adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্যোতি বসুর ফলক উধাও নিয়ে বিতর্ক

স্পাের্টস ডেস্ক : পশ্চিমবঙ্গের বিধাননগরে অবস্থিত যুবভারতী ক্রীড়াঙ্গন স্টেডিয়াম থেকে সরিয়ে দেওয়া হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর নামের ফলকটি।

কলকাতায় অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক দুইদিন আগেই মাঠ ঘিরে এই বিতর্ক শুরু হলো বলে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়।

রাজ্য সরকারের বিরুদ্ধে একই সঙ্গে কলকাতার তৎকালীন মেয়র কমল বসুর নামের একটি ফলকও সরিয়ে ফেলার অভিযোগ উঠেছে।

তার জায়গায় বসেছে ‘স্টেডিয়ামের নব কলেবর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়’ লেখা ফলক। স্টেডিয়ামের সংস্কার করতে গিয়ে বর্তমান সরকার পুরনো তথ্য মুছে দিতে চাইছে বলে সরব হয়েছে বিরোধীরা।

আনন্দবাজার বলছে, শহরে আন্তর্জাতিক মানের একটি ফুটবল স্টেডিয়াম গড়ে তোলার জন্য বাম জমানায় তৎপর হয়েছিলেন তৎকালীন ক্রীড়ামন্ত্রী সুভাষ চক্রবর্তী। মূলত তারই উদ্যোগে ‘যুবভারতী ক্রীড়াঙ্গন’ তৈরির পরে উদ্বোধন হয় ১৯৮৪ সালের ২৫ জানুয়ারি। তখন থেকেই স্টেডিয়াম প্রাঙ্গনে ছিল জ্যোতিবাবুর নামের ফলকটি।

অভিযোগ,এবার স্টেডিয়াম সংস্কারের সময় অনেক পুরনো নির্মাণ ভেঙে নতুন করে করার চেষ্টা হয়েছে। ফেলে দেওয়া হয়েছে পুরনো ফলকটিও।

বামেদের অভিযোগ, যুব বিশ্বকাপ উপলক্ষে শহরে অনেক বিদেশি অতিথি-অভ্যাগতরা আসবেন। তাদের দেখানোর চেষ্টা হবে,এই স্টেডিয়ামটি যেন বর্তমান সরকারেরই অবদান। সে জন্যই পুরনো ফলকটি সরিয়ে ফেলা হয়েছে বলে দাবি সিপিএমের।

দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের মন্তব্য,যুবভারতী ক্রীড়াঙ্গন থেকে জ্যোতিবাবুর নামের উদ্বোধনী ফলক সরিয়ে ফেলার আমরা তীব্র নিন্দা করছি। আরএসএস এবং তৃণমূল- দু’পক্ষই ইতিহাসকে বিকৃত করার প্রতিযোগিতায় নেমেছে। এই চেষ্টা প্রতিরোধ করতে হবে।

বর্তমান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের অবশ্য দাবি, বিষয়টা তার নজরে পড়েনি। তিনি বলেন, এখানে সংস্কারের কাজ দেখভাল করছিলেন পূর্ত দফতরের আধিকারিকেরা। তাদের কাছ থেকে খোঁজ না-নিয়ে এই বিষয়ে মন্তব্য করতে পারব না।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া