adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ দলকে টিপস দিলেন ৮৫’র অধিনায়ক সাহাবুদ্দিন

CHAKLADERস্পাের্টস ডেস্ক : দীর্ঘ ৩২ বছর আগে ঢাকায় হওয়া এশিয়া কাপের স্মৃতিতে ধুলো জমেছিল অনেকের। এ প্রজন্মের অনেকের কাছেই গল্প হয়ে ফিরে আসছে ১৯৮৫ সালের সেই রমরমা হকি টুর্নামেন্ট। আর এ উপলক্ষ্যটা তৈরি করেছে এশিয়া কাপ হকির দশম আসর। তখনকার খেলোয়াড়, সংগঠক আর প্রত্যক্ষদর্শীরা স্মৃতির বাক্সে জমা ধুলো সরিয়ে ৮৫ ফিরিয়ে আনছেন নানাভাবে। নতুন প্রজন্ম জানছে বঙ্গবন্ধু স্টেডিয়ামের ঘাসে ভারত-পাকিস্তানের ধুন্দোমার ফাইনালের কাহিনী। ১১ অক্টোবর শুরু হতে যাওয়া এশিয়া কাপ সামনে রেখে চলছে নানা আয়োজন।

দুই লক্ষ্য নিয়ে কাজ করছে হকি ফেডারেশন। এশিয়ার সবচেয়ে বড় ও মর্যাদার টুর্নামেন্টের সফল আয়োজন এবং মাঠে দলের ভদ্রস্থ পারফরম্যান্স। বাংলাদেশের কোচ মাহবুব হারুনের চোখ ৮ জাতির টুর্নামেন্ট ৬ নম্বরে। সে লক্ষ্যে মাস তিনেক ধরে ঘাম ঝড়ানো প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন তিনি। সাবেকরাও নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন অনূজদের।
৩২ বছর আগে এশিয়া কাপের প্রসঙ্গ তুললে সবার আগে আসবে ওই দলের অধিনায়কের নাম। শাহাবুদ্দিন চাকলাদারের হাতে তখন শোভা পেয়েছে অধিনায়কের আর্মব্যান্ড। ৮৫’র সেই অধিনায়ক বর্তমান জাতীয় দলের জন্য দিয়েছেন বেশকিছু পরামর্শ। বুধবার বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস এসোসিয়েশন (বিএসজেএ) আয়োজিত ‘এশিয়া কাপ ও বাংলাদেশের হকি’ শিরোনামে সেমিনারে অতিথির বক্তব্যে শাহাবুদ্দিন চাকলাদার জিমিদের দিয়েছেন প্রেসক্রিপশন।

গ্রুপেই বাংলাদেশকে মোকাবিলা করতে হবে বিশ্ব হকির দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানকে। আছে এশিয়ার উদীয়মান শক্তি জাপান। এ দলগুলোর সঙ্গে লড়াই করতে হলে সামর্থের বাইরেও প্রয়োগ করতে হবে কিছু কৌশল। ৮৫’র অধিনায়ক শাহাবুদ্দিন চাকলাদার সেমিনারে দলের পারফরম্যান্সকে গুরুত্ব দিয়েই রেখেছেন বক্তব্য।

‘আজকের খেলোয়াড়রা খারাপ নন। তাদের পিছিয়ে থাকার কারণ অন্য দেশগুলোর তুলনায় সুযোগ-সুবিধা কম পাওয়ায়। টুর্নামেন্টে যে দলগুলো খেলবে তারা দ্রুতগতি সম্পন্ন। তাদের বিরুদ্ধে আমাদের খেলতে হবে প্রতি আক্রমন নির্ভর। তাই আমি জাতীয় দলকে ৪-৪-২ পদ্ধতিতে খেলানোর পক্ষপাতী। ওদের আক্রমন রুখতে হবে আমাদের ডিফেন্স ঠিক রাখতে হবে এবং সুযোগ বুঝে প্রতি আক্রমণে যেতে হবে। ৮৫ সালে জাতীয় হকি দলের টিম স্পিরিট ছিল। আমি ওই দল নিয়ে গর্ববোধ করি’-বলেছেন সাবেক অধিনায়ক শাহাবুদ্দিন চাকলাদার।

সেমিনারে ১৯৮৫ সালের সেই দলের প্রয়াত তিন সদস্য আব্দুল মালেক চুন্নু, জসিমউদ্দিন কাঞ্চন, জুম্মন লুসাই এবং ম্যানেজার সাব্বির ইউসুফের জন্য এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএসজেএ সাধারন সম্পাদক জুনায়েদ হোসেন এবং সবাইকে ধন্যবাদ জানান সংগঠনের সভাপতি সাইদুর রহমান শামীম। বক্তব্য রাখেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক, সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ, ৮৫’র অন্যতম খেলোয়াড় কামরুল ইসলাম কিসমত, জামিল পারভেজ লুলু, জাতীয় দলের সাবেক অধিনায়ক মামুনুর রশিদ, আন্তর্জাতিক আম্পায়ার সেলিম লাকী এবং সাবেক তারকা ফরোয়ার্ড ও এশিয়া কাপ হকি দলের ম্যানেজার রফিকুল ইসলাম কামাল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া