adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশফিকদের ইনিংস পরাজয়ের লজ্জা

M M Mক্রীড়া প্রতিবেদক : প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে যে যোজন যোজন ফারাক সেটা আরও একবার দেখিয়ে দিলেন অধিনায়ক মুশফিকুর রহিম। দেশ ছাড়ার আগে মুশফিকের মাথায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ ড্র-র ভাবনা ঘুরপাক খাচ্ছিলো। বিমানে ওঠার আগেও সাংবাদিকদের জানিয়েছিলেন তার স্বপ্নের কথা। বিশ্বের সেরা টেস্ট দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ। মুশফিকের প্রত্যাশার সঙ্গে প্রাপ্তি জিরো। শুধু জিরো বললে একটু সম্মানিত করা হয় দলকে। ডাবল জিরো অর্থাৎ প্রথম টেস্টে ৩৩৩ রানে আর দ্বিতীয় টেস্টে ইনিংস ও ২৫৪ রানে পরাজয়। টাইগারদের সফরটা শুরু হলো লজ্জার সিরিজ দিয়ে। পাশাপাশি দক্ষিণ আফ্রিকা সিরিজ জিতল ২-০ ব্যবধানে।
দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা রানের পাহাড় গড়ার পরই বাংলাদেশের দুঃস্বপ্নের ইঙ্গিত পাওয়া যায়। ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীন শটে প্রথম ইনিংস শেষেই ফলো অনে পড়া বাংলাদেশের হার অনেকটাই স্পষ্ট হয়ে যায়। তারপরও লড়াইয়ের আশায় ছিলেন বাংলাদেশের সমর্থকরা। ব্লুমফন্টেইন টেস্টে লড়াইয়ের ছিঁটেফোটাও উপহার দিতে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা। পচেফস্ট্রুমের মতো এখানেও অসহায় আত্মসমর্পণ করে টাইগার সেনারা।
রোববার টেস্টের তৃতীয় দিন বাংলাদেশকে ইনিংস ও ২৫৪ রানের বড় ব্যবধানে পরাজিত করে দক্ষিণ আফ্রিকা। পচেফস্ট্রুম টেস্টে ৩৩৩ রানের বড় ব্যবধানে পরাজিত হয়েছিল বাংলাদেশ। ব্লুমফন্টেইন টেস্টে অসহায় আত্মসমর্পণের মধ্য দিয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজে ০-২ ব্যবধানে হোয়াইটওয়াশ হয় মুশফিকের দল। দক্ষিণ আফ্রিকার একক আধিপত্যে পাঁচদিনের টেস্ট আড়াই দিনেই শেষ হয়। ব্লুমফন্টেইন টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেটে ৫৭৩ রান তোলে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে মাত্র ১৪৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ৪২৬ রানের বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীন শটে ১৭২ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।
দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে মাহমুদউল্লাহ রিয়াদ সর্বোচ্চ ৪৩ রান করেন। এছাড়া ইমরুল ৩২, মুমিনুল ১১, মুশফিক ২৬ ও লিটন দাস করেন ১৮ রান। সৌম্য সরকার ৩, সাব্বির রহমান ৪ এবং তাইজুল আউট হন ২ রান করে।
প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া ক্যাগিসো রাবাদা দ্বিতীয় ইনিংসেও নেন পাঁচটি উইকেট। এছাড়া আন্দিলে ফেলুকওয়াইয়ো তিনটি এবং ডোয়াইন অলিভিয়ে ও ওয়েন পারনেল নেন একটি করে উইকেট।
দুর্দান্ত পারফরমেন্সের কল্যাণে সিরিজ সেরার মুকুট পেলেন ডিন এলগার আর দ্বিতীয় টেস্টে ম্যাচ সেরা হয়েছেন রাবাদা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া