adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসলামী ব্যাংক হাসপাতালে ডাক্তারের কাণ্ড – সিজারের সময় মাথা কাটায় নবজাতকের মৃত্যু

BABUডেস্ক রিপাের্ট : রাজশাহী ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালে এক প্রসূতির সিজারিয়ান অপারেশনের সময় পেটের ভেতর থাকা নবজাতকের মাথা কেটে গেছে। এতে ওই নবজাতকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। চিকিৎসকের অদক্ষতার কারণে এমন ঘটনা ঘটেছে বলে দাবি করছেন মৃত ওই কন্যা শিশুর স্বজনরা।
২৭ অক্টােবর শুক্রবার দুপুরে ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালের রাজশাহী মহানগরীর লক্ষ্মীপুর শাখায় এ ঘটনা ঘটে। এ ঘটনার পর রোগীর স্বজনরা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এ সময় হাসপাতালে উত্তেজনার সৃষ্টি হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মৃত ওই নবজাতকের বাবার নাম খালিদ হাসান সবুজ। নগরীর তালাইমারী বাঁদুড়তলা এলাকায় তার বাড়ি। পেশায় তিনি কাপড় ব্যবসায়ী।
সবুজ বলেন, তার স্ত্রী তামান্না পারভিনের (২৮) প্রসব বেদনা উঠলে শুক্রবার দুপুরেই তিনি তাকে ওই হাসপাতালে নিয়ে যান। এ সময় সেখানকার চিকিৎসক শাহিনা আক্তার বাবলী তার স্ত্রীকে পরীক্ষা-নীরিক্ষা করে জানান, পেটে পানি কম, তাই দ্রুত সিজার করতে হবে।
চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, তিনি সিজার করার অনুমতি দেন। এরপর চিকিৎসক শাহিনা আক্তার বাবলী তার স্ত্রীর অস্ত্রোপচার শুরু করেন। কিছুক্ষণ পর অপারেশন থিয়েটার থেকে একজন নার্স বেরিয়ে এসে তাকে জানান, তার স্ত্রী একটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। তবে বাচ্চাটি মারা গেছে। সবুজ তখন তার নবজাতক সন্তানকে কোলে নিতে চান।
ওই সেবিকা নবজাতক এনে দিলে তিনি দেখেন, বাচ্চার মাথা সাদা কাগজ দিয়ে মোড়ানো। সবুজ আরও দেখেন, নবজাতকের মাথার কিছুটা অংশ ধারালো অস্ত্র দিয়ে কাটা। নবজাতকের মৃত্যুর পরও সেখান থেকে রক্ত বের হচ্ছিল।
সবুজের অভিযোগ, অস্ত্রোপাচারের সময় চিকিৎসকের অদক্ষতায় ধারালো অস্ত্রের আঘাতে তার সন্তানের মৃত্যু হয়েছে। এ ঘটনায় তিনি থানায় মামলা করবেন বলেও জানান।
এ ব্যাপারে জানতে চাইলে চিকিৎসক শাহিনা আক্তার বাবলী জানান, প্রসূতির পেটে পানি ছিলো না। নবজাতকের অবস্থাও আগে থেকেই আশঙ্কাজনক ছিলো। সিজার করার পরে তিনি নবজাতকের অবস্থা আশঙ্কাজনক দেখে তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছিলেন। অস্ত্রোপচারের সময় নবজাতক কোনো ধরনের আঘাত পাননি বলেও তিনি দাবি করেন।
হাসপাতালের সুরারিন্টেন্ডেন্ট ডা. মাসুদ আলী বলেন, প্রসূতির অস্ত্রোপচারের সময় চিকিৎসকের  কোনো ক্রটি ছিলো না। কিন্তু প্রসূতির স্বজনরা বিষয়টি না বুঝেই উত্তেজিত হয়ে ওঠেন। তাই হাসপাতালের সুনামের বিষয়টি মাথায় রেখে ওই প্রসূতির চিকিৎসার ব্যয়ভাব হাসপাতাল বহন করবে। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত তামান্না তাদের হাসপাতালে ছিলেন বলেও জানান ডা. মাসুদ আলী।
নগরীর রাজপাড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান জানান, ঘটনার খবর  পেয়েই হাসপাতালে পুলিশ পাঠানো হয়েছিল। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। তিনি বলেন, নবজাতকের ময়নাতদন্ত করলে মৃত্যুর আসল কারণ জানা সম্ভব হবে। তবে এখন পর্যন্ত এ ঘটনায় থানায় মামলা হয়নি। মামলা হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া