adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সেই ব্যাটটাই আমার জীবনের প্রথম ব্যাট: ব্রায়ান লারা

LARAস্পোর্টস ডেস্ক : এক পায়ে ভর দিয়ে খেলা তার পুল শটগুলো ছিল রীতিমতো চোখ ধাঁধানো। তার উইকেটে থাকা মানেই ছিল বাড়তি বিনোদন। বলছি ক্রিকেটে রেকর্ডের বরপুত্র নামে খ্যাত সর্বকালের শ্রেষ্ঠ ব্যাটসম্যানদের একজন ব্রায়ান চার্লস লারার কথা।

-শৈশবের লারা

ব্রায়ান চার্লস লারার জন্ম ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর সান্টা ত্রুক্রজে ১৯৬৯ সালের ২ মে। পরিবারের সবাই তাকে আদর করে প্রিন্স বলে ডাকতেন। লারার বাবা বান্টি এবং বড় বোন অ্যাগনেস সাইরাস লারাকে ছয় বছর বয়সেই স্থানীয় হার্ভার্ড কোচিং কিনিকে ভর্তি করে দেন। ফলে ওই ছোট্ট বয়সেই লারার পে ভালো ব্যাটিং শেখার সুবর্ণ সুযোগ তৈরি হয়।

-শিাজীবন

লারার প্রথম স্কুল ছিল সেন্ট জোসেফস রোমান ক্যাথলিক প্রাইমারি স্কুল। এরপর তাকে সান-জুয়ান সেকেন্ডারি স্কুলে ভর্তি করা হয়। এক বছর পর ১৪ বছর বয়সে তিনি ফাতিমা কলেজে ভর্তি হন, যেখানে ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন কোচ হ্যারি রামদাসের অধীনে।

-পরিবারের সদস্যরাই একটা ক্রিকেট দল

লারার জীবনে ক্রিকেটের শুরু হয়েছিল ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর একটা ছোট্ট গ্রামে। লারারা ছিলেন সাত ভাই, চার বোন। ১১ ভাইবোনের মধ্যে লারা দশম। লারার মতে, পরিবারের সদস্য সংখ্যাই একটা ক্রিকেট দল গঠন করার জন্য যথেষ্ট ছিল। অতএব, পারিবারিক ম্যাচের মধ্য দিয়ে আমার ক্রিকেট খেলার হাতেখড়ি। বয়সের বিচারে আমাকে ১০ নম্বরে ব্যাট করতে হতো। প্রথমে ব্যাট করতেন বড় ছয় ভাই। মারলিন, অ্যাগনেস আর ক্যাটলিন- তিন বড় বোনও আমার আগে ব্যাট করতেন। তাদের বক্তব্য সোজাসাপ্টা- পৃথিবীতে আমরা আগে এসেছি, অতএব আমরা আগে ব্যাট করব! বড় ভাই গাছের ডাল কেটে একটা ব্যাট বানিয়ে দিয়েছিলেন। চার বছর বয়সে পাওয়া সেই ব্যাটটাই আমার জীবনের প্রথম ব্যাট।

-লারা মানেই অনুপ্রেরণা

লারা এক অনুপ্রেরণার নাম। যার অনুপ্রেরণাতে উজ্জীবিত হয়ে আলো ছড়িয়েছেন অসংখ্য ক্রিকেটার। তেমনই একজন অস্ট্রেলিয়ান অ্যারন ফিঞ্চ। এই ওপেনার বলেন, একবার ৯০-এর ঘরে গিয়ে আউট হচ্ছিলাম বারবার। প্রসঙ্গটা তুলতেই লারা পরামর্শ দিলেন, অন্য কিছু না ভেবে তুমি আগে সেঞ্চুরিটা করো। এটা তোমাকে বাড়তি অনুপ্রেরণা দেবে, আত্মবিশ্বাসী করে তুলবে। এরপর দেখবে সামনের কোনো বাধাকেই আর বাধা মনে হচ্ছে না। সেঞ্চুরির পর নিজেকে বলবে- আজ আর কেউ আমাকে আউট করতে পারবে না। এটাই ব্যাটিংয়ের মূল শক্তি। মানুষ যেন বুঝতে পারে তোমার উইকেটটা চাইলেই পাওয়া যাবে না। প্রতিপকে বুঝতে দাও- তারা তোমার উইকেট পাওয়ার উপযুক্তই না।

-এবং তার প্রতিচ্ছবি

লারার বয়স তখন মাত্র ১৯। ওয়েস্ট ইন্ডিজ দলের হয়ে খেলার আগে একটা দোকানে কাজ করতেন। বাবাই ফোন করে জানিয়েছিলেন দলে সুযোগ পাওয়ার কথা। কিন্তু আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম পাঁচ দিনে লারার জায়গা হলো বাথরুমের পাশে। লারা বলেন, খেলোয়াড়রা গোসল করতে আসত। আমাকে আমার ব্যাগটা একবার ডানে, একবার বাঁয়ে সরিয়ে রাখতে হতো। সেই ম্যাচে চূড়ান্ত একাদশে আমার জায়গা হয়নি। এদিকে বাবা এসেছিলেন কয়েকটা টিকিটের আশায়। ম্যানেজার কাইভ লয়েডকে বলে বাবার বন্ধুদের জন্য কয়েকটা টিকিটের ব্যবস্থা করে দিলাম। 'কাল দেখা হবে' বলে বাবার কাছে বিদায় নিয়ে টিম হোটেলে উঠলাম। দুর্ভাগ্যক্রমে সে রাতেই হার্ট অ্যাটাকে আমার বাবা মারা যান। -সমকাল

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া