adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বকাপে প্রথম ম্যাচের জন্য একাদশ ঘোষণা করলেন ব্রাজিল কোচ!

স্পাের্টস ডেস্ক : বিশ্বকাপের এখনো ৪ মাসের বেশি বাকি। পূর্ণাঙ্গ দল ঘোষণার সময়ও এখনো আসেনি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের জন্য ব্রাজিলের পূর্ণাঙ্গ দলটি কেমন হবে, কার কার বিশ্বকাপ স্বপ্ন পূরণ হবে, কার স্বপ্ন ভেঙ্গে যাবে, তা জানতে তাই নির্ধারিত সময়ের অপেক্ষাই করতে হবে। তবে পূর্ণাঙ্গ দলের খবর জানা না গেলেও বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলের শুরুর একাদশে কোন ১১ জন খেলবেন, সেটা আপনি জেনে নিতে পারছেন এখনই! না, কোনো বিশ্বস্তসূত্রের খবর নয়। ৪ মাস আগে ব্রাজিল কোচ তিতে নিজেই ঘোষণা করেছেন, তার বিশ্বকাপ শুরুর একাদশের নাম!

বড় কোনো টুর্নামেন্টের আগে কোচ তার সম্ভাব্য দলের ইঙ্গিত সব সময়ই দিয়ে থাকেন। তবে কোনো টুর্নামেন্টের ৪ মাস আগেই রীতিমতো শুরুর একাদশের নাম ঘোষণা! এ ক্ষেত্রে বিরল দৃষ্টান্তই স্থাপন করলেন ব্রাজিল কোচ।

পূর্ণাঙ্গ স্কোয়াড জায়গা পাবেন ২৩ জন ফুটবলার। এর মধ্যে ব্রাজিল কোচ আসলে ঘোষণা করলেন ১৫ জনের নাম। সেই ১৫ জনের মধ্যে শুরুর একাদশে খেলবেন কে কে, সেটাও নিশ্চিত করে দিয়েছেন তিতে।

বাছাইপর্বে অবিশ্বাস্য পারফরম্যান্সের সুবাদে ব্রাজিলকেই রাশিয়া বিশ্বকাপের টপ ফেভারিট মানছেন সবাই। ব্রাজিলিয়ানরাও রাশিয়ায় ষষ্ঠ বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরার বিষয়ে প্রচণ্ড আত্মবিশ্বাসী। কোচ তিতে বরাবরই বলছেন, রাশিয়ায় বিশ্বকাপ জয়ের ব্যাপারে প্রচণ্ড আশাবাদী তিনি। নেইমার তো এক রকম ঘোষণার সুরেই বলেছেন, ২০১৮ বিশ্বকাপ হবে ব্রাজিলের।

তা বিশ্বকাপ স্বপ্ন পূরণের আশায় ব্রাজিল কোচের ঘোষিত শুরুর একাদশটিও দুর্দান্ত। বিশেষ করে নেইমার, ফিলিপে কুতিন ও গ্যাব্রিয়েল জেসুসের সমন্বয়ে ব্রাজিলের আক্রমণভাগ যেকোনো রক্ষণকে কাঁপিয়ে দিতে যথেষ্ট।

বিশ্বকাপে ব্রাজিলের গোলপোস্ট সামলানোর প্রধান দায়িত্ব তিতে দিচ্ছেন ইতালিয়ান ক্লাব এস রোমার গোলরক্ষক অ্যালিসনকে। রক্ষণদূর্গের প্রথম পছন্দের ৪ সৈনিক হলেন পিএসজির দানি আলভেস ও মারকুইনহোস, রিয়াল মাদ্রিদের মার্সেলো ও ইন্টারমিলানের মিরান্ডা। এছাড়া পিএসজির অধিনায়ক থিয়াগো সিলভাও থাকছেন ব্রাজিলের রক্ষণভাগে। তবে বর্ষিয়ান এই ডিফেন্ডার আপাতত আছেন কোচ তিতের বদলি পরিকল্পনায়। মানে তিতের ঘোষিত ১৫ সদস্যের একজন তিনি।

এছাড়া মাঝমাঠে শুরুর একাদশে খেলবেন বার্সেলোনার পওলিনহো, বেইজিং গুয়াংয়ের রেনাটো অগাস্টো ও রিয়াল মাদ্রিদের কাসেমিরো। এদের সঙ্গে মাঝমাঠের সৈনিক হিসেবে আরও একজনের নাম ঘোষণা করেছেন তিতে। তিনি ম্যানচেস্টার সিটির তরুণ মিডফিল্ডার ফারনান্দিনহো।

আক্রমণভাগে নেইমার, কুতিনহো ও জেসুসের সঙ্গে থাকছেন চেলসির উইলিয়ান ও লিভারপুলের ফিরমিনোও। তবে এই দুজনই আপাতত তিতের বদলি পরিকল্পনায়। শুরুর একাদশে আক্রমণ জুটি বাঁধবেন নেইমার, কুতিনহো আর জেসুস।

১৫ জনকে আগেই বাছাই করে ফেলায় ব্রাজিল কোচের পূর্ণাঙ্গ স্কোয়াড ঘোষণার কাজটা অনেকটাই সহজ হয়ে গেল। বাকি ৮ জনকে বেছে নিতে নিশ্চয় খুব বেগ পেতে হবে না।

বিশ্বকাপের জন্য ব্রাজিলের শুরুর একাদশ : অ্যালিসন (গোলরক্ষক), দানি আলভেস (ডিফেন্ডার), মারকুইনহোস (ডিফেন্ডার), মিরান্ডা (ডিফেন্ডার), মার্সেলো (ডিফেন্ডার), পওলিনহো (মিডফিল্ডার), রেনাটো অগাস্টো (মিডফিল্ডার), কাসেমিরো (মিডফিল্ডার), নেইমার (ফরোয়ার্ড), কুতিনহো (ফরোয়ার্ড) ও গ্যাব্রিয়েল জেসুস (ফরোয়ার্ড)।

এই ১১ জনের সঙ্গে ঘোষিত ১৫ জনের মধ্যে বাকি ৪ জন হলেন থিয়াগো সিলভা (ডিফেন্ডার), ফারনান্দিনহো (মিডফিল্ডার), উইলিয়ান (ফরোয়ার্ড) ও বরার্তো ফিরমিনো (ফরোয়ার্ড)।

উল্লেখ্য, বিশ্বকাপে ই গ্রুপে থাকা ব্রাজিলের প্রথম ম্যাচ ১৭ জুন, সুইজারল্যান্ডের বিপক্ষে। গ্রুপপর্বে ব্রাজিলের পরের ম্যাচ দুটি ২২ ও ২৭ জুন। যথাক্রমে কোস্টারিকা ও সার্বিয়ার বিপক্ষে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া