adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলায় শাহান সাহাবুদ্দিনের ‘মানুষ ফেরে না কোথাও’

1ডেস্ক রিপাের্ট : অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি ও গল্পকার শাহান সাহাবুদ্দিনের কাব্যগ্রন্থ ‘মানুষ ফেরে না কোথাও’।

শাহান সাহাবুদ্দিন মননধর্মী কবি। তার কবিতায় নৈর্ব্যক্তিকভাবেই ঐতিহ্য ক্রিয়াশীল। প্রেম, মিথ ও লোকাচারের সম্মিলনে তার কবিতায় তৈরি হয় রোমান্টিক স্বপ্নভুবন। শাহান সাহাবুদ্দিনের কবিতার নন্দন চেতনায় অস্তিত্ববাদ, সময় ও কাল, বিশ্ববীক্ষা ও দার্শনিক চেতনা কাব্যিক ব্যঞ্জনায় উপস্থিত। বিপন্ন মানুষ ও মানবতা তার নিয়তি ও গন্তব্য।

শাহান সাহাবুদ্দিনের কবিতার মূল্যায়ন করতে গিয়ে কবি নির্মলেন্দু গুণ লিখেছেন,‘তরুণ কবিদের মধ্যে শাহান সাহাবুদ্দিন অন্যতম। তার কাব্যবোধ বহুমাত্রিক।… তার কবিতাকে আলাদা করে চিহ্নিত করা যায়, কবিতায় তার শৈল্পিক শক্তিকে অনুভব করা যায়।… তার কল্পনাশক্তি, চিন্তাশীলতা কখনো কখনো বিস্ময়কর।… নতুন শব্দ বা বাক্য সৃজনের প্রয়াস তার কবিতায় লক্ষণীয়। উপমা, উৎপ্রেক্ষা, মিথের ব্যবহারও চমকপ্রদ।

কবি অসীম সাহা তাঁর কবিতা সম্পর্কে লিখেছেন, ‘শাহান সব ধরনের প্রস্তুতি নিয়েই কবিতার জগতে আত্মমগ্ন হতে এসেছেন। তাই তার কবিতার ভেতরে মননের অধিকার-প্রতিষ্ঠা যেমন দেখছি, তেমনি দেখছি প্রাচ্য ও পাশ্চাত্য মিথ এবং পুরাণের যথাযথ প্রয়োগ। এই দক্ষতা অনাহূত ভার হয়ে আসেনি, স্বতঃস্ফূর্ততার অনাবিল আনন্দে অবগাহন করেই এসেছে। তাই তার কবিতাতে আছে এক ধরনের অনায়াস ছন্দোগতি, যা কবিতার প্রতি তার অঙ্গীকারেরই প্রকাশ।’

পশ্চিমবঙ্গের কবি অরু চট্টোপাধ্যায় শাহান সাহাবুদ্দিনের কবিতার মূল্যায়নে বলেছেন, ‘এ কবি কবিতার শিল্পপ্রাসাদে চিরকালের জন্য বসবাস করতে এসেছে। আমি মগ্নমুগ্ধ তার কবিতায়।’

2এদেশে বাকশিল্পের কিংবদন্তি নাজমুল হুসাইন শাহান সাহাবুদ্দিনের ‘কিষাণি লাশ’,‘তুমি, সমুদ্র ও নীলে’,‘মানুষ ফেরেনা কোথাও’,‘বেহাত দর্শন’ ও ‘নদী তাঁতকল ও প্রেম অভিজ্ঞান’, ইত্যাদি শিরোনামের কবিতা পড়ে শুধু মুগ্ধই হয়েছেন তা নয়, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম এই বাক্শিল্পী শাহানের কবিতা নিজের কণ্ঠে তুলে নিয়ে তা বাংলাদেশ বেতারে প্রচার করে তরুণ এই কবিকে সম্মান জানিয়েছেন; পাশাপাশি শাহানের একাধিক কবিতাকে ‘সাদা-কালো ধ্রপদী আর্ট ফিল্ম’ বলে অভিহিত করেছেন তিনি।

শাহান সাহাবুদ্দিনের চলতি বইমেলায় আসা ‘মানুষ ফেরে না কোথাও’ কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। প্রচ্ছদ করেছেন আবু হাসান। দাম ১৮০ টাকা।

এর আগে রোদেলা প্রকাশনী থেকে বেরিয়েছে গল্পগ্রন্থ ‘আত্মহত্যার আগে’ (২০১১), ‘মদিরায় মথিত’ (২০১২), কাব্যগ্রন্থ ‘প্রেম ও বিপ্লবের গান’ (২০১৪) এবং দেশ পাবলিকেশন্স থেকে কাব্যগ্রন্থ ‘গোলাপ বাগানে কফিন ’ (২০১৬)।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া