন মেসি। সেই সাক্ষাতকারটিই পাঠকদের জন্য তুলে ধরা হলো-

প্রশ্ন : কিভাবে স্পেনে মানিয়ে নেওয়া?

মেসি : আমার বাবা-মা সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল যে, মা বোনকে সাথে নিয়ে তারা আর্জেন্টিনায় চলে যাবে, যাতে করে বোন স্কুলে যেতে পারে এবং স্বাভাবিক জীবন যাপন করতে পারে। ঘটনা হচ্ছে, বার্সেলোনায় চলে আসাটা আমার জন্য তেমন কষ্টকর ছিল না। আমি দ্রুতই মানিয়ে নেই। আমার বড় ভাইরাও চেয়েছিল আর্জেন্টিনায় চলে যেতে।

আমার বোন হল সবার ছোট। ওর এখানে মানিয়ে নিতে সমস্যা হচ্ছিল খুব। একদিন বাবা আমার সাথে বসে ছিলেন। তখন জিজ্ঞেস করে বসলেন, ‘আমরা কি করবো? শেষবারের মত তোমাকেই জানাতে হবে। তুমি যাই বলো না কেন কষ্ট হলেও সেটাই মেনে নিব আমরা।’ আমি বলেছিলাম, ‘না। আমি এখানে থাকবো।’ আমি জানতাম এখানে থাকাটা পীড়াদায়ক হবে আমার জন্য কিন্তু আমি সুযোগের অপেক্ষায় ছিলাম।

প্রশ্ন : গ্রোথ হরমোনের ব্যাপারে…
মেসি : প্রথম দিকে বাবা এবং মা আমাকে ইনজেকশন দিয়ে দিত। যতদিন পর্যন্ত না আমি শিখেছি কিভাবে দিতে হয় ততদিন পর্যন্ত তারাই দিয়ে দিতেন। এটা দেখতে খুব সূক্ষ্ম ছিল অনেকটা পেন্সিলের মত। আমি প্রত্যেকদিনের ডোস প্রত্যেকদিন দেওয়া শুরু করলাম। প্রথম দিকে হালকা ব্যথা পেলেও পরবর্তীতে এটার সাথে অভ্যস্ত হয়ে যাই এবং ব্যথাও দূর হয়ে যায়।

প্রশ্ন : মাঠে বমি করেছিলেন…

মেসি : আমি জানি না কোন খাবার খাওয়ার কারণে আমি বমি করেছিলাম। কিন্তু বুঝতে পেরেছিলাম যে, আমার পাকস্থলিতে কোন সমস্যা হয়েছে। ছোটবেলা থেকেই ঠিকমত পুষ্টিকর খাবার না খাওয়ার কারণেই এটা হয়েছে। যখন আমার ২২-২৩ বছর বয়স তখন সবকিছুই খেতাম। চকলেট, আলফাজোর (ল্যাটিনদের ঐতিহ্যবাহী একটি খাবার) সহ অন্যান্য প্রায় সবকিছুই তখন খাওয়া শুরু করেছিলাম।

কিন্তু এখন আমি অনেক ভালো এবং পরিমাণমত খাবার খাই। সালাদ, মাংস, মাছ, গ্রিন টি এগুলোই বেশি খাওয়া হয় এখন।

প্রশ্ন : খেলোয়াড় হিসেবে উন্নতি করেছেন কিভাবে?

মেসি : আমি প্রথমেই চেষ্টা করেছি স্বার্থপর না হতে। বক্সের ভেতর আমি সবসময়েই সেরা অপশনকে খুঁজি। আমি দলকে এক জায়গা থেকে ঘুরিয়ে আরেক জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করি। আমি এখনো প্রথম থেকে যেভাবে দৌঁড়ে আসছি, এখনো মাঠে সেভাবে দৌঁড়াই শুধু সেটার ভঙ্গিমাটা ভিন্ন।

মাঠে ভালো কিংবা খারাপ যেটাই খেলি না কেন, সেটা কখনোই গোলের জন্য নয়। সব থেকে বড় ব্যাপার হলো মাঠে আপনি কীভাবে অংশগ্রহণ করছেন, কিভাবে দ্রুততার সাথে আপনি বল নিবেন, বল দেওয়ার ক্ষেত্রে যোগ্য মানুষটি খুঁজে নেওয়া, বল না হারানো, এগুলো কখনোই গোলের উপর নির্ভর করে না।

