adv
২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ঢাকা উত্তর সিটি নির্বাচন স্থগিতাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের আপিল

E Cনিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের আইনজীবী তৌহিদুল ইসলাম।

ঢাকা উত্তরের মেয়র আনিসুল হকের মৃত্যুতে ফাঁকা হওয়া পদ পূরণে নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর ২৬ ফেব্রুয়ারি ভোটকে সামনে রেখে বড় দুই দল তাদের প্রার্থী বাছাইও করে ফেলে।

মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি ঢাকার দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদেও ভোট হওয়ার কথা ছিল। কিন্তু ঢাকা উত্তরে সিটি করপোরেশনে যোগ হওয়া ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তর বিএনপির কোষাধ্যক্ষ আতাউর রহমান এবং বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যান ও বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ভোট স্থগিত চেয়ে রিট করেন।

এই দুই আবেদনের শুনানির পর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময়ে আগের দিন ১৭ জানুয়ারি ঢাকা উত্তরে নির্বাচন স্থগিত করে হাইকোর্ট। পরে ঢাকা দক্ষিণেও কাউন্সিলর পদে ভোট স্থগিত করা হয়। প্রথমে তিন মাসের জন্য স্থগিতাদেশের কথা জানা গেলেও পরে নির্বাচন কমিশন জানায়, স্থগিতাদেশ দেয়া হয়েছে ছয় মাসের জন্য।

আর আদালতের আদেশের কপি পাওয়ার পরই ভোটে স্থহিতাদেশ প্রত্যাহারে আপিলের সিদ্ধান্ত হয়।

ভোট স্থগিত করার আগে ঢাকা উত্তরে মেয়র পদে আওয়ামী লীগ বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলামকে এবং বিএনপি দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালকে প্রার্থী ঘোষণা করে।

হঠাৎ ভোট স্থহিত হয়ে যাওয়ায় এর পেছনে সরকারের ইঙ্গিত থাকার অভিযোগ করে বিএনপি। পরে রিটকারীদের একজন দলীয় নেতা প্রমাণ হলে নেতারা কিছুটা সুর পাল্টে নির্বাচন কমিশনকে দায়ী করেন।

নির্বাচন কমিশন কেন আপিল করল না-এমন প্রশ্ন তুলে বিএনপি নেতা মওদুদ আহমদ বলেন, সরকারি দলের প্রার্থীর পরাজয় হবে জেনে নির্বাচন কমিশন এবং সরকার যৌথভাবেই ভোট স্থগিত করিয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া