adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খরচ কমাতে জনপ্রিয় ৫টি মোবাইল অ্যাপস

খরচ কমাতে জনপ্রিয় ৫টি মোবাইল অ্যাপসডেস্ক রিপাের্ট : মোবাইল ব্যবহার মানে টাকা খরচ হবেই। আর যদি আপনি সাধারণ মোবাইল ব্যবহার করে থাকেন, তাহলে তো শুধু কথা বলতেই গুনতে হয় অনেক টাকা। এছারা মেসেজ কিংবা ডাটা ব্যবহারের খরচ চিন্তিত করে আমাদের। মোবাইলে ইন্টারনেট ব্যবহার, কথা বলা কিংবা এসএমএস এর মাধ্যমে নিজের প্রয়োজন মেটাতেই হোক আর সন্তানের যথেচ্ছা ব্যবহারেই হোক, অনেক টাকার বিল ঠিকই গুণতে হয় আমাদের। যদি কারো কাছে স্মার্টফোন থাকে, তবে কিছু অ্যাপস এর সাহায্যে সস্তায় কল করা, ফ্রি এসএমএস দেয়া কিংবা বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করা যায়। এতে খরচ কমে যায় প্রচুর।

১ whatApp- ফ্রি এসএমএস ও ভয়েস কল :
এই অ্যাপের সাহায্যে ফ্রি এসএমএস পাঠানো যায়। এটি একটি ক্রস প্ল্যাটফর্ম(ios/Android) যাতে একই সফটওয়্যার থাকা স্মার্টফোনধারীদের কাছে ফ্রি এসএমএস পাঠানো যায়। সারা বিশ্বে ২০ লাখেরও অধিক লোক এই অ্যাপটি ব্যবহার করে। এটি whatswap ওয়েবসাইট থেকে নামানো যাবে।
২ Yelo- সাশ্রয়ী কলঃ
বিশ্বের ২০০টিরও বেশি দেশে সেলফোন ও ল্যান্ডফোনে সাশ্রয়ী মূল্যে কল করার জন্য এই অ্যাপটি অত্যন্ত কার্যকরী। এর মাধ্যমে যেকোনো দূরত্বে ফোন করা যাবে। এটি www.yeloworld.com এই ওয়েবসাইট থেকে নামিয়ে নেয়া যাবে।
৩ Onavo- মোবাইলে ডাটা কমাতেঃ
মোবাইল ডাটা ব্যবহারের খরচকে ৩০-৫০% কমাতে এই অ্যাপটির জুড়ি নেই। উন্নত ডাটা সংকোচনের ফলে এটি লিমিটের বাইরে অতিরিক্ত ডাটা ব্যবহারের খরচকে লাঘব করে দেয়। Onavo ওয়েবসাইট থেকে এটি নামানো যাবে।
৪ Fon- ফ্রি মোবাইল ডাটাঃ
বিশ্বজোড়া ৭মিলিয়নেরও বেশি ওয়াইফাই হটস্পট নিয়ে এই অ্যাপটি ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুবিধা দেয়। একটি Fon router(Fonera) কিনে কাছাকাছি হটস্পট বাছাই করে ফ্রি ইন্টারনেট ব্যবহার করা যাবে। এটি পাওয়া যাবে www.fon.com এই সাইটে।
৫। WeFi- ফ্রি হটস্পটঃ
পঞ্চম ও সর্বশেষ এই অ্যাপটি এর ডাটাবেসে সারা বিশ্বে প্রায় বিশ লাখ হটস্পটের সাহায্যে স্মার্টফোনে ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুবিধা দিয়ে থাকে।
উপরোক্ত মোবাইল অ্যাপসগুলো খরচ কমাবে অনেকাংশেই। তাই মোবাইল অপারেটরেরা এগুল অপছন্দ করে। তবে যেকোনো মোবাইল সেবাই ম্যানুয়ালি কীভাবে বন্ধ বা চালু করতে হয় সেটি অবশ্যই জেনে নেয়া উচিৎ, কারণ তা না হলে গ্রাহকের অজান্তেই তার টাকায় মোবাইল অপারেটরগুলো লাভের পাহাড় গড়ে তুলবে।
তথ্য ও ছবি : কেএন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া