প্রশ্ন : আর্জেন্টিনার এবার বিশ্বকাপ ভাবনা…

মেসি : আমাদের এই গ্রুপটার সম্ভবত এটাই শেষ বিশ্বকাপ। মানুষের চিন্তা-ভাবনা এবং ধ্যান ধারণাই আমাদেরকে এটা ভাবতে বাধ্য করেছে। অনেকের কাছেই টানা তিনটি বিশ্বকাপের ফাইনাল খেলতে পারাটা মূল্যহীন। দুর্ভাগ্যজনকভাবে সবাই আমরা ফলাফলের দিকেই নির্ভরশীল। মূলত এই কারণেই আমাদের এই গ্রুপটা মনে করছে, এটাই আমাদের শেষ বিশ্বকাপ। আমরা তিনটা ফাইনালে খেলেছি কিন্তু জিততে পারি নি। অনেক কথাই নিন্দুকেরা আমাদের নিয়ে বলেছে। আমরা বিশ্বাস করি, যদি এই বিশ্বকাপটা আমরা না জিততে পারি তাহলে আগের থেকেও অনেক বেশি তিরস্কার পেতে হবে। তখন আমাদের আর্জেন্টিনা দল থেকে বের হয়ে যাওয়া ছাড়া সম্ভবত কোন পথ থাকবে না। এটাই হচ্ছে আমাদের গ্রুপটার সর্বশেষ কথা।

প্রশ্ন : বিশ্বকাপ ফাইনালে খেলার আশা করেন?

মেসি : আমি মাঝে মাঝে মনে মনে কল্পনা করি, জুলাইর ১৫ তারিখে মস্কো স্টেডিয়ামের ফাইনালে খেলছি, ফাইনাল জিতেছি এবং ট্রফি উঁচিয়ে ধরেছি। এটাই আমার স্বপ্ন। প্রত্যেকবার যখন আমি বিশ্বকাপে আসি আগের থেকে শক্তিশালি হয়েই আসি। এজন্যেই আমি ২০১৪ সালে কেঁদেছিলাম। আমরা জানতাম, এটা কতটা কষ্টকর ছিল এতো কাছে গিয়েও এভাবে না পাওয়াটা। এটা সত্যিই হৃদয়বিদারক আমাদের জন্য।

প্রশ্ন : অপমানের সাথে কিভাবে মানিয়ে নেন?

মেসি : আমি মানুষের কটূক্তিকে প্রত্যাখ্যান করি। আমি জানি এগুলো খেলারই অংশ। আমি শুধু চেষ্টা করি এগুলো থেকে দূরে থাকতে। কিন্তু আমি বলতে পারি, এমনও সময় এসেছে এইসব সমালোচনা আমাকে ক্ষতিগ্রস্থ করেছে। কিন্তু আমি সেগুলোকে বছরের পর বছর চেষ্টা করে কাটিয়ে ওঠার মন্ত্র হৃদয়ে ধারণ করেছি।

আমি খুব হতাশ হয়েছিলাম যখন এক সাংবাদিক আমাকে বলেছিল, ‘সব কিছু আগের মত পুরোপুরি হচ্ছে না।’ ফুটবলের সাথে ‘কিছু’ জিনিস কখনোই মিলবে না। মাঠে কি ঘটেছে না ঘটেছে, আমরা ভালো খেলেছি নাকি খারাপ খেলেছি সেটা নিয়ে মানুষ মত প্রকাশ করতে পারে। কিন্তু তারা সোজা আপনার ব্যক্তিগত জীবনে ঢুকে যায় তখন আর সেই ‘কিছু’ জিনিসটা আর ঠিক থাকে না।

প্রশ্ন : দুই হাত তুলে গোল উদযাপন করার কারণ?

মেসি : দাদী সেলিয়ার কথা সবসময় আমার স্মরণে থাকে।
গাল উদযাপনটা তার প্রতি কৃতজ্ঞতাবোধ থেকেই তাকে উৎসর্গ করি। শুধু তাকেই নয়, ঈশ্বর আমাকে যা দিয়েছেন, এজন্য আমি তাকেও কৃতজ্ঞতা জানাই দু’হাত উঁচু করে। শুধু ফুটবল নয়, আমার জীবনে তিনি যা দিয়েছেন সবকিছুর জন্যে। কিন্তু ওই সময়ে আমি সবার আগে দাদীকে মনে করি।

প্রশ্ন : ছেলেদের ফুটবলার বানাবেন?

মেসি : আমি আশা করছি, তিনজনই ফুটবল খেলবে। কিন্তু আমি কাউকে জোর করবো না। আমি এখনই বলতে পারি থিয়াগো ফুটবল খেলতে খুব ভালোবাসে। অন্যান্য খেলোয়াড়দের সাথে মানিয়ে নিতে সে এখন বার্সেলোনা স্কুলেও যাচ্ছে। তারা কখনো আমাকে জিজ্ঞেস করে না কেন আমি গোল করার পর আকাশের দিকে দু হাত উঁচু করি। তারাও আমার মত করে এখন দু’হাত উঁচু করা শুরু করেছে। তারা এটা করছে কারণ আমাকে করতে দেখছে।

প্রশ্ন : ফাইনাল হারের পর কান্না…

মেসি : ফাইনাল হেরে আমি কয়েকবারই কেঁদেছি। কারণটা আগেও বলেছি। ট্রফি জয়টাই আমার উদ্দেশ্য ছিল এবং খুব কাছেও গিয়েছিলাম। আমি বিশ্বাস করি আমরা ট্রফি পাওয়ার উপযুক্ত।

