adv
২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পেঁয়াজের দাম আবারো বেড়েছে

news imageডেস্ক রিপাের্ট : সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১০ থেকে ১২ টাকা। আগের সপ্তাহে বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হয়েছে। আজ শুক্রবার তা ৬০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। ভারতীয় পেঁয়াজ প্রতিকেজি ৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

তবে, আদা ও রসুনের দাম রয়েছে নাগালের মধ্যে। প্রতিকেজি আদা ১২০ টাকায়, দেশি রসুন ৮০ টাকা ও ভারতীয় (বড়) রসুন ১০০ টাকায় বিক্রি হচ্ছে।
রাজধানীর রামপুরা ও মেরাদিয়া বাজার ঘুরে এচিত্র দেখা গেছে।
বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে দাম বাড়ায় খুচরা বাজারে তার প্রভাব পড়েছে। এছাড়াও সম্প্রতিক সময়ের বন্যকেও ভোগ্য পণ্যের দামের ঊর্ধ্বগতির কারণ হিসাবে দেখছেন তারা।
মেরাদিয়া বাজারের মুদি ব্যবসায়ী শামসুল ইসলাম বলেন, চালের দাম বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে অন্যান্য ভোগ্য পণ্যের দাম। এরই মধ্যে পেঁয়াজ ছাড়াও আটা, ময়দা, সোয়াবিন ও সরিষার তেলের দামও বেড়েছে।
এদিকে বাজারে প্রতি ডজন দেশি হাঁসের ডিমের বিক্রি হচ্ছে ১৩৫ টাকা ও ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯৫ টাকা করে।
মেরাদিয়া ও রামপুরা বাজার ঘুরে দেখা গেছে, সবজির দাম আগের মত চড়া থাকলেও আকাশ ছুঁয়েছে শাকের দাম। প্রতি আঁটি লাল শাক বিক্রি হচ্ছে ২৫ টাকায়, কোমড়া শাক বিক্রি হচ্ছে ৩০ টাকায়, ডাটা শাক ২৫ টাকায়, পুঁইশাক বিক্রি হচ্ছে ২৫ টাকা দরে।
রামপুরা বাজারে আসা বেসরকারি চাকুরিজীবী জাহিদ আলম পরিবর্তন ডটকমকে বলেন, বাজারের প্রত্যেকটি সবজির দাম রয়েছে ক্রয়সীমার ঊর্ধ্বে। বেতনের অর্ধেক দিতে হয় ঘর ভাড়ায়। বাকি টাকায় সংসার চালাতে কষ্ট হয়ে যাচ্ছে।
তিনি বলেন, মধ্য আয়ের মানুষ হয়ে আমার এ অবস্থা, তাহলে ভাবুন রিক্সা চালক, ফেরিওয়ালা ও দিনমজুরদের কি অবস্থা?
এদিকে বাজার ঘুরে দেখা যায়, করলা ৬০ টাকা, বরবটি ৬০ টাকা, কাঁকরোল ৫৫ থেকে ৬০ টাকা, ঢেঁড়শ ৫০ থেকে ৫৫ টাকা ও শিম ১৩০ থেকে ১৪০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, টমেটো ১৪০, ধুন্দুল ৫৫ টাকা।
এছাড়াও কাঁচকলা প্রতি হালি ৩০ টাকা, ছোট ফুলকপি প্রতি পিস ৩০ টাকা, মিষ্টি কুমড়ার ফালি ৩০ টাকা, চালকুমড়া পিস ৫০ টাকা, লেবু প্রতিহালি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে।
মাংসের বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি গরুর মাংস ৫০০ টাকা, খাসি ৭৫০, ব্রয়লার মুরগি ১৫০-১৬০ টাকায় বিক্রি হচ্ছে। ১ কেজি ওজনের প্রতি পিস কক মুরগি ২৩০-২৫০ টাকা, দেশি মুরগি ৩৫০-৪০০ টাকা ও হাঁস প্রতি পিস ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া