adv
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা-সুষমার বৈঠকে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা আশাহত

TIMESডেস্ক রিপাের্ট : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তার দুই দিনের বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ ও বিএনপি নেত্রী খালেদা জিয়াসহ অন্যান্যদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন। কিন্তু বিএনপি নেত্রীর সঙ্গে সুষমার বৈঠক আওয়ামী লীগের কাছে যারপরনাই অপ্রত্যাশিত ছিল। খবর হিন্দুস্তান টাইমসের।

সুষমার বাংলাদেশ সফরের দিন ২১ অক্টোবর ভারতের দৈনিক হিন্দুস্থান টাইমসের খবরে বলা হয়, সুষমার বাংলাদেশ সফরসূচির তালিকায় খালেদা জিয়ার সঙ্গে বৈঠক পরিকল্পনা থাকায় মনক্ষুণ্ন হয়েছেন আওয়ামী লীগের উচ্চপদস্থ নেতারা। তারা বিশ্বাস করেন, সুষমার খালেদার সঙ্গে বৈঠক দ্বিপক্ষীয় সম্পর্কে জন্য উপযোগী নয়।

নাম প্রকাশ না করার শর্তে হিন্দুস্তান টাইমসকে আওয়ামী লীগের একজন উচ্চপদস্থ নেতা বলেন, আমরা বুঝতে পারছি না কেন ভারতের পররাষ্ট্রমন্ত্রীর খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে হবে।

কেন সুষমার খালেদা জিয়ার সঙ্গে বৈঠক যথাযথ নয় এই প্রসঙেঙ্গ আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ এই নীতি-নির্ধারক বলেন,‘ এর আগে ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জীর বাংলাদেশ সফরের সময় খালেদা জিয়া তার সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করে ভারতের প্রেসিডেন্টকে অসম্মান করেছেন। এমনকি তিনি বাংলাদেশের বিরোধী দলীয় নেত্রীও নন।’

ওই নেতা আরো বলেন, ‘সুষমা বিএনপি প্রতিনিধি দলের সঙ্গে অবশ্যই দেখা করতে পারেন কিন্তু খালেদা জিয়ার সঙ্গে নয়, তার বিরুদ্ধে দুর্নীতি এবং রাষ্ট্রবিরোধী কার্যক্রমের দুইটি মামলা চলছে।’

তবে আওয়ামী লীগের অনিচ্ছাসত্ত্ব্ওে রোববার রাতে সুষমা স্বরাজ খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন। ৪৫ মিনিটের এই বৈঠকে গণতন্ত্র, রোহিঙ্গা ইস্যু ও দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকের পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আমগীর সাংবাদিকদের বলেন, খালেদা জিয়া দেশের রাজনৈতিক পরিস্থিতি, নির্বাচন ও রোহিঙ্গা ইস্যু পররাষ্ট্রমন্ত্রীকে সুষমা বলেছেন, ভারত বাংলাদেশে গণতান্ত্রিক পরম্পরা ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে। এছাড়া তিনি রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

এই প্রসঙ্গে বাংলাদেশের একজন রাজনৈতিক বিশ্লেষক হিন্দুস্থান টাইমসকে বলেন, ‘রাজনৈতিক প্রটোকল অনুসারে একজন বিদেশী পররাষ্ট্রমন্ত্রী অন্য দেশ সফরকালে প্রধান বিরোধী দলসহ অন্যান্য বিরোধী দলের নেতাদের সঙ্গে দেখা করতে পারেন। খালেদা জিয়ার সঙ্গে সুষমার বৈঠক ভারতের গণতান্ত্রিক চর্চারই বার্তা দিবে।’

এর আগে ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকালেও সুষমা স্বরাজ খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া