adv
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

রোহিঙ্গা হত্যার প্রতিবাদে মেলবোর্নে বাংলাদেশিদের সমাবেশ

MELBOURNনিজস্ব প্রতিনিধি, মেলবোর্ন (অস্ট্রেলিয়া) : মিয়ানমারে  সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের হত্যার প্রতিবাদে গত শনিবার, ১৪ই অক্টোবর মেলবোর্নের স্টেট লাইব্রেরির সামনে মেলবোর্ন বাংলাদেশী কম্যুনিটি ফাঊ-েশন এর উদ্যোগে এক সমাবেশ এর আয়োজন করা হয়। এই সমাবেশে মেলবোর্নে বসবাসরত বাংলাদেশীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে মেলবোর্ন বাংলাদেশী কম্যুনিটি ফাঊ-েশনের প্রতিষ্ঠাতা সভাপতি, মনাশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো মোল্লা মো. রাশিদুল হক বলেন – “বহুবছর ধরে মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের নির্বিচারে অত্যাচার, ধর্ষণ, হত্যা চলছে। সেই অত্যাচার ইদানীং বেড়েই চলেছে এবং রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া হচ্ছে। প্রাণের ভয়ে তারা পালিয়ে পার্শ্ববর্তী দেশ বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। এখন পর্যন্ত প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে, এছাড়া আরও ১০ লক্ষ পৃথিবীর অন্যান্য দেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকার এই অসহায় মানুষদের পাশে এসে দাঁড়িয়েছেন। তিনি বিশ্বের অন্যান্য দেশের সহায়তায় রোহিঙ্গাদের নিরাপত্তা ও পুনর্বাসনের জন্যে মায়ানমার সরকারের উপর চাপ প্রয়োগ করে যাচ্ছেন। আমরা আন্তর্জাতিক পর্যায়ে অস্ট্রেলিয়া সরকারের প্রতি মায়ানমার সরকারের এহেন কর্মকা-ের প্রতিবাদ ও মায়ানমার সরকারের উপর কুটনৈতিক চাপ প্রয়োগের আহবান জানাই। এরপর মেলবোর্ন বাংলাদেশি কম্যুনিটি ফাঊ-েশনের প্রতিষ্ঠাতা সদস্য ও প্রধান উপদেষ্ঠা ড. আলম মাহবুব মায়ানমার আর্মী কর্তৃক রাখাইন রাজ্যে রোহিঙ্গা গনহত্যা ও রোহিঙ্গা জাতি নিধনের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান।
তিনি বিশ্বসম্প্রদায়কে এ সমস্যা সমাধানের জন্য এগিয়ে আসার আহবান জানান। তিনি এ সঙ্কট মোকাবেলায় বংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রসংসা করেন এবং তার নেতৃত্বের প্রতি আস্থা ও সমর্থন ব্যাক্ত করেন।
অস্ট্রেলিয়া বার্মিজ রোহিঙ্গা অরগানাইজেসনের হাবিবুর রহমান তার বক্তব্যে মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর অত্যাচারকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির নাৎসি কনসেন্ট্রেসন ক্যাম্পেরসাথে তুলনা করেন। তিনি রোহিঙ্গাদের সাহায্যার্থে বিশ্ববাসীকে এগিয়ে আসার আহবান জানান।

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মেলবোর্ন বাংলাদেশী কম্যুনিটি ফাঊ-েশনের উপদেষ্টা মো. মফিযুল ইসলাম, বাংলাদেশী কম্যুনিটির সদস্য ও মনাশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জনাব খন্দকার সুফি সালেক, এবং মনাশ বিশ্ববিদ্যালয়ের পিএচডি গবেষক ইফতি রশিদ।
এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেলবোর্ন বাংলাদেশী কম্যুনিটি ফাঊ-েশনের সাধারন সম্পাদক নুরুল হক টিকু, মেলবোর্ন বাংলাদেশী কম্যুনিটি ফাঊ-েশনের কবির হোসেন, মিতা পারভিন, বাংলাদেশী কম্যুনিটির সদস্য সেহেরুন্নেসা রুনা, অনুপ ম-ল, শহিদুল ইসলাম, দেবরঞ্জন নন্দী বাধন, এবং আরও অনেকে।

 

 

 

 

 

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া