adv
২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

সবচেয়ে শক্তিশালী চারটি যুদ্ধযান চীনের

CHINআন্তর্জাতিকডেস্ক : আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো তাদের সামরিক বাহিনীকে শক্তিশালী করে চলেছে। আর এদের মধ্যে চীন অন্যতম।

গত পাঁচ বছরে প্রতিরক্ষা ক্ষেত্রে চীনের উন্নতি নজর কেড়েছে পুরো বিশ্বের। কেবল মাত্র প্রতিরক্ষা ক্ষেত্র নয়, মহাকাশ গবেষণাতেও নিজেদের ক্ষমতা বৃদ্ধি করছে চীন।
চলুন জেনে নেই চীনের সবচেয়ে শক্তিশালী চারটি যুদ্ধযান সম্পর্কে।   

১. জে-২০ ফাইটার জেট: সম্প্রতি তাদের সেনাতে এই ফাইটার জেট যুক্ত করেছে চীন। রাশিয়ার মিগ-২৫ ফক্সব্যাটের মতোই জে-২০ একটি মিডিয়াম টু লং রেঞ্জ যুদ্ধ বিমান। এছাড়া অনেকে মার্কিন এফ-২০ র সঙ্গেও তুলনা করে থাকেন।

২. সেনইয়াং জে-৩১ ইগল: এটি একটি মাল্টি রোল ও লো অবজারভাবেল ট্যাকটিক্যাল যুদ্ধ বিমান। গত বছরের ২৬ ডিসেম্বর প্রথম আকাশে উড়েছিল এই যুদ্ধ বিমান। অত্যাধুনিক প্রযুক্তিতে বিমানে ইঞ্জিনকে সম্পূর্ণ স্মোক ফ্রি করা হয়েছে।

ফলে এর ওজন কমেছে আরও অনেকটা।
৩. চীনের গানশিপ: দেশীয় ও বাণিজ্যিক বাজারের জন্য চীন তৈরি করেছিল জেট-১৯ই হেলিকপ্টার গান শিপ। যা তাদের সামরিক শক্তিকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে।  

৪. ডিএফ-৪১: ৯ হাজার পাল্লার এই মিসাইল সামনে আসার পরে হতবম্ভ হয়ে গিয়েছিল পুরো বিশ্ব। কারণ মার্কিন এসজিএম-৩০ মিসাইলের চেয়েও বেশি পাল্লার হলো এই ইন্টার কন্টিনেন্টাল মিসাইল। বর্তমানে বিশ্বের সর্বাধিক পাল্লার ইন্টার কন্টিনেন্টাল মিসাইল এটি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া