adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিবিসির সাক্ষাৎকারে সি আর আবরার – মিয়ানমারে খ্রিস্টানদের প্রতি লক্ষ রেখে ‘রোহিঙ্গা’ উচ্চারণ করেননি পোপ

B B Cডেস্ক রিপাের্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সি আর আবরার বলেছেন, মিয়ানমার সফরে গিয়ে পোপ ফ্রান্সিস তার বক্তব্যে নিজ সম্প্রদায়ের প্রতি দায়িত্ব থেকে রোহিঙ্গা শব্দটি  ব্যবহার করা থেকে বিরত থেকেছেন। তবে রোহিঙ্গা শব্দটি উচ্চরণ না করাটা পোপের বড় ভুল মনে করিছ না। কেননা রোহিঙ্গা শব্দ উচ্চারণ না করেও  তিনি দেশটি জনগণের দুর্ভোগের কথা উল্লেখ করেছেন। সূত্র- বিবিসি বাংলা

মিয়ানমার সফরের আগে দেশটির কর্তৃপক্ষ ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসকে রোহিঙ্গা শব্দটি ব্যবহার না করার পরামর্শ দেন। পোপ ফ্রান্সিসের মিয়ানমার সফরে তার বক্তব্যে রোহিঙ্গা শব্দ উচ্চারণ না করা প্রসঙ্গে বিবিসি বাংলার এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

পোপ ফ্রান্সিস তার বক্তব্যে মিয়ানমারের ভবিষ্যৎ শান্তি, সমাজের প্রতিটি সদস্যের প্রতি সমান সম্মান, মর্যাদা ও অধিকার প্রসঙ্গে কথা বলেন। এছাড়া, প্রতিটি জাতিগোষ্ঠী এবং তার পরিচয়ের প্রতি সম্মান, আইনের শাসনের প্রতি সম্মান, গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি সম্মান দেখানোর নির্দেশ দিয়েছেন। পোপ ফ্রান্সিস মিয়ানমারের সবচাইতে বড় সম্পত্তি জনগণ উল্লেখ করে বলেছেন, দেশটির জনগণ অভ্যন্তরীণ সংঘাত ও সহিংসতার কারণে দুর্ভোগের স্বীকার হয়েছে এবং এখনো হচ্ছে। এই সংঘাত র্দীঘদিন ধরে চলেছে, যা সমাজে গভীর বিভক্তির সৃষ্টি করেছে।

রোহিঙ্গা প্রসঙ্গ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম বেশ কৌতুহলী ছিল। কিন্তু শেষ পর্যন্ত কেন তিনি শব্দটি ব্যবহার করা থেকে বিরত থাকলেন? এতে কী তার অবস্থান ক্ষুণ্ণ হয়েছে?

অধ্যাপক সি আর আবরার বলেন, পোপ যদি রোহিঙ্গা শব্দটি ব্যবহার করতেন তাহলে আমরা আনন্দিত হতাম এবং কিছুটা নিশ্চিতবোধ করতাম। তবে আমরা এটাও বুঝি, তিনি এমন একটা রাষ্ট্রে গেছেন যেখানে তারা নিজেদের নাগরিকদেরই সম্মান করতে জানে না এবং বিভিন্ন জাতিসত্ত্বার সাথেই তাদের উগ্র সম্পর্ক। তাই এই পরিপ্রেক্ষিতে পোপ নিজের সম্প্রদায়ের কথা ভেবে হয়তো রোহিঙ্গা প্রসঙ্গে কথা বলেননি। আমরা জানি, মিয়ানমার থেকেই তাকে বলা হয়েছে রোহিঙ্গা শব্দটি না বলার জন্য। এর ফলে হয়তো খ্রিস্টীয় ধর্মালম্বীদের ওপর কোনো চাপ সৃষ্টি হতে পারত। এই জন্য পোপ হয়তো রোহিঙ্গ ব্যাপারে কোনো কথা বলেননি।

সবার মধ্যে এমন ধারণা তৈরি হয়েছিল যে, পোপ যদি রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করতেন তাহলে সারা বিশ্বে রোহিঙ্গাদের দিকে মনোযোগ বাড়তো। যদি তিনি রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করতে তাহলে এর তাৎপর্য কী হতো?

