adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা ৩০তম

HASINAআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সাময়িকী ফোর্বস’র তৈরি করা ২০১৭ সালের ক্ষমতাধর নারীর তালিকায় ৩০তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর এই তালিকায় ৩৬তম অবস্থানে ছিলেন বঙ্গবন্ধু কন্যা।
স্থানীয় সময় বুধবার এই তালিকা প্রকাশ করে ফোর্বস।

এদিকে, টানা ৭ বারের মতো আবারও ক্ষমতাধর নারীর তালিকায় শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। এই নিয়ে ১২ বার তালিকায় শীর্ষে উঠলেন তিনি। তবে গতবার দুই নম্বরে থাকা সাবেক মার্কিন ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন নির্বাচনে হেরে ৬৫তম স্থানে নেমে গেছেন। অন্যদিকে, দুই নম্বরে উঠে এসেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে।

শেখ হাসিনাকে তালিকায় ৩০তম স্থানে অধিষ্ঠিত করার বিষয়ে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র একেবারে বিপরীতে অবস্থান নিয়ে ‘লেডি অব ঢাকা’ পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন, তাদের থাকার জন্য বরাদ্দ করে দিয়েছেন দুই হাজার একর জায়গা। ’

দেশান্তরী রোহিঙ্গাদের ভরণ-পোষণে প্রধানমন্ত্রীর অঙ্গীকারের বিষয়টি উল্লেখ করে ফোর্বসের পক্ষ থেকে আরও বলা হয়, ‘১৯৭১ সালে নিজের বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় গণহত্যার স্মৃতি শেখ হাসিনাকে তাড়িয়ে বেড়ায়, সেই তাড়না থেকে তিনি এই বিপুলসংখ্য শরণার্থীকে তার দেশে আশ্রয় দেওয়ার প্রচুর খরচ বহনেও গর্ববোধের কথা বলেন। তার সরকার এই শরণার্থীদের পরিচয়পত্র থেকে শুরু করে শিশুদের টিকা পর্যন্ত দিচ্ছে। ’

এদিকে, শেখ হাসিনার তিন ধাপ পেছনে ৩৩ নম্বরে অবস্থান করছেন মিয়ানমারের স্টেট কাউন্সিল ও শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি।
তালিকায় ১৬তম অবস্থানে চিলির প্রেসিডেন্ট মিশেলে বাচলেট, ১৯তম অবস্থানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প। ৯৭তম স্থানে রয়েছেন সাবেক বিশ্বসুন্দরী অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া