adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাত ১০টায় শুরু বাংলাদেশ ও দ. আফ্রিকার টি-২০ ম্যাচ

BD-SF-1নিজস্ব প্রতিবেদক : টেস্ট ও ওয়ানডে সিরিজে শোচনীয়ভাবে হোয়াইট ওয়াশ হবার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দশটায়। টেস্ট ওয়ানডে সিরিজের দু:স্বপ্ন ভুলে কী আজ ঘুরে দাঁড়াতে পারবে বাংলাদেশ?

কাজটা যে অত্যন্ত কঠিন সেটা সাম্প্রতিক পারফরম্যান্স ও অতীত পরিসংখ্যানই বলে দিচ্ছে। প্রোটিয়াদের বিপক্ষে অতীত রেকর্ড অত্যন্ত বাজে টাইগারদের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখন পর্যন্ত ৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। জয় দেখেনি কোনটিতেই। প্রথম দুটি দক্ষিণ আফ্রিকায় ২০০৭ ও ২০০৮ সালে। প্রথমটিতে ৭ উইকেট আর পরেরটিতে ১২ রানে হেরেছে টাইগাররা। শেষ দুটি ২০১৫তে বাংলাদেশের মাটিতে। নিজ দেশেই প্রোটিয়াদের টি-টোয়েন্টিতে হারাতে পারেনি মাশরাফির দল।

এদিকে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা এখন পর্যন্ত খেলেছে ৪৪ ম্যাচ যার মধ্যে ২৫টিতে জিতেছে। আজকের ভেন্যু ব্লুমফন্টেইনে একটি ম্যাচ খেলেছিল জিম্বাবুয়ের বিপক্ষে যাতে ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছিল। দক্ষিণ আফ্রিকার নিয়মিত অধিনায়ক ডু প্লেসি ইনজুরিতে মাঠের বাইরে। তার পরিবর্তে দলের নেতৃত্ব দিবেন ডুমিনি। তার সঙ্গে কিন্তু ভয়ঙ্কর তিন ব্যাটসম্যান হাশিম আমলা, ডি ভিলিয়ার্স ও কুইন্টন ডি কক। এ তিনজনই টাইগার বোলারদের নিয়ে দুই সিরিজে ছিনিমিনি খেলেছেন। খেলার সম্ভাবনা রয়েছে ডেভিড মিলারেরও। কন্ডিশন ও প্রতিপক্ষ এতটাই কঠিন যে এখান থেকে ঘুরে দাঁড়ানো স্বপ্নপূরণ একেবারেই ক্ষীণ।

এই ম্যাচ দিয়ে অধিনায়কত্বের দ্বিতীয় ইনিংস শুরু করবেন সাকিব আল হাসান। এরআগে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশকে ৪ বার নেতৃত্ব দেন সাকিব। এই চার ম্যাচেই হেরেছে দল।

২০০৯ সালে টি-টোয়েন্টি অধিনায়কত্বে অভিষেক হয় সাকিবের। মাত্র চারটি ম্যাচে নেতুত্বে দেন এ পর্যন্ত। তবে এ চার ম্যাচেই হারতে হয়েছে বাংলাদেশকে। সাকিবের অধিনায়কত্বের চার ম্যাচে বাংলাদেশের সর্বোচ্চ রান ১৫১। দুর্বল এ পরিসংখ্যান থেকে কী ঘুরে দাঁড়াতে পারবেন সাকিব? পরীক্ষা শুরু আজ থেকেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া