adv
২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

মুশফিককে সরিয়ে আবারও সাকিব টেস্ট অধিনায়ক

SAKIBক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেটে একের পর পরিবর্তনের হাওয়া। একমাস আগে বাংলাদেশ দলের কোচের দায়িত্ব ছেড়ে দেন চন্ডিকা হাথুরুসিংহে। তার জায়গায় আসছেন ইংল্যান্ডের রিচার্ড পাইবাস অথবা ওয়েস্ট ইন্ডিজের ফিল সিমন্স। কোচ নাটকের অবসান হতে না হতেই এবার বদলে ফেলা হলো টেস্ট দলের অধিনায়ক। মুশফিকুর রহিমকে সরিয়ে দিয়ে বিসিবি টেস্ট দলের অধিনায়ক করলো সাকিব আল হাসানকে। ফলে সাকিবের কাঁধে টি-২০ আর টেস্ট অধিনায়কের দায়িত্ব চাপলো। টেস্টে সাকিবের ডেপুটি হিসাবে থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ।  
সেপ্টেম্বরে দণি আফ্রিকা সিরিজের মাঝে সংবাদ সম্মেলনে কোচের বিপে কিছু বিতর্কিত কথা বলছিলেন মুশফিকুর রহীম। আর তা পছন্দ হয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। তখন থেকেই অধিনায়ক পরিবর্তন হবে বলেই জোর গুঞ্জন ছিল। অবশেষে সেই শঙ্কাই সত্যি হলো। আজ বিসিবি সভা শেষে অধিনায়ক পরিবর্তনের ঘোষণা দেন সভাপতি নাজমুল হাসান পাপন।
সংবাদ সম্মেলনে মুশফিককে সারানোর কারণ হিসাবে তিনি বলেন, ব্যাটিংয়ে যাতে তিনি (মুশফিক) বেশি মনোযোগ দিতে পারেন সে কারণেই তাকে অধিনায়কত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাপন বলেন, মুশফিক আমাদের অন্যতম সেরা ব্যাটসম্যান। সে যাতে ভারমূক্ত হয়ে ব্যাটিং করতে পারে, সে কারণেই বিসিবির এই সিদ্ধান্ত।
গত মার্চে শ্রীলঙ্কা সফরেই টি-২০ অধিনায়কের দায়িত্ব ছেড়ে দেন মাশরাফি বিন মর্তুজা। এরপরই সাকিবকে সংপ্তি ভার্সনের জন্য অধিনায়ক নির্বাচন করা হয়। এবার তাকে দেয়া হলো টেস্ট ফরম্যাটের দায়িত্বও। ফলে তিন অধিনায়কের অবস্থান থেকে দুই অধিনায়কে নেমে এলো বাংলাদেশ। টেস্ট অধিনায়কত্ব অবশ্য সাকিবের জন্য নতুন নয়। ২০০৯ সালে মাশরাফি ইনজুরিতে পড়লে দায়িত্ব পান সাকিব। কিন্তু অধিনায়কত্বের পর্বটা মোটেও সুখের হয়নি সাকিবের। ৯ টেস্টে নেতৃত্ব দিয়ে জয়ের দেখা পান একটিতে আর হারের স্বাদ পান আটটিতে।
২০১১ সালে বাংলাদেশ দলের টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব পান মুশফিক। এরপর দলকে অনেকগুলো স্বরণীয় সাফল্য এনে দেন তিনি। এর মধ্যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারানো। তিনি বাংলাদেশের সফলতম টেস্ট অধিনায়কও বটে। ১০৩ টেস্ট খেলে বাংলাদেশ সাকুল্যে যে ১০টি জয় পেয়েছে তার সাতটি মুশফিকের নেতৃত্বে। মুশফিকের অধিনায়কত্বে বাংলাদেশ ড্র করেছে ৯ টেস্টে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া