adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইতিহাস সেরা অ্যাশেজ বৃহস্পতিবার শুরু

A A Aস্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে বৃহস্পতিাবার ( ২৩ নভেম্বর ) ইতিহাস সেরা অ্যাশেজ লড়াই শুরু। এর আগে ২০১৫ সালে ইংল্যান্ড অ্যাশেজে স্বাগতিকরা উড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়াকে। তবে ২০১৩-১৪ সালে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত অ্যাশেজ সিরিজে অজি বাঁহাতি গতিদানব মিচেল জনসন একাই ধসিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপ। ৫-০ ব্যবধানে সেবার ইংলিশদের হোয়াইটওয়াশ করলেও এর আগে-পরে মিলিয়ে পাঁচবারের চারবারই অ্যাশেজ জিতেছে ইংল্যান্ড দল।

বৃহস্পতিবার ব্রিসবেনের গ্যাবায় আবার শুরু হচ্ছে এই মর্যাদার টেস্ট সিরিজ। প্রথম টেস্ট। বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু ম্যাচ। এবার কার হাতে উঠবে দু’দলের দ্বৈরথের প্রতীক এই ঐতিহাসিক ভস্মাধার?

গ্যাবার পিচ ঐতিহ্যগতভাবেই পেসারদের জন্য স্বর্গ। এখানে ইংল্যান্ডের সর্বশেষ সফরে জনসন একা হাতেই থামিয়ে দিয়েছেন তাদের ব্যাটিং। দুই ইনিংস মিলে নিয়েছিলেন ৯ উইকেট। সেই দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য স্টিভেন স্মিথ এখন অসিদের অধিনায়ক।

পূর্বসূরি মাইকেল ক্লার্কের মিচেল জনসন, পিটার সিডল ও রায়ান হ্যারিসের মত এবার তার হাতে রয়েছে মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড ও প্যাট কামিন্সের সমন্বয়ে সেরা পেস আক্রমণ। তবে ইংলিশ অধিনায়ক জো রুটের হাতেও আছে তাদের ইতিহাসের দুই সর্বোচ্চ উইকেটশিকারী বোলার- জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। সাথে আছেন ক্রিস ওকস ও জেক বল। লড়াইটা যে সেয়ানে সেয়ানে হবে তা বলাই যায়। ২০১৫ ইংল্যান্ড অ্যাশেজে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়েছিল স্বাগতিকরা । সেটা নিজেদের মাটিতে পুনরুদ্ধারের সাথে প্রতিশোধের মিশন এবারের স্বাগতিক অস্ট্রেলিয়ার জন্য।

তবে ১৯৮৮ সাল থেকে গ্যাবায় কোন টেস্ট হারেনি অস্ট্রেলিয়া। আর ইংল্যান্ড ১৯৮৬’র পর থেকে জেতেনি এখানে। তাই অ্যাশেজের প্রথম ম্যাচে অন্তত হার এড়ানোর লক্ষ্য থাকবে ইংলিশদের। তবে সর্বশেষ অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজে দলের হয়ে সবচেয়ে ভালো পারফর্ম করা অল রাউন্ডার বেন স্টোকসের অভাব কতটা ভোগাবে রুট-কুকদের সেটাও ভাবার বিষয়।

ইনজুরি সমস্যায় ভুগছে দুই দলই। অস্ট্রেলিয়ায় এসেই ইংলিশদের এই সমস্যার শুরু। পেসার স্টিভেন ফিন তো অ্যাশেজ দলের বাইরেই চলে গেছেন। অল রাউন্ডার মঈন আলি ও জেক বল চোট পেলেও শেষ পর্যন্ত খেলছেন ব্রিসবেনে প্রথম টেস্টে। তবে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার ও মিডল অর্ডার ব্যাটসম্যান শন মার্শ শেষ মুহূর্তে পড়েছেন চোটে।

এই সুযোগে দলে ডাক পেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। তিনি যে কোন একজনের বদলি হিসেবে খেলতে পারেন। টিম ম্যানেজমেন্ট আশা করছে তাদের সহ অধিনায়ক ওয়ার্নার খেলতে পারবেন প্রথম টেস্ট থেকেই।

মাইকেল ক্লার্কের নেতৃত্বে ২০১৩-১৪ এ সেই হোয়াইটওয়াশের পর এবারই অস্ট্রেলিয়াতে ইংল্যান্ড দলের প্রথম অ্যাশেজ সফর। তাই অসিরা আশাবাদী চার বছর আগের সেই ফলাফল পুনরাবৃত্তি করার ব্যাপারে। সে পথে তাদের সবচেয়ে বড় বাঁধা হতে পারেন সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক। এই নিয়ে চারটি অ্যাশেজ খেলবেন কুক। ওপেনিংয়ে তার অভিজ্ঞ ব্যাটিং দিতে পারে ইংল্যান্ড দলকে ৪০০ ছাড়ানো স্কোরের ভিত্তি।

অসি বাঁহাতি পেসার মিচেল স্টার্ক শেফিল্ড শিল্ডে করেছেন দারুণ বোলিং। তবে দলটি আশাবাদী আরেক ডানহাতি পেসার প্যাট কামিন্সকে নিয়েও। গতি ও বৈচিত্র্যময় বোলিংয়ে তিনি পালন করতে পারেন ২০১৩-১৪ সালের জনসনের ভূমিকা।
এবারের অ্যাশেজে অস্ট্রেলিয়া দলে সবাইকে চমকে দিয়ে সুযোগ পেয়েছেন উইকেটকিপার টিম পেইন।

২০১০ সালের পর টেস্ট খেলবেন এই ৩২ বছর বয়সী। সুযোগ পেয়েও ইনজুরির কারণে প্রথম ম্যাচে খেলা নাও হতে পারে মার্শের। এই দুজনের অন্তর্ভূক্তি নিয়ে অনেক সমালোচনার মুখে পড়েছিলেন অসি নির্বাচকরা। দলে ওপেনার হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন ২৫ বছরের তরুণ ক্যামেরন ব্যানক্রফট। ইংলিশ দলে পেসার ক্রেইগ ওভারটনের জায়গায় আসছেন জেক বল।

এখন বাংলাদেশের সময় হিসেবে সকালে অপেক্ষা ৫ ম্যাচের শৈল্পিক লড়াইয়ের প্রথমটায় চোখ রাখার। প্রস্তুত তো আপনি?
প্রথম টেস্টের একাদশ –

অস্ট্রেলিয়া : স্টিভেন স্মিথ (অধিনায়ক), ক্যামেরন ব্যানক্রফট, ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব, শন মার্শ, টিম পেইন, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ন্যাথান লায়ন ও জশ হ্যাজলউড।
ইংল্যান্ড : জো রুট (অধিনায়ক), অ্যালিস্টার কুক, মার্ক স্টোনম্যান, জেমস ভিন্স, ডেভিড মালান, মঈন আলি, জনি বেয়ারেস্টো, ক্রিস ওকস, জেক বল, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া