adv
২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতের হিন্দু-মুসলিম সহিংসতা, হামলা-ভাঙচুর, ইন্টারনেট বন্ধ

HINDUআন্তর্জাতিক ডেস্ক : ভারতের বিজেপি শাসিত উত্তর প্রদেশের কাসগঞ্জে সাম্প্রদায়িক উত্তেজনা অব্যাহত রয়েছে। গত শুক্রবার বিশ্ব হিন্দু পরিষদ ও অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ কর্মীদের ‘তিরঙ্গা যাত্রা’ কে কেন্দ্র করে এ উত্তেজনার সৃষ্টি হয়। স্থানীয় মথুরা-বেরেলি মহাসড়কের বাদু নগর এলাকায় উত্তেজক স্লোগান দেয়াকে কেন্দ্র করে আপত্তি ও বিবাদের জেরে হিন্দু ও মুসলিম দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সেখানে চরম উত্তেজনা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় কারফিউও জারি করা হয়। ওই ঘটনার জেরে এখনো উত্তেজনা রয়েছে।

আজও (রোববার) সেখানে নাদরাই গেট এলাকায় দুর্বৃত্তরা কয়েকটি দোকানে আগুন ধরিয়ে দেয়। গোলযোগপূর্ণ এলাকায় ১৪৪ ধারা জারিসহ ইন্টারনেট পরিসেবা বন্ধ করে দেয়া হয়েছে। দুর্বৃত্তদের উপরে নজরদারি চালাতে ড্রোনের সাহায্য নেয়া হয়েছে। জেলাপ্রশাসক আর পি সিং বলেছেন, কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে। ষড়যন্ত্র করেই এসব ঘটানো হচ্ছে। এদিকে প্রসাশনিক অনুমতি ছাড়াই  শুক্রবার ‘তিরঙ্গা যাত্রা’ বের করা হয়েছিল বলে কাসগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক রাকেশ কুমার জানিয়েছেন।

উত্তর প্রদেশ পুলিশের ডিজি’র দাবি, কাসগঞ্জের পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। ছোটখাটো কয়েকটি অগ্নিসংযোগ যা ঘটেছে তা নির্জন এলাকায় ঘটেছে। ড্রোনের মাধ্যমে এসব এলাকায় নজরদারি চালানো হচ্ছে। তিনি বলেন, এ পর্যন্ত ৮০ জনেরও বেশি সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। উভয় সম্প্রদায়ের মানুষজনকে একসঙ্গে বসিয়ে শান্তির আবেদন জানানো  হয়েছে।

তিনি বলেন, কোথায় ত্রুটি হয়েছে, কে এসবের জন্য দায়ী এসব পরে বিবেচনা করা হবে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার দিকেই আমাদের নজর রয়েছে এবং তা প্রায় হয়েও এসেছে। এদিকে, কাসগঞ্জের পুলিশ সুপার সুনীল সিং ওই ঘটনার নেপথ্যে রাজনৈতিক ষড়যন্ত্র থাকতে পারে বলে আশঙ্কা করেছেন। প্রশাসনের পক্ষ থেকে ব্যবসায়ীদের দোকান খোলার জন্য আহ্বান জানানো হয়েছে। পুলিশ এ ব্যাপারে ব্যবসায়ীদের প্রয়োজনীয় নিরাপত্তা দেবে বলে আশ্বাস দিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া