adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যথাসময়ে সহায়ক সরকারের রূপরেখা : মির্জা ফখরুল

FAKRULনিজস্ব প্রতিবেদক : বিএনপি যথাসময়ে আগামী নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা প্রকাশ করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার দুপুরে জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি। দিনব্যাপী এ মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

২০১৬ সালের ১৮ নভেম্বর নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব তুল ধরতে করা সংবাদ সম্মেলনে খালেদা জিয়া সর্বপ্রথম নির্বাচন কমিশনকে সহায়তা করতে সহায়ক সরকারের কথা তোলেন। পরে সময়মতো এই সরকারের রূপরেখা দেয়ার কথাও বলেন তিনি।

এরপর থেকে বিএনপি নেতারা সহায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে বলে দাবি জানিয়ে আসছেন। তবে এই সরকার কেমন হবে, সে বিষয়ে দলটি কোনো কিছুই বলেনি।

সুপ্রিম কোর্টের রায়ের পর বাতিল হওয়া নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি পূরণ না হওয়ায় বিএনপি ও তার সমমনারা ২০১৪ সালের দশম সংসদ নির্বাচন বর্জন করে। তবে ওই নির্বাচন বানচাল এবং সরকারের এক বছর পূর্তির দিন ডাকা সরকার পতনের আন্দোলন ব্যর্থ হওয়ার পর বিএনপি আর সেই দাবি করেনি।

আর এই অবস্থায় খালেদা জিয়া সহায়ক সরকারের কথা বলার পর বিএনপি তার পুরনো দাবি ছেড়ে দিয়েছে বলেই রাজনৈতিক অঙ্গনে কথা ছিল। পরে সহায়ক সরকারের দাবিতে প্রায় এক বছর ধরে সোচ্চার থাকা বিএনপি নেতা মওদুদ আহমদ রাজধানীতে এক অনুষ্ঠানে বলেছিলেন, এখন থেকে তারা আর এই দাবি করবেন না। বরং ২০১৪ সালে যে দাবিতে তারা নির্বাচন বর্জন করেছিলেন, সেই তত্ত্বাবধায়কের দাবিতেই ফিরে যাবেন। এরপর আবারও সহায়ক সরকারের দাবির কথা তুলে ধরেন দলটির মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, ‘আওয়ামী লীগের অধীনে কখনো নির্বাচন হবে না। আমরা তা চাই না। তাদেরকে বাধ্য করতে হবে সহায়ক সরকারের জন্য।’

বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা সবসময় নির্বাচনের জন্য প্রস্তুত। এর আগে আমরা বারবার নির্বাচনের সমান্তরাল ফিল্ড দেয়ার কথা বলেছি। আমরা চাই নির্বাচনের একটি সুষ্ঠু পরিবেশ।’

সরকার বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার ও গুম করছে এমন অভিযোগ করে বিএনপির মহাসচিব বলেন, ‘দুর্ভাগ্যজনক হলো সরকার প্রতিদিন আমাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করছে। গুম করছে, খুন করছে। আমাদের নেত্রীকে প্রতিদিন আদালতে যেতে বাধ্য করছে। আমরা এ সরকার চাই না। সহায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে গণতন্ত্রবিরোধী সরকারকে বাধ্য করতে হবে।

অনুষ্ঠানে ড্যাবের মহাসচিব ডা. এজেডএম জাহিদ হোসেনসহ ড্যাবের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া