adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রলীগের ‘টর্চার সেলে’ আওয়ামী লীগের তালা

TORCHERডেস্ক রিপাের্ট : সাভার বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ছাত্রলীগের ‘টর্চার সেল’ হিসেবে পরিচিতি পাওয়া কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছেন খোদ আওয়ামী লীগের নেতাকর্মীরা। এই কক্ষে নির্যাতনের শিকার একাধিক শিক্ষার্থী অভিযোগ করার পর এই ব্যবস্থা নিয়েছেন তারা।

২৬ নভেম্বর রােববার সকালে কলেজে ছাত্রলীগের অবৈধ দখলে থাকা কক্ষটিতে তালা ঝুলিয়ে দেয়া হয়। পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ২নং ওয়ার্ড কাউন্সিলর মানিক মোল্লা প্রায় অর্ধশত নেতাকর্মী নিয়ে এসে এই ব্যবস্থা নেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন সাভার আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সাধারণ সম্পাদক রাশেদ খান মেনন এবং প্রচার সম্পাদক আবদুল মজিদ।

কলেজে ছাত্র সংসদের জন্য একটি কক্ষ বরাদ্দ আছে। তবে দীর্ঘদিন ধরে কক্ষটি অবৈধভাবে দখল করে ব্যবহার করে আসছিলেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ওই কক্ষের ভেতরে শিক্ষার্থীদের মারধরসহ নানা অনৈতিক কার্যক্রম চালানোর অভিযোগ ছিল।

অভিযোগ আছে মিছিলে বা ছাত্রলীগের কোনো কর্মসূচিতে অংশ না নিলে শিক্ষার্থীদের ধরে নিয়ে এসে ওই কক্ষে মারধর করা হতো। ওই কক্ষে কলেজের মেয়েদের কেউ ডেকে নিয়ে এসে শারীরিক লাঞ্ছিত করা হয়েছে বলেও অভিযোগ শিক্ষার্থীদের। আর এ কারণে কক্ষটি ‘টর্চার সেল’ হিসেবে পরিচিত হয়ে উঠে।

কলেজে অধ্যক্ষকে এসব বিষয়ে একাধিকবার অভিযোগ করলেও তিনি তেমন কোনো ব্যবস্থা নিতে পারেননি বলেও জানান শিক্ষার্থীরা।

এ ব্যাপারে কলেজের উপাধ্যক্ষ হেনা আফরোজ বলেন, ‘সাভার বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক দীর্ঘদিন যাবৎ ছাত্র সংসদের কক্ষটি অবৈধভাবে ব্যবহার করে সেখানে বিভিন্ন ধরনের অনৈতিক কার্যক্রম পরিচালনা করত। কলেজের শিক্ষার্থীদের জোর করে মিছিলে নিয়ে যাওয়া হতো। কোনো শিক্ষার্থী মিছিলে যেতে না চাইলে তাকে ওখানে নিয়ে মারধর করা হতো। এমনকি ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজের ভেতরে প্রতিনিয়ত বিভিন্ন মেয়েদের ইভটিজিং করার মতো ঘটনা ঘটিয়ে আসছিল।’

উপাধ্যক্ষ জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গত ২১ নভেম্বর অনার্স প্রথম বর্ষের পরীক্ষা চলাকালে কলেজ ছাত্রলীগের সভাপতি অমিত দত্ত ও সাধারণ সম্পাদক তাইজুদ্দিন আহমেদ তাজুল ছাত্রলীগের প্রায় ৩০ জন নেতাকর্মী নিয়ে এসে এক শিক্ষার্থীর হাতে জোরপূর্বক নকল তুলে দেয়। পরে তিনি বিষয়টি পৌর আওয়ামী লীগের নেতাকর্মীদের জানান।

সাভার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মানিক মোল্লা বলেন, সাভার বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের কক্ষ অবৈধভাবে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা দীর্ঘ যাবৎ দখল করে অনৈতিক কর্মকাণ্ড চালাত। স্থানীয় সাংসদ ও কলেজের ব্যবস্থাপনা পর্ষদের সভাপতির কাছে একাধিকবার কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা এ ব্যাপারে অভিযোগ করেছিলেন। এরই পরিপ্রেক্ষিতে সাংসদের নির্দেশে তারা আজ সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের বরাদ্দকৃত কক্ষটিতে পৌর আওয়ামী লীগ নেতারা তালা ঝুলিয়ে দিয়েছেন।

তবে কলেজ ছাত্রলীগের সভাপতি অমিত দত্ত ও সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহম্মেদ তাজুল তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেন। দুইজনই দাবি করেছেন, যেসব কথা বলা হচ্ছে সেগুলোর বিষয়ে তাদের কিছু জানা নেই।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, সাভার কলেজে ছাত্রলীগ নেতাদের ‘টর্চার সেলের’ বিষয়টি তার জানা নেই। তবে কেউ এ ধরনের কোনো ঘটনা ঘটিয়ে থাকলে এ বিষয়ে দ্রুত খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।-ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া