প্রশ্ন : আর্জেন্টিনার সামাজিক প্রেক্ষাপট নিয়ে কিছু বলুন।

মেসি : আমি আর্জেন্টিনার সামাজিক প্রেক্ষাপট দেখে কষ্ট পাই। এমন নির্মম কষ্ট পাওয়াটা পুরো দেশ জুড়ে। এখানে নিরাপত্তার খুব অভাব। একদিন আমি রোজারিওতে ফিরে আসবো, আবারো উপভোগ করবো এই শহরটাকে যা আমি ছোটবেলায় বার্সেলোনাতে চলে আসার কারণে করতে পারিনি।

আমি এসব করার কথা উড়িয়ে দিচ্ছি না। কিন্তু আর্জেন্টিনার নিরাপত্তা নিয়ে আমি খুবই চিন্তিত। ঘটনা হচ্ছে, তারা আপনাকে একটা ঘড়ি, একটা মোটরসাইকেল, একটা সাইকেলের জন্য মেরে ফেলতে দ্বিধা করবে না। সিঁধেল চোরে পুরো শহরটা ভরে গেছে। আপনি বাইরে গেলে ঘরে এসে দেখবেন, আপনার রুমের কিছুই নেই। এমনকি আপনার কাঁধে কাঁধ মিলিয়ে হেঁটেও তারা চুরি করতে পটু অথবা এর থেকেও অনেক খারাপ কিছু ঘটতে পারে যা আপনি কল্পনাও করেন নি।

প্রশ্ন : অবসরের পর কি করার ভাবনা?

মেসি : আমি এখনো ভেবে রাখিনি অবসরের পর কি করব। আমি আগেও বলেছি, এটা খুব চিন্তার বিষয়। একটা রুটিনের ভেতর দিয়ে আমি যাচ্ছি। খেলা, অনুশীলন, ভ্রমণ এসবের সাথে যখন বিচ্ছেদ ঘটবে তখন কি করবো, সেটা কল্পনা করতেই গা শিউড়ে ওঠে। সত্যি কথা বলতে আমি ওই সব মানুষদের মত না যে, সময় আসলেই আমি এটা করবো, ওটা করবো। আমি ওইসব জিনিস করতেই পছন্দ করি, যা আমি করতে পারি না আমার পেশার জন্য। আমার প্রাত্যহিক জীবনের রুটিন সেগুলো করতে দেয় না। আমি জানি না আমি বার্সেলোনাতেই থাকবো নাকি রোজারিওতে যাবো।

প্রশ্ন : আবেগকে কিভাবে নিয়ন্ত্রণ করেন?

মেসি : আমার কোন সাইকোলজিস্ট নেই। আমি সবসময়েই আমার কাছের মানুষ যেমন স্ত্রী, মা-বাবা এদের সাথে কথা বলি। আপনি জানেন এই মানুষগুলোই আমার সব।

প্রশ্ন : জনসম্মুখে কথা বলার ক্ষেত্রে…

মেসি : আমি সবসময় সচেতন থাকি মানুষের সামনে কথা বলার ক্ষেত্রে। আমি যাই বলি না কেন সেটাকে বিভিন্নভাবে ব্যাখ্যা করা যায়। এ জন্য আমি এসব থেকে দূরে থাকি। আমি কি বলছি সেটা নিয়ে চেষ্টা করি নিজেকে সংযত রাখতে, যাতে অন্যরা আমাকে দ্বিধান্বিত করার সুযোগ না পায়।

প্রশ্ন : খ্যাতি নিয়ে বসবাস করা কতটা কঠিন?

মেসি : আমি মানুষের চাটুবাক্য শুনে অভ্যস্ত। আমার প্রধান চাবিকাঠিই হলো নিজে যা আছি সেটাকে সঠিক পথে চালিয়ে নিয়ে যাওয়া। সব সময়ে স্বাভাবিক থাকা। আপনার নিজেরও কিছু আত্মসচেতনতাবোধ রয়েছে কারণ আপনার জানতে হবে আপনি কি বলতে চাচ্ছেন। কারণ মানুষ প্রতিনিয়ত আপনাকে অনুসরণ করছে।

প্রশ্ন : চাপ মানিয়ে নেয়ার ক্ষেত্রে…

মেসি : বিশ্বকাপ একদমই সন্নিকটে। বর্তমানে আমি সকল চাপকে আলাদা করে এক পাশে রেখে শুধু বিশ্বকাপ নিয়ে চিন্তা করছি। কিন্তু এরই মধ্যে আমি বার্সেলোনার হয়ে কয়েকটা প্রতিযোগিতায় লড়াই করে যাচ্ছি। জুনের আগে এটাই আমার প্রধান লক্ষ্য।

আমি পৃথিবীর সর্বত্রই দেখতে পাচ্ছি সবাই বলছে এটা আমার জন্য স্পেশাল বিশ্বকাপ। তারা আমাকে বিশ্বকাপ জিততে দেখতে চায়। পুরো বিশ্বের মানুষ আর্জেন্টিনাকে বিশ্বচ্যাম্পিয়ন রূপে দেখতে চায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া