adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রীকে সন্তানহারা এক সিরীয় মায়ের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার চলমান নির্মম হত্যাযজ্ঞ বন্ধের আহবান জানিয়ে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রী আসমা আল-আসাদের কাছে খোলা চিঠি লিখেছেন সন্তানহারা এক সিরিয় মা।

জয়পরাজয় ডটকমের পাঠকদের জন্য চিঠিটি তুলে ধরা হলো।

প্রিয় আসমা,
ব্রিটেনের একটি ফটোগ্রাফ বেশ কিছুদিন আলোচিত হয়েছিলো মিডিয়ায়। একটি কাঁকড়া দেয়াল বেয়ে পানিতে নামার চেষ্টা করছে আর বারবার খসে পড়ছে।

বাড়ির পেছনের বাগানে পুলের চারপাশে কয়েকটি ছোট ছেলেমেয়ে ঘোরাঘুরি করছিলো। ছোট বাচ্চারা সেই কাঁকড়াটিকে পানিতে নামতে সাহয্য করেছিলো। এ ফটোগ্রাফটি ছিলো ১৯৮০ সালের একটি গ্রীষ্মকালের। ছোটরা এ কাজে আনন্দ ও সুখ পেয়েছে।

শৈশব হৃদয়কে কঠিনভাবে গলিয়ে দেয়। নাড়া দেয় আমাদের শৈশব। পবিত্রতম এ শৈশব আর এক দুঃস্বপ্নের মধ্য দিয়ে পার করছে আমাদের হৃদয়ের সিরিয়ার ছোট ছোট শিশুরা।

ওই বাগানের পাশেই আজ ছোট ছোট বাচ্চাদের ছিন্ন-ভিন্ন লাশের স্তুপ পড়ে আছে। যেখানে তারা হাসি, আনন্দ আর উচ্ছলতায় মেতে থাকার কথা, সেখানে তারা বোধহীন রক্তাক্ত শরীরে নিথর পড়ে আছে। হাত-পা শরীর নিশ্চিহ্ন হয়ে আছে।

যেখানে তাদের আমোদ প্রমোদে মেতে থাকার কথা সেখানে তারা রক্তের ঝরনায় ভাসছে। আমি এ দৃশ্য দেখে কাঁদতে চেয়েছি। কাঁদতে পারিনি। অশ্রুর বিনিময়ে আমার চোখ বেয়ে রক্ত গড়িয়ে পড়ছে।

আমি এখনো যেনো নিজের চোখকে বিশ্বাস করতে পারি না। আমি যা দেখছি সবই কী সত্যি? চিৎকার করে কাঁদেতে চাই- কিন্তু আমার কণ্ঠ আটকে যায় স্মৃতির আয়নায়। একবার পাগলের মতো হেসে উঠি আবার কেঁদে উঠি অজান্তেই।

আসমা! আপনিও তো একদিন এ শৈশব পার করে এসেছেন। যেখানে আনন্দ আর আমোদ-প্রমোদের কোনো বাধা ছিলো না। ছিলো না আজকের মতো রক্তাক্ত ভাই বোনের লাশের পাশে বসে থাকার দৃশ্য। তাহলে কেনো আজ ঘৌতার এ দৃশ্য আমাদের দেখতে হচ্ছে।

আপনার স্বামী কোন অধিকারে আজ শিশুদের কোমল শরীরের রক্ত-মাংস নিয়ে খেলছে। আজকে যদি আপনি সেই শিশুদের জায়গায় থাকতেন তাহলে আপনার কানে সন্তানহারা মায়ের আর মা-বাবাহারা সন্তানের বুক-ফাটা আর্তনাদ পৌঁছাতো না?

