adv
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব আল হাসান আবার ক্রিকেটের তিন ফরম্যাটের শীর্ষে

SAKIBস্পাের্টস ডেস্ক : সোমবার নতুন করে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের ক্রিকেটের তিন ফরম্যাটেই অল রাউন্ডার তালিকায় শীর্ষে উঠে এসেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এর আগের প্রকাশিত তালিকায় টেস্ট ও টি-টুয়েন্টির অল রাউন্ডার তালিকার ১ নম্বরে ছিলেন ৩০ বছর বয়সী টাইগারদের টি-টুয়েন্ট ও টেস্ট দলের অধিনায়ক। এবার ওয়ানডে ফরম্যাটের শীর্ষেও উঠে আসলেন তিনি। সদ্যসমাপ্ত ত্রিদেশী সিরিজে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন সাকিব। চার ম্যাচ ব্যাটিং করে ২টি হাফ সেঞ্চুরিসহ করেছেন ১৬৩ রান। বল হাতে নিয়েছেন ৯ উইকেট। ম্যাচসেরা হয়েছেন ২ বার।

পরিবর্তন এসেছে টিটুয়েন্টি ফরম্যাটের ব্যাটিং ও বোলিং র‌্যাঙ্কিংয়েও। যেখানে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন বাবর আজম। বোলিংয়ে শীর্ষস্থান দখল করেছেন বা-হাতি স্পিনার মিচেল সান্টনার। নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্যসমাপ্ত টি-টুয়েন্টি সিরিজে সর্বোচ্চ রান করেছেন বাবর। ৫৪.৫ গড়ে ১০৯ রান করে ৭৮৬ পয়েন্ট নিয়ে ১১তম স্থান থেকে প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসেন ২৩ বছর বয়সী এ ব্যাটসম্যান। বাবরের চেয়ে ২ পয়েন্ট (৭৮৪) কম নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ। এদিকে আগের তালিকার এক নম্বরে থাকা নিউজিল্যান্ডের কলিন মরনো তালিকার চতুর্থ স্থানে নেমে এসেছেন। তার পয়েন্ট ৭৭৩। ভারতের অধিনায়ক বিরাট কোহলি ৭৭৬ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে আছেন। তবে ব্যাটসম্যানদের টেস্ট ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন যথাক্রমে স্টিভেন স্মিথ ও কোহলি।

মিচেল সান্টনারের চেয়ে মাত্র ১ পয়েন্ট কম নিয়ে টি-টুয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে আছেন আফগানিস্থানের তরুণ লেগস্পিনার রশিদ খান। এদিকে ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির। আগের র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা পাকিস্তানি বোলার হাসান আলি নেমে গেছেন ৫ নম্বরে। এদিকে সবচেয়ে কমবয়সী বোলার হিসেবে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসা দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা (৮৭৫) হাটিয়ে শীর্ষে উঠে এসেছেন ইংলিশ ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ২-১ এ জিতে নিয়েছে পাকিস্তান। এই সিরিজ জয়ের মধ্য দিয়ে টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরেছে ২০০৯ সালের চ্যাম্পিয়নরা। তবে টেস্ট ও ওয়ানডে দলের শীর্ষস্থান ধরে রেখেছে যথক্রমে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া