adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডিমেরিট পয়েন্ট কি এবং কেন?

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি ২০১৬ সালে ক্রিকেটারদের সোজা পথে রাখতে নতুন এক আইন চালু করে। সেটি হলো বাজে আচরণের জন্য ডিমেরিট পয়েন্ট দেওয়া। যে পয়েন্ট বাড়তে বাড়তে খেলোয়াড়ের ম্যাচ খেলার অধিকার কেড়ে নেয়। কখনো একটি, কখনো দুটি। তার বেশিও হতে পারে। দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা যেমন অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের পর আগের এবং ওই ম্যাচের ডিমেরিট পয়েন্ট মিলিয়ে দুই টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছেন। শুক্রবার কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের শেষটায় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ও রিজার্ভ ব্যাটসম্যান নুরুল হাসান সোহান আইসিসির কোড অব কনডাক্ট বা আচরণবিধি ভেঙেছেন। পরের দিন তাদের দুজনকেই ম্যাচ ফির ২৫ শতাংশ করে জরিমানা এবং একটি করে ডিমেরিট পয়েন্টের শাস্তি দেওয়া হয়েছে।

এই ডিমেরিট পয়েন্টের শুরুটাও কিন্তু বাংলাদেশকে দিয়ে হয়েছিল। ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ‘ব্যাড বয়’ সাব্বির রহমান তাকে দেওয়া আম্পায়ার শরফুদৌলার এলবিডাব্লিউর সিদ্ধান্তকে প্রশ্নবিদ্ধ করেন। বাজে মন্তব্যও করেন। তাতে সাব্বিরকে আইসিসি ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করে এবং ১টি ডিমেরিট পয়েন্ট দেয়।

ডিমেরিট পয়েন্ট সিস্টেম কিভাবে কাজ করে –
ডিমেরিট পয়েন্ট দেওয়ার আইডিয়াটা এসেছে একজন খেলোয়াড়কে বারবার কোড অব কন্ডাক্ট ভাঙার পথ থেকে ফিরিয়ে আনতে। আচরণবিধি বলছে, চারটি ভিন্ন ভিন্ন অপরাধের প্রত্যেকটির জন্য নির্ধারিত ডিমেরিট পয়েন্ট আছে। সাকিব ও সোহান ভেঙেছেন লেভেল ওয়ান। সর্বোচ্চ শাস্তি ১টি ডিমেরিট পয়েন্ট, ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা। একজন খেলোয়াড় ডিমেরিট পয়েন্ট পেলে সেই রেকর্ড ২৪ মাসের জন্য বহাল থাকে। আরো ডিমেরিট পয়েন্ট পেলে সেটি আগেরটার সাথে যোগ হতে থাকে।

২৪ মাসের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে একজন খেলোয়াড় একটি টেস্ট বা দুটি সীমিত ওভারের ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন। ২ বছরের মধ্যে আটটি ডিমেরিট পয়েন্ট পেলে নিষেধাজ্ঞা ডাবল হবে।

কে নির্ধারণ করেন কোন লেভেলের অপরাধ হয়েছে এবং খেলোয়াড়ের কয়টি ডিমেরিট পয়েন্ট পাওয়া উচিৎ?

বেশিরভাগ ক্ষেত্রে অন-ফিল্ড আম্পায়ার খেলোয়াড়ের অপরাধের রিপোর্ট করেন ম্যাচ রেফারির কাছে। ম্যাচ রেফারি নির্ধারণ করেন খেলোয়াড় কয়টা ডিমেরিট পয়েন্ট পাবেন এবং তা শাস্তি পাওয়া খেলোয়াড়কে জানিয়ে দেন। খেলোয়াড় এবং তার দল এর বিরুদ্ধে লড়তে পারেন। তখন শুনানি হবে।

একজন খেলোয়াড় ডিমেরিট পয়েন্ট পেয়ে
নিষিদ্ধ হওয়ার পর ওই পয়েন্টগুলো কি শেষ হয়ে যাবে-

না। প্রত্যেক ডিমেরিট পয়েন্টের আয়ু ২৪ মাস। সাকিব-নুরুলের এই ১ ডিমেরিট পয়েন্ট নামের পাশ থেকে মুছে যাবে ২০২০ সালের ১৭ মার্চ। এর মাঝে যখন যে ডিমেরিট পয়েন্ট পাবেন তখন থেকে দুই বছর হিসেব করা হবে। সেই অনুযায়ী সাজা মিলবে।

কিন্তু একজন হয়তো ৪ পয়েন্টের জন্য সাজা পেলেন এক ম্যাচের নিষেধাজ্ঞা, পরে আবার চার পয়েন্ট পেলেন। তখন কিন্তু আগের পয়েন্টের সাথে তা যোগ হয়ে শাস্তি দুই গুণ হবে।

কিন্তু তাতে করে কি একই অপরাধের
জন্য দুবার শাস্তি পেলেন না খেলোয়াড় –

তেমনই মনে হতে পারে। কিন্তু ডিমেরিট পয়েন্ট শুরু হয়েছে খেলোয়াড়রা যাতে লাগাতার অপরাধ করতে না থাকেন, আচরণবিধি ভাঙতে না থাকেন। শাস্তির পরও ডিমেরিট পয়েন্ট বহাল থাকলে খেলোয়াড়ের আবার কোনো অপরাধ করার সম্ভাবনা কমবে বলে মানে আইসিসি।

কবে থেকে ডিমেরিট পয়েন্ট চালু হয়েছে? আগের শাস্তির চেয়ে এটা ভিন্ন কিভাবে –

২০১৬ সালের সেপ্টেম্বরে আইসিসি ডিমেরিট সিস্টেম চালু করে। কোড অব কন্ডাক্ট তো অনেক আগে থেকেই আছে। তবে আগে লেভেল ওয়ান ও লেভেল টু ভাঙার অপরাধে শুধু জরিমানার নিয়ম ছিল। এখন ছোটো ছোটো একইরকম অপরাধ মিলে একজন খেলোয়াড়ের ওপর নেমে আসতে পারে নিষেধাজ্ঞা। ক্রিকেটারদের তাই আগের চেয়ে বেশি সতর্ক থাকতে হয়। – পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া