প্রিয় আসমা! আপনি এতটা নিচে কীভাবে নেমে গেলেন। আপনার শৈশব একটু মনে করে দেখুন। পশ্চিম লন্ডনের এস্টনে আপনার বাড়ির পেছনের সেই বাগানের কথা মনে পড়ে? যেখানে শৈশব কাটিয়েছিলেন।

এখন তো আপনার দিনের কথা মনে করতে পারবেন না? কারণ ফ্যাশন ম্যাগাজিনের পৃষ্ঠা জুড়ে আপনি বড় হয়ে গেছেন সেই প্রমাণ মিলেছে ২০১১ সালে।

উজ্জ্বল কী সুন্দর দেখাচ্ছে। তারপরও একটু ভেবে দেখুন আপনার শৈশব আর আজ আমাদের সিরিয়ার ছোট ছোট কচি বাচ্চাদের শৈশবের দিকে। আপনি কিভাবে কাটিয়েছেন আর তারা কীভাবে কাটাচ্ছে তাদেরে শৈশব।

প্রিয় আসমা! সিরিয়ার স্বৈরশাসক বাশার আল-আসাদের স্ত্রী হিসেবে এখন পেছনে ফেলে আসা আপনার নিজের শৈশব কি মিথ্যা? প্লিজ একবার ফিরে তাকান আপনার শৈশবে আর বর্তমান সিরিয়ান মজলুমদের শৈশবে।

আপনার স্বামী তার নিজ হাতে তার শাসনামলে শত শত হাজার হাজার সিরীয় নাগরিককে হত্যা করেছে। নির্দোষ বেসামরিক নাগরিক হত্যা করেছে ঠিক আছে। কিন্তু দুধে ধোয়া নিষ্পাপ কচি বাচ্চারা কী দোষ করেছে।

আজ সেই চিৎকার যদি আপনার শিশুর হতো। আপনার জন্ম দেয়া সন্তানের হতো। আপনার সামনে যদি বোমার আঘাতে ছিন্ন-ভিন্ন নিজের কচি বাচ্চাটা ছটফট করে মারা যেতো।

প্রিয় আসমা! আপনি কী ফিরিয়ে দিতে পারবেন তাদের একটি সন্তানকে। তাদের চিৎকার আর আহাজারি কি থামাতে পারবেন। তবে কেনো বা কোন অধিকারে আজ হত্যা করছেন হাজার হাজার শিশুকে? জবাব আছে কোনো প্রিয় আসমা?

প্রিয় আসমা! আপনার বাবা লন্ডনের একজন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ। যিনি অন্যদের বাঁচানোর জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছেন। আর এদিকে আপনার স্বামী মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে।

দুঃখজনকভাবে আমরা জানি যে আপনি সিরিয়ায় হত্যাকাণ্ড, ধ্বংসের পক্ষে নন। ‘দ্য রোজ ইন দ্য ডেজার্ট’ই এর সাক্ষ্য দেয়। আমরা জানি, আপনি এ হত্যাকাণ্ড, ধ্বংসের বিপরীতে পার্থনাও করছেন। কিন্তু এতটুকুই কি যথেষ্ট?

প্রিয় আসমা! পশ্চিম লন্ডনের ২০১৬ সালে রাশিয়ান স্টেট সমর্থিত চ্যানেল টুয়েন্টি ফোর টিভিতে আপনার স্বামীর যুদ্ধের কারণে ‘ব্যথা ও বিষণ্নতা’প্রকাশ করেছিলেন।

আপনি যুদ্ধের পক্ষে নন আমরা জানি। কিন্তু আপনি চুপ করে থাকলে আমরা ধরে নিবো আপনি যুদ্ধের পক্ষে। আপনার হাতও এ নৃশংস নির্মম হত্যাযজ্ঞের পেছনেই।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৩০ দিনের যুদ্ধবিরতির ঘোষণার পরও আপনার স্বামীর বাহিনী ঘৌতার পশ্চিম এলাকায় ভূমি ও বিমান হামলা চালায়। আমি আপনাদের কাছে এই খোলা চিঠিটি লিখছি। প্লিজ একটু ভাবুন।

প্রিয় আসমা! ঘৌতায় আটকে থাকা শিশুদের কথা একটু ভাবুন। যদি আপনার আত্মার কোনো পাশে মানবতার এক আউন্স পরিমাণ ভালোবাসা থাকে প্রিয় আসমা, দয়া করে কথা বলুন।

একবার একটু চোখ খুলে তাকান চারদিকের লাশের সারি আপনাকে একটুও ভাবায় না?

দয়া করে একটিবার নিজের দিকে তাকান আর সিরিয়ার মজলুমানের আর্তচিৎকার কান পেতে শুনুন। আর আওয়াজ তুলুন এ নির্মম হত্যার বিরুদ্ধে।

সূত্রঃ মিডল ইস্ট মনিটর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া