adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাইড শেয়ারিং অ্যাপ ‘ইজিয়ার’ আসছে ১ ডিসেম্বর

1 DECEMBERডেস্ক রিপাের্ট : দেশে আরেকটি স্মার্টফোন ভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপের যাত্রা শুরু হচ্ছে ১ ডিসেম্বর। অ্যাপটির নাম ইজিয়ার। সম্পূর্ণ দেশীয় উদ্যোক্তা ও প্রযুক্তিবিদদের তৈরি অ্যাপটির মাধ্যমে গাড়ি ও মোটরসাইকেল রাইড নেয়া যাবে। শুরুতে এই সেবা শুধুমাত্র রাজধানী ঢাকায় মিলবে। পর্যায়ক্রমে এই সেবা বন্দরনগরী চট্টগ্রাম ও সিলেটেও বিস্তৃত করা হবে।

রােববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই সেবা চালুর ঘোষণা দেন অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড।

প্রতিষ্ঠানটির পরিচালক কামরুল হাসান ইমন বলেন, ‘বিজয়ের মাসের প্রথমদিন থেকে ঢাকার পরিবহন সংকট মেটাতে মোটরসাইকেল ও প্রাইভেট কার যাত্রীদের গন্তব্যে

পৌঁছে দেবে’।

কামরুল হাসান ইমন জানান, অ্যাপটির মাধ্যমে প্রাইভেট কার সেবা নিলে বেস ফেয়ার দিতে হবে ৫০ টাকা। প্রতি কিলোমিটারের ভাড়া ২০ টাকা এবং মিনিট প্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৫০ পয়সা।

অন্যদিকে মোটরসাইকেলের বেস ফেয়ার নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। প্রতি কিলোমিটারের ভাড়া ১২ টাকা। প্রতি মিনিটে গুণতে হবে ১ টাকা।

যিনি মোটরসাইকেল ও প্রাইভেট কার দিয়ে যাত্রীর সঙ্গে রাইড শেয়ার দেবেন তাকে ভাড়ার ৮৫ শতাংশ দেয়া হবে। বাকি ১৫ শতাংশ কমিশন নেবে অ্যাপ নির্মাতারা।

ইজিয়ার অ্যাপের মাধ্যমে যিনি মোটরসাইকেল রাইড শেয়ার করবেন তাকে বলা ইজিয়ার বলছে ‘রাইডার’। এবং প্রাইভেট কারের মাধ্যমে যিনি রাইড শেয়ার করবেন তাকে বলা হচ্ছে ‘পাইলট’।

অ্যাপটির বিশেষত্ব জানতে চাইলে কামরুল হাসান ইমন বলেন, ‘দেশীয় প্রযুক্তিতে ব্যবহার বান্ধব করে এটি ডিজাইন করা হয়েছে। দেশের রাইড শেয়ারিং অ্যাপের খসড়া নীতিমালা মেনেই এটাকে সাজানো হয়েছে।’

কামরুল হাসান ইমন আরও বলেন,‘রাইড শেয়ারিং অ্যাপের খসড়া নীতিমালায় উল্লেখ করা হয়েছে যে প্রতিষ্ঠান অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিং ব্যবস্থা চালু করবে তাদের নিজস্ব পরিবহন রাখা যাবে না। সেজন্য ইজিয়ারের কোনো  নিজস্ব বাহন নেই। ফ্রিল্যান্সারাই রাইড শেয়ার দেবেন।’

অ্যাপটির নিরাপত্তার বিষয় উল্লেখ করে কামরুল হাসান ইমন বলেন, ‘আমাদের অ্যাপের মাধ্যমে যারা প্রাইভেট কার ও মোটরসাইকেলের মাধ্যমে যাত্রীদের সেবা দেবেন

তাদের জাতীয় পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স এবং ট্যাক্স টোকেন ভেরিফিকেশন করে পরিবহন সেবা দেয়ার জন্য অনুমতি দেয়া হচ্ছে। অন্যদিকে যিনি এই সেবা নেবেন

তিনি মোবাইল ফোনের মাধ্যমে নিবন্ধিত হবেন। পর্যায়ক্রমে ইজিয়ার সেবা গ্রহীতাকে জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে সেবা নেয়ার জন্য নিবন্ধিত হতে হবে। এতে করে

রাইডার ও পাইলটের নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করা যাবে।

দেশে রাইড শেয়ারিং অ্যাপ উবার ও পাঠাওর মতই ইজিয়ারে বেশ কিছু কমন ফিচার রয়েছে। যেমন-পিক আপ পয়েন্ট থেকে ডেস্টিনেশন সেট করে রাইডারকে

