adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হকিতে চীনকে হারাল বাংলাদেশ

ফেরার দারুণ গল্প লিখে জিমিদের জয়ক্রীড়া প্রতিবেদক : চীনকে হারিয়ে এশিয়া কাপ হকিতে অন্তত ষষ্ঠ হওয়াটা নিশ্চিত করলো বাংলাদেশ। প্রথমার্ধ শেষে ৩-১ গোলে পিছিয়ে ছিল। সেখান থেকে ফেরার দুর্দান্ত গল্প লিখে ম্যাচটা বাংলাদেশ নির্ধারিত সময়ে ৩-৩ এ পার করে। বাঁচিয়ে রাখে নিজেদের। পরে পেনাল্টি শ্যুট আউটে চীনকে ৪-৩ গোলে হারিয়ে দিয়ে উৎসবে মাতে স্বাগতিকরা। এই জয়ের মূল্যটাই যে অন্যরকম।

নির্ধারিত সময়ে বাংলাদেশের পক্ষে গোল করেন আশরাফুল ইসলাম, মিলন হোসেন ও খোরশেদুর রহমান। পেনাল্টি শ্যুট আউটে বাংলাদেশের পক্ষে গোল করেছেন সিতুল, নাইম, মিমো ও রাসেল মাহমুদ জিমি। শুক্রবার বিকেল সাড়ে ৫টায় জাপানের বিপক্ষে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচ খেলবে বাংলাদেশ। সে ম্যাচে হারলেও ষষ্ঠ হওয়াটা নিশ্চিত বাংলাদেশের। অর্থাৎ পরের আসরের চূড়ান্ত পর্বে খেলতে আর বাছাইয়ে খেলতে হচ্ছে না বাংলাদেশকে। সরাসরি এশিয়া কাপে খেলবে বাংলাদেশ।
বৃহস্পতিবার সম্মানের এই ম্যাচে মওলানা ভাসানী স্টেডিয়ামে শুরুটা দারুণ করে বাংলাদেশ। দ্রুত বেশ কটি আক্রমণ তৈরি করে গোলের সম্ভাবনাও তৈরি করেন জিমিরা। প্রথম কোয়ার্টারটা আসলে বাংলাদেশ খেলেছে ভালোই। খেলার দ্বিতীয় মিনিটেই দারুণ আক্রমণে চীনের রক্ষণ কাঁপিয়ে দেয় বাংলাদেশ। অধিনায়ক জিমির তৈরি করে দেওয়া বল পুস্কার খীসা মিমো স্টিক লাগালেও তা পোস্টে ধাক্কা খেয়ে ফিরে আসে। হতাশার আগুনে পুড়লেন সমর্থকরা। খানিক পর ৫ মিনিটে জিমির হিট ঠেকিয়ে দেন চীন গোলরক্ষক জিউই।
৮ মিনিটে চীনের সম্ভাবনাময় আক্রমণ বৃথা যায়। পাল্টা আক্রমণ থেকে মিমোর তৈরি করে দেওয়া বল মিলন হোসেন ঠিকঠাক স্টিকে নিতে না পারলে গোল বঞ্চিত হয় বাংলাদেশ।
১৭ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ডিউ তালাকের গোলে এগিয়ে যায় চীন। পর পর চার পিসিতে বাংলাদেশের রক্ষণে চাপ তৈরি করে চীন। ম্যাচে নিজেদের ষষ্ঠ পিসি থেকে গোলটি করে চীন। এক মিনিটের ব্যবধানে আবার গোল হজম করে বাংলাদেশ। এবারও গোলদাতা সেই ডিউ তালাক।
২২ মিনিটে আরেকটি আক্রমণ তৈরি করে বাংলাদেশ। মিমোর হিট ফিরিয়ে দেন চীনা গোল কিপার। ফিরতি হিটেও মিমো পারেননি বল পোস্টে জড়াতে। ৩৬ মিনিটে মিমোর বাড়ানো বল আবারো মিস করেন মিলন হোসেন। ৪০ মিনিটে মইনুল হোসেন কৌশিকের হিট ফিরিয়ে দেন চীনা গোলরক্ষক।
এক মিনিট পরই গোলের সূবর্ণ সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ। জিমির তৈরি করে দেওয়া বল মিলন হোসেন ফাঁকা পোস্টেও সময় মতো জড়াতে পারেননি। ঠিকমতো বল স্টিকেও ছোঁয়াতে পারেননি।
২৫ মিনিটে রুম্মন সরকারকে ফেলে দেওয়া হলে পেনাল্টি স্ট্রোক পায় বাংলাদেশ। আশরাফুল ইসলামের নেওয়া স্ট্রোক থেকে ব্যবধান কমায় (২-১) বাংলাদেশ।
২৭ মিনিটে পাল্ট আক্রমণ থেকে গোল করতে না পারলেও পেনাল্টি কর্নার আদায় করে নেয় চীন। যেখান থেকে ডিউ তালাক গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন। ৩-১ এ লিড নেয় চীন।
তৃতীয় কোয়ার্টারে গোল পায়নি কোন দল। শেষ কোয়ার্টারে ম্যাচের ৪০ মিনিটে প্রথম পিসি পায় বাংলাদেশ। মিলনের পুস, রানার স্টপ থেকে আশরাফুল পানেননি হিটে বল পোস্টে জড়াতে। পরের মিনিটেও পিসি পায় বাংলাদেশ। সেই একই কম্বিনেশনেও গোল করতে আবার ব্যর্থ বাংলাদেশ।
৫৩ মিনিটে পেনাল্টি কর্নার আদায় করে নেন জিমিরা। সেই পিসি থেকে গোল না হলেও ফিল্ড গোল আদায় করে নেন মিলন হোসেন। ব্যবধান তাতে ৩-২ হয়। ৫৪ মিনিটে চতুর্থ পিসি পায় বাংলাদেশ। মিলনের পুশ রানার স্টপ থেকে খোরশেদ গোল করে স্কোর লাইন ৩-৩ করেন। নির্ধারিত সময় পর্যন্ত অমিমাংশিত বাংলাদেশের দারুণ ফেরার গল্পে।
এরপর শ্যুট আউট। যেখানে মধুর জয় বাংলাদেশের। গ্রুপ পর্বে হতাশ করলেও আসল লক্ষ্য পূরণ করলো জিমিরা। এই আসরে ষষ্ঠ স্থান পাওয়াটাই ছিল বাংলাদেশের আসল লক্ষ্য। আট দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশিই যে সবার পেছনে। সেই বাংলাদেশ এখন জাপানকে হারাতে পারলে পঞ্চম হয়েই শেষ করবে এশিয়া কাপের মিশন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া