adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নেপালে ৭ বছরে ১৫টি বিমান বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক : নেপালে গত ৭ বছরে অন্তত ১৫টি বিধ্বস্ত হয়ে দুর্ঘটনার কবলে পড়েছে। নেপালের জরিপ সংস্থা ‘নেপাল ইন ডাটা’ এর তথ্য মতে- ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত এসব বিমান বিধ্বস্তের ঘটনায় মোট ১৩৪ জন যাত্রী নিহত হয়েছেন।

সংস্থাটি আরও দাবি করেছে, নেপালে প্রতিবছর গড়ে ছোট-বড় মিলিয়ে একটি করে বিমান দুর্ঘটনা ঘটে।

সংস্থাটির প্রকাশিত একটি গ্রাফে দেখা যায়, ২০১০ সালে ৩৬ জন, ২০১১ সালে ১৯ জন, ২০১২ সালে ৩৪ জন, ২০১৪ সালে ১৮ জন, ২০১৬ সালে ২৫ জন ও ২০১৭ সালে ২ জন বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন।

একই সঙ্গে সংস্থাটি সোমবার নেপালের কাঠমুন্ডুতে ইউএস বাংলা এয়ালাইন্সের একটি বিমান বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনায় শোক ও সমবেদনা প্রকাশ করেছে।

উল্লেখ্য, ঢাকা থেকে নেপালের কাঠমান্ডুগামী ইউএস বাংলা এয়ারলাইনসের বিমান। বাংলাদেশের স্থানীয় সময় সোমবার দুপুর ৩.২০ মিনিটে কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়। টার্বোপ্রপ ইঞ্জিনচালিত এই বিমানটি রানওয়ের বদলে এয়ারপোর্টের একটি ফুটবল মাঠে দাঁড়িয়ে পড়ে। ঘটনায় এখন প‌র্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী জানা গেছে, বিমানটিতে ৩৩জন বাংলাদেশি যাত্রী ছিলেন। এছাড়া নেপালি যাত্রী ছিলেন ৩২ জন, চীনের ১জন এবং মালদ্বীপের ১ জন যাত্রী বিমানটিতে ছিলেন। এছাড়া ৪ ক্রু সহ সর্বমোট ৭১ জন যাত্রী ছিলেন বিমানটিতে। এদের মধ্যে ২৩জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতের প্রকৃত সংখ্যা এখনও সুস্পষ্টভাবে জানা যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া