adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘প্রতিমাসে মুক্তিযোদ্ধা ভাতা শিগগিরই’

MUKTIনিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, দেশের গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের জন্য বর্তমানে ৩ মাস পর পর ভাতা প্রদান করা হলেও নীতিমালা অনুসারে প্রতিমাসে ভাতা প্রদানের জন্য সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা হয়েছে। অচিরেই প্রতিমাসে মুক্তিযোদ্ধা ভাতা প্রদানের ব্যবস্থা করা হবে।

সংসদের শীতকালীন অধিবেশনে মাহমুদ উস সামাদ চৌধুরীর (সিলেট-৩) লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। একই প্রশ্নকর্তার সম্পূরক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, রাজাকার, আলবদর ও পিস কমিটির সদস্যদের একটি তালিকা প্রণয়নের উদ্যোগ অব্যাহত রয়েছে। এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি তালিকা ছিল। তবে বিএনপি-জামায়াত জোট সরকার আমলে এ তালিকা স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে সরিয়ে ফেলা হয়েছে।

ভুয়া মুক্তিযোদ্ধা সনাক্ত করতে ৪৭০ যাচাই কমিটি:
সরকার দলীয় সদস্য রহিম উল্লাহর (ফেনী-৩) এক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ মন্ত্রী জানান, ভুয়া মুক্তিযোদ্ধা সনাক্ত করে প্রকৃত মুক্তিযোদ্ধা নির্ণয়ের জন্য যাচাই বাছাই করার নিমিত্ত ৪৫৯টি উপজেলা কমিটি, পার্বত্য জেলামূহে ৩টি জেলা কমিটি, ৮টি মহানগর কমিটিসহ ৪৭০টি যাচাই বাছাই কমিটি গঠন করা হয়েছে।

জামালপুর-১ আসনের সাংসদ আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মুক্তিযোদ্ধাদের সর্বশেষ তালিকা প্রকাশের কার্যক্রম শুরু হয়েছে। কেউ বাদ পড়ে থাকলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এখন জেলা-উপজেলা পর্যায়ে তালিকা আছে। অচিরেই ইউনিয়ন পর্যায়ে তালিকা তৈরী করা হবে। ভুয়া মুক্তিযোদ্ধা বাতিলের জন্য উপজেলা পর্যায়ে কমিটি করা হয়েছে। এসময় তিনি আরো বলেন, এ সংসদেই একটি আইন পাস করে শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য ভাতা বৃদ্ধি করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া