adv
২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

স্বাধীনতা ঘোষণা দেয়ার পর পরই কাতালোনিয়াকে স্পেনের কঠোর বার্তা

SPENআন্তর্জাতিক ডেস্ক: কাতালোনিয়ার পার্লামেন্টে স্বাধীনতা ঘোষণার রায় আসার পর পর তাদের প্রতি কঠোর বার্তা দিল স্পেন সরকার। সেখানে ‘আইনশৃঙ্খলা ফিরিয়ে আনার’ ঘোষণা দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়।
বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, প্রধানমন্ত্রী রাহয় টুইটার বার্তায় কাতালোনিয়ায় প্রতি নিজেদের কঠোর অবস্থানের বার্তা দেন। তিনি বলেন, ‘আমি স্পেনের প্রতিটি নাগরিককে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। কাতালোনিয়ায় আইনশৃঙ্খলা ফিরিয়ে আনা হবে। ওই অঞ্চলে বৈধতা পুনঃপ্রতিষ্ঠা করা হবে।’
এর আগে শুক্রবার স্পেনের পার্লামেন্টের উচ্চকক্ষে বক্তৃতা করেন প্রধানমন্ত্রী রাহয়। তিনি বলেন, গণতন্ত্র, স্থিতিশীলতা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের স্বার্থে কাতালোনিয়ায় প্রত্যক্ষ শাসন চালু করা জরুরি হয়ে পড়েছে। তাঁর এ বক্তব্যের কিছুক্ষণ পর কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা আসে।
বিবিসির খবরে বলা হয়, আজ কাতালোনিয়া আঞ্চলিক পার্লামেন্টে স্বাধীনতার পক্ষে ৭০ ভোট পড়ে। বিপক্ষে পড়ে ১০ ভোট। পার্লামেন্টের বিরোধী দল এই ভোট বর্জন করে।
এর আগে কেন্দ্রের বাধা উপেক্ষা করে ১ অক্টোবর গণভোটের আয়োজন করা হয় কাতালোনিয়ায়। তাতে ৯০ শতাংশ ভোট পড়ে স্বাধীনতার পক্ষে। ওই ভোটকে অসাংবিধানিক বলে আখ্যা দেয় স্পেন সরকার।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া