adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসা বিন শমসেরসহ ২০ বাংলাদেশির নাম প্যারাডাইস পেপারসের নতুন তালিকায়

MUSAডেস্ক রিপাের্ট : প্যারাডাইস পেপারস কেলেঙ্কারির নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। নতুন এ তালিকায় বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরসহ ২০ বাংলাদেশির নাম এসেছে বলে জানিয়েছে ‘ইন্টারনেশনাল কনসোরর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’ (আইসিআইজে)।

এর আগে গত বছর নভেম্বরে প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে ১০ বাংলাদেশির নাম প্রকাশ হয়।

তবে, এবারই প্রথম তালিকাভুক্ত হলেন, বিতর্কিত ব্যবসায়ী মূসা বিন শমশের। ২০১০ সালে, মাল্টায় তার নামে নিবন্ধিত রয়েছে ‘ভেনাস ওভারসিজ হোল্ডিং’ নামে একটি অফশোর কোম্পানি।
তালিকায় শাহনাজ হুদা রাজ্জাক ও ইমরান রহমানের নামে মাল্টায় নিবন্ধন হওয়া দুটি অফশোর কোম্পানি দেখিয়েছে, আইসিআইজে। যৌথ মালিকানার ওশান আইস শিপিং এবং সাউদার্ন আইস শিপিং ও প্রিয়াম শিপিং ১৯৯৯ থেকে ২০০১ সালের মধ্যে নিবন্ধিত।

এবারের তালিকায় বাংলাদেশের বাইরে থেকেও ভুয়া নাম ও নথিপত্রে বেশ কয়েকজন অফশোর কোম্পানি খোলেন। প্রতিবেশী ভারত-ভিয়েতনাম যেমন রয়েছে, তেমনই আয়ারল্যান্ড-ইতালি-রাশিয়া ও সুইডেন থেকেও গোপনে অর্থ পাচার করেছেন বাংলাদেশিরা।
এর আগে বারমুডা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, সামোয়া, সী-শেলসের মতো ‘ট্যাক্স হ্যাভেন’ হিসেবে পরিচিত দ্বীপ রাষ্ট্রে বাংলাদেশিদের কোম্পানি খোলার খবর দেয়, আইসিআইজে। সবচেয়ে বেশি ছিলো ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে। তবে, সেগুলোর বেশিরভাগই পুরনো।

নতুন তালিকায় রয়েছে ১ লাখ ১০ হাজার জনের নাম। আইসিআইজে বলছে, তালিকা এখনও অসম্পূর্ণ। স্বচ্ছতা নিশ্চিত করার জন্য পর্যায়ক্রমে আরও নাম প্রকাশ করা হবে। ২০১৬ পযর্ন্ত হালনাগাদ মাল্টার এই তথ্য। সেই বছরও কোম্পানি খুলেছেন অনেকে। বেশিরভাগই গেল এক দশকে খোলা।

বিশ্বের আলোচিত কয়েকজন রাজনীতিবিদ, পপতারকা শাকিরা আর বোনো কর ফাঁকি দেয়ার জন্য মাল্টায় কোম্পানি খোলেন। কর ফাঁকির সে অভিযোগ নিয়ে শাকিরার বিরুদ্ধে তদন্ত চলছে স্পেনে।

গত বছর প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি ফাঁস হলে বিশ্বব্যাপী রাঘববোয়ালদের থলের বেড়াল বের হতে শুরু করে। তাতে বিশ্বের ক্ষমতাধর অনেক ব্যক্তির গোপন তথ্য বেরিয়ে আসে। বেশিরভাগ তথ্যই বিভিন্ন দেশের রাজনীতিবিদদের, যারা কর থেকে বাঁচার জন্য বিভিন্ন ট্যাক্স হেভেনে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

সূত্র: যমুনা টিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া