adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চির নিদ্রায় শায়িত বিএনপি নেতা এম কে আনোয়ার

JANAJAডেস্ক রিপাের্ট : কুমিল্লা জেলার হোমনায় চির নিদ্রায় শায়িত হলেন সাবেক মন্ত্রী এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার।

বুধবার বিকালে হোমনায় উপজেলা সদর হাসপাতাল রোডে তার বাড়ির পূর্ব পাশে আম বাগানে তাকে দাফন করা হয়েছে।
হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত জানাজায় কুমিল্লা, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলা থেকে লক্ষাধিক মুসল্লী শরীক হন। এর আগে তিতাস উপজেলার গাজীপুর উচ্চ বিদ্যালয় মাঠে আরেকটি জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে বেলা সাড়ে পাঁচটায় কুমিল্লা- ০২ আসনের সাবেক এমপি এই কিংবদন্তীকে চির বিদায় জানানো হয়।

বুধবার বেলা ১২ টায় ঢাকার বারডেম হাসপাতালের হিমঘর থেকে এম কে আনোয়ারের লাশ একটি শীতাতপ নিয়ন্ত্রিত অ্যাম্বুলেন্সে করে এলাকায় আনা হলে হাজার হাজার মানুষ কান্নায় ভেঙ্গে পড়ে। তাদের আহাজারিতে পরিবেশ ভারী হয়ে উঠে। পরে দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষ কফিনে ফুল দিয়ে তাদের প্রিয় মানুষকে শেষ শ্রদ্ধা জানায়। এ সময় এমকে আনোয়ারের লাশের সাথে তার স্ত্রী, ছেলে, মেয়ে ও স্বজনরা আসেন।

আগের দিন মঙ্গলবার সকাল ১০টায় ঢাকার কাটাবন মসজিদ প্রাঙ্গণে, বেলা ১২ টায় নয়পল্টনের বিএনপি দলীয় কার্যালয়ের সামনে এবং দুপুর দেড়টায় সংসদ ভবনের সামনে প্রবীণ এ রাজনীতিকের তিনটিসহ মোট পাঁচটি জানাজা অনুষ্ঠিত হয়।  

জানাজার আগে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন- বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ারের বড় ছেলে মাহমুদ আনোয়ার, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, জাতীয় পার্টির হোমনা-তিতাস আসনের সংসদ সদস্য আমির হোসেন ভূইয়া, কুমিল্লা সিটি কর্পোরেশন মেয়র মো. মনিরুল হক সাক্কু, কেন্দ্রীয় বিএনপির সহ- সাংগঠনিক সম্পাদক আ. আউয়াল খান, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার, কেন্দ্রীয় বিএনপি সদস্য ও উপজেলা বিএনপি সভাপতি মো. মাহফুজুল ইসলাম, কেন্দ্রীয় বিএনপির সদস্য অ্যাডভোকেট রফিক সিকদার, হোমনা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আজিজুর রহমান মোল্লা, কুমিল্লা উত্তর জেলা বিএনপির সাবেক আহ্বায়ক মো. সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আধ্যক্ষ আবদুল মজিদ ও হোমনা পৌর মেয়র অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম প্রমুখ।

নামাজে জানাযা শুরুর আগে সংক্ষিপ্ত বক্তৃতায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডা. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সরকারের নির্যাতন নিপীড়নের খড়গ এমকে আনোয়ারকে আর খুঁজে পাবে না। বার্ধক্যজনিত অসুস্থ অবস্থায়ও তিনি হুইল চেয়ারে বসে এবং কখনও পুলিশের কাঁধে ভর করে সরকারের মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলায় আদালতে হাজিরা দিয়েছেন। এসব দৃশ্য দেশের মানুষ দেখেছেন। তিনি ছিলেন জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাসী একজন খাঁটি দেশ প্রেমিক নেতা। মন্ত্রীত্ব ও সরকারি চাকুরি জীবনে এমকে আনোয়ার অত্যন্ত সততা এবং দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন আধুনিক হোমনার উন্নয়নের স্বাপ্নিক পুরুষ। দেশের উন্নয়ন এবং গণতন্ত্র পুন:প্রতিষ্ঠায় এমকে আনোয়ার বীরোচিত ভূমিকা রেখেছেন। জাতি তাকে চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

উল্লেখ্য, সোমবার রাত ১টা ২০ মিনিটে বার্ধ্যক্যজনিত কারণে ইন্তেকাল করেন তিনি। ১৯৩৩ খ্রি. পয়লা জানুয়ারি কুমিল্লার হোমনা উপজেলার ওপারচর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন এমকে আনোয়ার। তিনি সরকারি চাকুরি থেকে অবসর নেওয়ার পর বিএনপির রাজনীতিতে যোগ দেন। ১৯৯১ সাল থেকে টানা পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন এবং বিভিন্ন মেয়াদে সততা ও নিষ্ঠার সাথে নৌ পরিবহন, বাণিজ্য, শিল্প, দপ্তরবিহীন, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সর্বশেষ ২০০১ সালে কৃষি মন্ত্রীর দায়িত্ব পালন করেন।  
ব্যক্তিজীবনে এম কে আনোয়ার স্ত্রী মাহমুদা আনোয়ার, তার দুই ছেলে মাহমুদ আনোয়ার কাইজার, ছোট ছেলে মাসুদ আনোয়ার এবং ছোট মেয়ে খাদিজা আনোয়ার ও নাত-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া