adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকায় বাড়ছে না হোল্ডিং ট্যাক্স

CITYডেস্ক রিপাের্ট : সমতা ও সমন্বয়ের জন্য যে হোল্ডিং ট্যাক্স বাড়িয়েছিল রাজধানীর দুই সিটি করপোরেশন, তা থেকে সরে এসেছে স্থানীয় সরকার প্রতিষ্ঠান দুটি। পুনর্মূল্যায়িত হোল্ডিং ট্যাক্স স্থগিত করে দেশের সব সিটি করপোরেশনকে সম্প্রতি চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

এই চিঠি হাতে পাওয়ার পর ঢাকার দুই সিটি কর্পোরেশন হোল্ডিং ট্যাক্স বাড়ানো বা সমতা আনার সিদ্ধান্ত থেকে সরে এসেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ফলে বর্তমানে রাজধানীর বাড়ির মালিকদের আর হোল্ডিং ট্যাক্স বাড়ছে না। আগের হিসাবেই হোল্ডিং ট্যাক্স দিতে পারবেন তারা।

তবে এতে সিটি করপোরেশন দুটির রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করা নিয়ে সংশয় দেখা দিয়েছে। কেননা, পুনর্মূল্যায়িত হোল্ডিং ট্যাক্স বিবেচনায় নিয়ে নিজেদের বাজেটে রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল সিটি করপোরেশনগুলো।  

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নিবার্হী কর্মকর্তা খান মোহম্মাদ বিলাল, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) রাজস্ব কর্মকর্তা রবীন্দ্র কর্মকার চিঠির তথ্য নিশ্চিত করেন।

রাজধানীতে হোল্ডিং ট্যাক্স বাড়ানোর জন্য কিছুদিন আগে বাড়ির মালিকদের চিঠি দিয়েছিল উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। এর পর থেকেই বাড়িওয়ালারা বিভিন্ন অভিযোগ জানিয়ে আসছিলেন। নির্বাচনের আগে ঢাকা চট্টগ্রাম মহানগরীর হোল্ডিং ট্যাক্স বাড়ানোয় জাতীয় সংসদেও ক্ষোভ প্রকাশ করেন সংসদ সদস্যরা।

ক্ষমতাসীন দলের সিনিয়র সংসদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ ক্ষমতাসীন ও বিরোধী দলের সদস্যরা হোল্ডিং ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেন সংসদে। তাদের মতে, হঠাৎ করে হোল্ডিং ট্যাক্স এত বেশি বাড়ালে তা মানুষ গ্রহণ করবে না। নির্বাচনের আগে এ ধরনের সিদ্ধান্তের কারণে ভোটের ওপর বিরূপ প্রতিক্রিয়া দেখা দেবে বলেও আশঙ্কা প্রকাশ করেন সংসদে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া