adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মার্কিন রাষ্ট্রদূতের বাসায় বিএনপি নেতাদের সঙ্গে লিসা কার্টিসের বৈঠক

নিজস্ব প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের তিন সদস্যের একটি প্রতিনিধি দল মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গুলশানের বাসায় লিসা কার্টিসের সাথে দেখা করেন। সেখানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপ-সহকারী ও জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জ্যেষ্ঠ পরিচালক লিসা কার্টিসের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক হয়েছে।

রোববার অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। সেই সাথে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবাস ও মামলা সংশ্লিষ্ট বিষয়টি বিএনপি নেতারা তুলে ধরেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

এর আগে, সকালে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন লিসা কার্টিস। বৈঠকে বাংলাদেশে সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সরকারও একটি সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন করতে চায়। এ লক্ষে নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এই বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে লিসা কার্টিস রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে বলেন, রাখাইনে যে সহিংসতা হয়েছে, তার তথ্য-প্রমাণ সংগ্রহ করাটা জরুরি। এই নৃশংসতার সাথে জড়িতদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয় তা নিশ্চিত করতে হবে। রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে রাখাইনে অনূকুল পরিবেশ সৃষ্টি করতে হবে। এ ব্যাপারে আমরা কাজ অব্যাহত রাখব।

তিনি বলেন, বাংলাদেশের সাথে বিস্তৃত পরিসরে শক্তিশালী সম্পর্ক বজায় রাখতে চায় যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে অর্থনীতিসহ অনেক ইস্যু রয়েছে। বাংলাদেশ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার। যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সাথে কথা হয়েছে। রোহিঙ্গা সঙ্কট নিরসনে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র।

লিসা কার্টিস দুপুরে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং বিকেলে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর সাথে বৈঠক করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া