adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১৮০ কিমি হেঁটে আন্দোলনে ৩৫ হাজার কৃষক

আন্তর্জাতিক ডেস্ক : কৃষি ঋণ মওকুফ ও আদিবাসী কৃষকদের জমি ফেরতসহ এক গুচ্ছ দাবিতে ভারতের মহারাষ্ট্রের নাসিক থেকে গত পাঁচ দিন ধরে ১৮০ কিলোমিটার হেঁটে মুম্বাই পৌঁছেছেন ৩৫ হাজার কৃষক। সকলের কাঁধেই হাজারে হাজারে কাস্তে-হাতুড়ি আঁকা লাল পতাকা উড়ছে।

কৃষক সংঘ, আদিবাসী কৃষকদের সংগঠনসহ এই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে বামপন্থী অল ইন্ডিয়া কিষাণ সভা(এআইকেএস)।

ঋণ মওকুফ, লাঙল যার জমি তার, ফসলের ন্যায্য দাম, গরিব কৃষক ও ক্ষেত মজুরদের পেনশন, আদিবাসী-চাষীদের জমি দখল বন্ধের মতো একগুচ্ছ দাবি নিয়ে সোমবার মহারাষ্ট্রের বিধানসভা ভবন ঘেরাও করবেন কৃষকরা। আদিবাসী কৃষকদের বিশাল একটি অংশ এই আন্দোলনে অংশ্রগ্রহণ করেছে। তারা বলেছেন, এই আন্দোলন তাদের জন্য জীবন-মৃত্যুর সমান।

অল ইন্ডিয়া কিষাণ সভার প্রেসিডেন্ট অশোক ডাউলে আজ রবিবার মহারাষ্ট্রের কৃষিমন্ত্রী গণেশ মহাজনের সঙ্গে দেখা করেছেন। তিনি আশ্বস্ত করেছেন, কৃষকদের দাবির বিষয়টি তিনি মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনাবিসের সঙ্গে আলোচনা করবেন।

পশ্চিমবঙ্গ বা কেরালা নয়। ত্রিপুরার দুর্গে ধস নামার পরে এ দেশে বামেরা কোণঠাসা। তখন বিজেপি শাসিত মহারাষ্ট্রেই সিপিএমের কৃষক সভা এ হেন আন্দোলন খাড়া করে ফেলেছে। টনক নড়েছে মহারাষ্ট্র সরকারের।

সোমবার মুম্বাইতে আজাদ ময়দানের কাছেই কৃষকদের পদযাত্রা আটকে দেয়ার পরিকল্পনা নিয়েছে রাজ্য প্রশাসন। কিন্তু যেভাবে চাষিরা কৃষক সভার ঝান্ডা হাতে রাস্তায় নেমেছেন, তাতে উদ্বিগ্ন বিজেপি নেতৃত্ব। বুলেট-ট্রেন-সুপার হাইওয়ের মতো প্রকল্প করে বিজেপি সরকার চমক দিতে চাইছিল। সেই প্রকল্পের নামেই জমি অধিগ্রহণের বিরোধিতায় চাষিরা পথে নেমেছেন।

মহারাষ্ট্রের দেবেন্দ্র ফাডনাবিসের সরকার আগেই ৩৬ হাজার কোটি রুপির ঋণ মকুবের কথা ঘোষণা করে দিয়েছিল। কিন্তু কৃষক সভার যুগ্ম সম্পাদক বিজু কৃষ্ণনের যুক্তি, ‘সরকার এমন সব শর্ত রেখেছে যে ঋণের খুব সামান্য টাকাই মওকুফ হবে। প্রধানমন্ত্রী ঘটা করে ফসল বিমা যোজনা ঘোষণা করেছেন। কিন্তু প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হলেও ক্ষতিপূরণ মিলছে না। বুলেট ট্রেন-সুপার হাইওয়ের নামে আদিবাসীদের জমি কেড়ে নেয়া হচ্ছে।’

কৃষক সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা করিয়ে দিচ্ছেন, তাদের উদ্যোগে রাজস্থান ও মধ্যপ্রদেশে আন্দোলনে সাফল্য মিলেছে। এ বার মহারাষ্ট্রে আন্দোলনকে সমর্থন করতে বাধ্য হয়েছে বিরোধী দলগুলি।

কিন্তু এই আন্দোলন থেকে কি সিপিএম ভোটে ফায়দা তুলতে পারবে?

বিজু কৃষ্ণনের জবাব, ‘আমরা ভালো ফল করব কি না জানি না। কিন্তু বিজেপির হারের পথ যে মসৃণ করা যাবে, সেটা নিশ্চিত।’

সূত্র: এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া