রিকোয়েস্ট পাঠানো, এস্টিমেটেড ভাড়া দেখে নেয়ার সুযোগ। রাইডার চাইলে তার রিকোয়েস্ট ক্যানসেলও করতে পারবেন। এছাড়াও রাইড শেষে সেবাদাতাও গ্রহীতা উভয়ই একে অপরকে রেটিং দেয়ার পাশাপাশি কমেন্টস করার সুযোগ পাবেন।

তবে উবারের মত মোটরসাইকেল ও গাড়ির মডেল, সিসি এবং এয়ারকন্ডিশন ও নন-এয়ারকন্ডিশন পৃথক করে ভাড়া নির্ধারণ করা হয়নি। এটি পাঠাওর মতই শুধু গাড়ি ও মোটরসাইকেলকে আলাদা করা হয়েছে।

যারা এই সেবা নিতে চান তাদেরকে গুগলের প্লে স্টোর থেকে EZZYR অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে মোবাইল ফোন নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

আর যারা প্রাইভেট কার ও মোটরসাইকেল দিয়ে যাত্রীদের রাইড শেয়ার করবেন তাদের প্লে স্টোর থেকে EZZYR Drive অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল দিয়ে

ড্রাইভিং লাইসেন্স, জাতীয় পরিচয়পত্র এবং ট্যাক্স টোকেনের ছবি অ্যাপে আপলোড করে নিবন্ধন করতে হবে।

EZZYR অ্যাপে একই সঙ্গে যাত্রীরা প্রাইভেট কার ও মোটরসাইকেলে চড়ে গন্তব্যে যাওয়ার জন্য রিকোয়েস্ট পাঠাতে পারবেন। একই ভাবে EZZYR Drive অ্যাপটি দিয়ে সেবাদাতারা প্রাইভেট কার ও মোটরসাইকেলে যাত্রী সেবা দিতে পারবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৭ নভেম্বর ঢাকায় পরীক্ষামূলকভাবে ঢাকায় ইজিয়ারের সেবা চালু করা হবে।  যদিও আনুষ্ঠানিকভাবে ইজিয়ারের সেবা মিলবে ১ ডিসেম্বর থেকে।২০১৮ সালের শুরুতে চট্টগ্রাম ও সিলেট শহর এই সেবার আওতায় আসবে।

শুরুতে অ্যানড্রয়েড প্লার্টফর্ম ব্যবহারকারীরা অ্যাপটির মাধ্যমে পরিবহন সেবা দেয়া-নেয়ার সুযোগ পাবেন। অচিরেই আইওএস প্লাটফর্মের জন্য নতুন অ্যাপ নির্মাণ করা  হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।  

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির আরেক পরিচালক রানা আহাদ বলেন, ‘আগামী বছর থেকে প্রি-রিজার্ভেশন ফিচারের মাধ্যমে দূর পাল্লার জন্য প্রাইভেট কার ও মাইক্রোবাস ভাড়া করা যাবে। এছাড়াও আন্তঃজেলা পরিবহন জন্যও সেবা দেয়ার জন্য কাজ করছে ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড।’

সিএনজি চালিত অটোরিকশা অ্যাপের মাধ্যমে সেবা দেয়ার জন্য উপযুক্ত করে তৈরি করার আগ্রহ প্রকাশ করে রানা আহাদ বলেন, ‘ঢাকায় সিএনজি অটোরিকশা অ্যাপ ভিত্তিত রাইড শেয়ারিংয়ের বিরুদ্ধে ধর্মঘট ও আন্দোলনের হুমকি দিচ্ছে। আমরা তাদের আশ্বস্ত করে বলতে চাই, চাইলে আপনাদেরওকে আমরা এই প্লাটফর্মে আনতে পারবো। যদি আপনারা সেটা চান।’

শুরুতে ইজিয়ারে যাত্রীদের সেবা দেয়ার জন্য ১০৫০ জন পাইলট তাদের ব্যক্তিগত গাড়ির জন্য নিবন্ধন করেছেন। মোটরসাইকেল নিবন্ধনকারীর সংখ্যা ১২০০।

এই সেবাটি জনপ্রিয় করতে এর বাইকার ও পাইলট এবং সেবাগ্রহীতাদের জন্য বিভিন্ন প্রমোশনাল অফার দেয়া হবে।

অ্যাপটির মাধ্যমে পাইলট ও বাইকার দিনে তিনবার গন্তব্য নির্ধারণ করতে পারবেন। ফলে ওই রুটের যাত্রীরা পরিবহন সেবা নেয়ার জন্য রিকোয়েস্ট পাঠাতে পারবেন। যদিও এই সেবা উবারেও চালু রয়েছে।

তবে যাত্রী ও চালক উভয় পক্ষের গাফলতির জন্য যদি অনাকাঙ্খিত ঘটনা ঘটে তবে উভয়কেই ব্লক করা কিংবা ব্ল্যাক লিস্টে রেখে শাস্তিমূলক ব্যবস্থা রাখার কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্তারা। এছাড়া থাকছে কাস্টমার সার্ভিস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া