adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলায় কাজল শাহনেওয়াজের কবিতা ও গল্পসমগ্র

BOIডেস্ক রিপাের্ট : অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে কবি ও গল্পকার কাজল শাহনেওয়াজের কবিতাসমগ্র ও গল্পসমগ্র। বই দু'টি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। প্রচ্ছদ করেছেন শিবু কুমার শীল। ২২৪ পৃষ্ঠার গল্পসমগ্রের মূল্য রাখা হয়েছে ৪৫০ টাকা। আর ২৩১ পৃষ্ঠার কবিতাসমগ্রের দাম ৪৫০ টাকা। বই দু'টি মেলার সোহরাওয়ার্দী উদ্যানে প্যাভিলিয়ন ১০ থেকে ২৫% ও রকমারি থেকে ২৭% ছাড়ে কেনা যাবে।

১৯৮৪ সাল থেকে ২০১৭ সালে রচিত ও প্রকাশিত কবিতা গ্রন্থভূক্ত হয়েছে কবিতাসমগ্রে। এ বইটি বিষয়ে কাজল শাহনেওয়াজ বলেন, আমার কাছে কবিতা মানে হল রহস্য খোলা! প্রতিদিন কাঁটার মধ্যে থাকতে কেমন লাগে তা বলার জন্যই হয়তো আমার মধ্যে কবিতা জন্মেছিল। আমি চেষ্টা করেছি তা থেকে কাব্যরূপ বের করার। বাংলা ভাষা আমাকে আশ্রয় দিয়েছে, বাংলা সাহিত্য আমাকে ভাষা দিয়েছে।

বইয়ের কবিতা বিষয়ে তিনি বলেন, চেয়েছি, যা কিছু লিখব, তার যেন একটা স্থান-কালের স্পষ্ট পরিচয় থাকে। সবশেষে যুক্ত হলো 'একটা ব্যাঙনি আমাকে পিঠে চড়িয়ে ঘুরে বেড়াচ্ছে'। স্নায়ু টানটান কবিতা এসেছে দীর্ঘ পংক্তিমালায়, যতদূর টানা যায়, ততখানিই ছিন্নভিন্ন করা দেশ আর কাল। এখানে ঝুরাঝুরা, এখানে নাতিদীর্ঘ! এইখানে রক্ত, এইখানে ব্যক্তিগত। ব্যাঁকা দিনের কবিতা। এই সংকলনে যোগ করলাম আমার কিছু আদি কবিতা, যা যৌথভাবে প্রকাশিত হয়েছিল রিফাত চৌধুরীর সঙ্গে 'ছাঁট কাগজের মলাট' বইয়ে।

BOI-1আর গল্পসমগ্রে ১৯৮৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত গদ্যকালের দু'টি বইয়ের ১৯টি গল্পরে সঙ্গে যোগ হয়েছে নতুন চারটা অগ্রন্থিত গল্প। এ সংকলন বিষয়ে জানতে চাইলে কাজল শাহনওেয়াজ বলেন, একটা সাংকেতিক গুঢ় জীবন যাপনের ভেতর দিয়েই যাচ্ছি। জমজমাট আর বহমান। কর্কষ আর আহত। সেই সব কিছু, যা যা দেখেছি, তারই কিছু লিখে রাখছি। একে গল্প বলা যাবে না। গল্পের চেয়েও অনেক বেশি অন্য কিছু। আমার বিশ্বাস, আমার প্রতিক্রিয়া, আমার পন্থা সেসব। অনেক ধরণের ও বহু রকমের। তবে প্রতিটা আখ্যাণই কোনোটা অন্যটার মতো নয়। নানা মাত্রা ও বিশ্লেষণ ধারণ করার জন্য অনেক কিছু প্রস্তুতি নিতে হয়েছিল।


গল্পগুলোর বিষয়ে তিনি বলেন, 'কাছিমগালা'র গল্পগুলো ছিল সংকেত, নকশা, সূত্র, চিদচিত্র ও অন্তর্বাণী দিয়ে। আর 'গতকাল লাল' হয়েছে ভূগোল, পঞ্জিকা, কম্পাস, কাঠামোর ভেতর থাকা ব্যক্তির ক্রিয়া ও অতিক্রিয়া, বিচ্ছিন্নতা ও সংযুক্তি নিয়ে। শেষ চারটা লেখা গ্রন্থভুক্ত হয় নাই। কারণ এই অভিযান শেষ হয় নাই। কঠোর সময় থেকে বের করার চেষ্টা চলছে গল্পের ভূগোল ও ইতিহাসের ডালপালার ঢং ঢাং, দেখাদেখি। নদী বা জনপদের ডেথগেম ও গোঙানি। গরিববানা থেকে মধ্যবিত্তে খোলস বদলানোর কাল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া