জবাবে তিনি বলেন, পোপ ফ্রান্সিস অতীতে রোহিঙ্গাদের প্রতি অনেক সহমর্মিতা প্রকাশ করেছেন। যদি তিনি তার সফরেও তাদের কথা বলতেন তাহলে অনেক ভাল হতো। তবে আমরা অপেক্ষা করছি তিনি বাংলাদেশে এসে রোহিঙ্গাদের নিয়ে কী কথা বলবেন এবং রোহিঙ্গাদের কিভাবে অ্যাখ্যায়িত করেন সে দিকে। আমার ধারণা, বাংলাদেশে তার স্বতঃস্ফুর্ততা কিছুটা থাকবে। কারণ তিনি যখন মিয়ানমারে গিয়েছিলেন তখন সেখানকার সামরিক কর্মকর্তা এবং উগ্র নেতাদের সাথে তার দেখা করতে হয়েছে। আমি নিশ্চিত, পোপ ব্যক্তিগতভাবে তাদের সাথে দেখা করাটা পছন্দ করেননি। কিন্তু যেহেতু সফরটি কূটনৈতিক, তাই হয়তো তাকে এটা মেনে চলতে হয়েছে।

এর ফলে কী পোপের অবস্থান প্রশ্নের মুখে পড়বে?

প্রশ্নের জবাবে তিনে বলেন, কিছুটা প্রশ্নের মুখে তো আসবেই। কিন্তু বুঝতে হবে তিনি যেহেতু একটি কূটনৈতিক দেশে আছেন সেহেতু অনেক কিছু মেনে কথা বলতে হয়।

তিনি কী তাহলে মেনে নিয়েছেন তাকেও কোনো কোনো ক্ষেত্রে কূটনৈতিক হতে হবে? যদিও শান্তি, ভলবাসা, কল্যাণ, মৈত্রী ও মূল্যবোধের ক্ষেত্রে ক্যাথলিক নেতারা অনেক কিছু বলে থাকেন কিন্তু তারপরেও তাকে বাস্তবতা বুঝে কথা বলতে হয়?

এমন প্রশ্নের জবাবে সি আর আবরার বলেন, মিয়ানমারে পোপের নিজ সম্প্রদায়ের প্রতি তার একটা দায়িত্ব আছে। যদি তিনি রোহিঙ্গা বিষয়ে কথা বলতেন তাহলে হয়তো তার সম্প্রদায়ের ওপর কোনো হামলা আসতে পারতো। যার কারণে তিনি হয়তো অনেক ধরণের সমস্যার মধ্যে পড়তেন।

তিনি আরও বলেন, তিনি হয়তো রোহিঙ্গা বিষয়ে সরাসরি কোনো কথা বলেননি কিন্তু মিয়ানমারকে উদ্দেশ্য করে যে কথাগুলো বলেছেন তা বড় ধরণের একটি ইঙ্গিত বহন করে। আমরা যদি ভাবি, পোপ রোহিঙ্গা কথাটি না বলে অনেক ভুল করেছে এটা কিন্তু আমি মনে করছি না। কারণ, তিনি তার কথার মধ্যে অনেক কথা বলেছেন যে অন্য রাষ্ট্রে এবং ধর্মের সাথে ভলো সম্পর্ক রাখতে হবে। এই কথাগুলো কিন্তু অনেক গুরুত্বপূর্ণ।

পোপের বক্তব্যের মাধ্যমে রোহিঙ্গা সমাধানে কি কোনো সুবিধা হবে?

এই প্রসঙ্গে তিনি বলেন, একজন ব্যক্তি যতই উচ্চপর্যায়ের হোক না কেন তার ওপর রোহিঙ্গা সমস্যা সমাধানের দায়িত্বটা দেওয়া মনে হয় আমাদের একটু বেশিই আশা করা হবে। তবে এটা ঠিক যে, যতটা জোরের সাথে কথা বলা দরকার সেটা তিনি বলেছেন এবং এর মাধ্যমে রোহিঙ্গাদের প্রতি তার যে সহমর্মিতা সেটা মোটামুটি স্পষ্টভাবে উঠে এসেছে। এতে মিয়ানমারের প্রতি যে চাপ বেগবান হচ্ছে তা অব্যাহত থাকবে বলে আমি আশা করছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া