adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের কাছে শ্রীলঙ্কার লজ্জা

LANKAস্পাের্টস ডেস্ক : ভারতীয় ব্যাটসম্যানদের দাপটের ফলে শ্রীলঙ্কার হার আগেই নিশ্চিত ছিল। দেখার ছিল লঙ্কানরা কতটুকু প্রতিরোধ গড়তে পারে। তবে প্রতিরোধের ছিঁটেফোটাও উপহার দিতে পারেনি দিনেশ চান্দিমালের দল। সোমবার নাগপুর টেস্টের চতুর্থ দিন শ্রীলঙ্কাকে ইনিংস ও ২৩৯ রানের রেকর্ড ব্যবধানে পরাজিত করে ভারতীয় ক্রিকেট দল।

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে এটাই শ্রীলঙ্কার সবচেয়ে বড় হার (রানের ব্যবধানে)। এর আগে ২০০১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংস ও ২৩ রানে হেরেছিল লঙ্কানরা।

অন্যদিকে টেস্টে রানের ব্যবধানে এটাই ভারতের সবচেয়ে বড় জয়। এর আগে ২০০৭ সালে বাংলাদেশকেও একই ব্যবধানে পরাজিত করেছিল টিম ইন্ডিয়া।

ভারতের মাটিতে ১৯ টেস্টের ১১টিতেই হারের মুখ দেখল শ্রীলঙ্কা। এই ১১ হারের ৯টিই ইনিংস ব্যবধানে।
 
নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে প্রথম ইনিংসে মাত্র ২০৫ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে ব্যাটিংয়ে নেমে বিরাট কোহলির ডাবল সেঞ্চুরি, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা ও মুরালি বিজয়ের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৬১০ রান তোলে ইনিংস ঘোষণা করে ভারত। ৪০৫ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৬ রানে গুটিয়ে লজ্জাজনক হার নিয়ে মাঠ ছাড়ে লঙ্কানরা।

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার হয়ে চান্দিমাল সর্বোচ্চ ৬১ রান করেন। এছাড়া সুরঙ্গা লাকমুল ৩১ ও লাহিরু থিরিমান্নে করেন ২৩ রান।

ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেয়ার পথে দ্রুততম বোলার হিসেবে টেস্টে ৩০০ উইকেট নেয়ার কীর্তি গড়েন রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া দুটি করে উইকেট নেন ইশান্ত শর্মা, রবীন্দ্র জাদেজা ও উমেশ যাদব।

সোমবার সকালে ১ উইকেটে ২১ রান নিয়ে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা একের পর এক উইকেট হারাতে থাকে। মধ্যাহ্নবিরতির আগে হারিয়ে বসে ৭ উইকেট। ৮ উইকেটে ১৪৫ রান নিয়ে বিরতির পর ব্যাটিংয়ে নামা লঙ্কানরা নিজেদের টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় পরাজয় রুখতে পারেনি। শেষ ব্যাটসম্যান গামাগেকে আউট করে ভারতকে ইতিহাসের সবচেয়ে বড় জয় এনে দেয়ার পাশাপাশি দ্রুততম ৩০০ উইকেটের কীর্তি গড়েন অশ্বিন।

চলতি বছর এই নিয়ে রেকর্ড সর্বোচ্চ সাতটি টেস্টে হারের মুখ দেখল শ্রীলঙ্কা ক্রিকেট দল। এর আগে ২০১৫ সালেও সাতটি টেস্টে পরাজিত হয় লঙ্কানরা। এদিকে বিপরীত চিত্র ভারতীয় শিবিরে। চলতি বছর সব ধরনের ফরম্যাট মিলিয়ে ৩২টি ম্যাচে জয় পেল ভারত। কোনো একক বছরে যেটি ভারতের রেকর্ড। এর আগে ২০১৬ সালে সর্বোচ্চ ৩১টি ম্যাচে জয় পেয়েছিল টিম ইন্ডিয়া।

দুই দলের মধ্যকার প্রথম টেস্ট ড্র হয়। আগামী ২ ডিসেম্বর দিল্লির ফিরোজ শাহ কোটলায় ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে। এরপর দল দুটি সমান তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া