adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবারই টানা ম্যাচ খেলে যাচ্ছেন মেসি

 MESIস্পোর্টস ডেস্ক : বছরের পর বছর লিওনেল মেসি তার ফুটবল জাদু দিয়ে দর্শকদের মোহিত করেই চলছেন। ২০১৭-১৮ মৌসুমে স্প্যানিশ লা লিগায় বার্সেলোনার হয়ে ৭ ম্যাচে ১১ গোল করেছেন কিং লিও। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ১৫ গোল। নতুন মৌসুমে টানা খেলার মধ্যেই রয়েছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। মিলছে না বিশ্রাম।
২০০৪ সালে বার্সেলোনার হয়ে অভিষেক হওয়ার পর এবারই সবচেয়ে টানা বেশি ম্যাচ খেলেছেন মেসি। এবারের মৌসুমে বার্সার হয়ে ১১টি ম্যাচের পুরোটা সময়ই মাঠে ছিলেন এলএম টেন। লা লিগায় সাত ম্যাচ খেলার পাশাপাশি স্প্যানিশ সুপার কাপ এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলেন দুই ম্যাচ।
২০১৪ সালে লুইস এনরিকের অধীনে টানা ১০টি ম্যাচে পুরো ৯০ মিনিট খেলেছিলেন মেসি। ১১তম ম্যাচে আয়াক্সের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে তাকে মাঠ থেকে তুলে নেন কোচ। টানা খেলার সেই রেকর্ডকে পেছনে ফেলে দিয়েছেন মেসি।
নতুন মৌসুমে বার্সেলোনার খেলোয়াড়দের 'রোটেশন' পদ্ধতিতে ঘুরিয়ে-ফিরিয়ে খেলিয়েছিলেন আর্নেস্টো ভালভার্দে। প্রায় প্রতি ম্যাচেই প্রথম একাদশে এনেছেন পরিবর্তন। তবে একজন এই রোটেশনের বাইরে রয়েছেন। তিনি আর কেউ নন; লিওনেল মেসি। বার্সেলোনার হয়ে চলতি মৌসুমের প্রতিটি মিনিটই খেলেছেন এই আর্জেন্টাইন সুপারস্টার।
অবশ্য বার্সেলোনার বর্তমান পরিস্থিতিতে মেসিকে প্রথম একাদশে রাখা ছাড়া আর বিকল্প কোথায়! নেইমার চলে গেছেন পিএসজিতে। তার জায়গায় কাতালান ক্লাবটিতে আসেন উসমান ডেম্বেলে। বার্সায় যোগ দিতে না দিতেই এই ফরাসি তারকা পড়েছেন ইনজুরিতে। জানুয়ারির আগে ডেম্বেলের ফেরার সম্ভাবনা নেই।
অন্যদিকে মেসির আক্রমণভাগের সঙ্গী লুইস সুয়ারেজ রয়েছেন বাজে ফর্মের মধ্যে। নতুন মৌসুমে মেসির গোল যেখানে ১৫টি; সেখানে সুয়ারেজ গোল করেছেন মাত্র দুটি। গত মৌসুমে স্প্যানিশ লা লিগা এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা হাতছাড়া করা বার্সা এবার শিরোপার জন্য মরিয়া হয়েই নেমেছে। তাই মৌসুমের শুরু থেকেই এগিয়ে যেতে চায় ভালভার্দের দল।
বার্সেলোনার হয়ে টানা ১১ ম্যাচ খেলার পরও বিশ্রাম নেই মেসির। এবার যে ক্লাব ছেড়ে জাতীয় দলের মিশনে নেমে পড়তে হচ্ছে তাকে। ৫ এবং ১০ অক্টোবর (বাংলাদেশ সময় ৬ ও ১১ তারিখ ভোরে) বিশ্বকাপ বাছাইপর্বের শেষ দুটি ম্যাচে যথাক্রমে পেরু ও ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে হলে ম্যাচ দুটিতে জয়ের বিকল্প আকাশী-নীল জার্সিধারীদের। ফলে সেই ম্যাচ দুটিতেও মেসির বিশ্রাম পাওয়ার কোনো সুযোগ নেই।
অনাকাক্সিক্ষত কিছু না ঘটলে বিশ্বকাপ বাছাইপর্বের পরও বিশ্রাম পাচ্ছেনা না মেসি। অ্যাটলেটিকো মাদ্রিদের নতুন মাঠ এস্তাদিও ওয়ান্ডা মেট্রোপলিতানো বার্সেলোনাকে আতিথ্য দেয়ার জন্য অপেক্ষায় রয়েছে। ১৪ অক্টোবরের ম্যাচটি বার্সার জন্য অনেক গুরুত্বপূর্ণ। সুতরাং, সেই ম্যাচেই প্রথম একাদশেই থাকবেন মেসি।
তারপরও কি বিশ্রামের সুযোগ রয়েছে মেসির? উত্তর খুব সম্ভবত 'না'। নতুন রিক্রুট উসমান ডেম্বেলে মাঠের বাইরে চলে যাওয়ায় মেসির ওপর বার্সেলোনার নির্ভরতা আরো বৃদ্ধি পেয়েছে। ১৮ অক্টোবরের ম্যাচকে সামনে রেখে অলিম্পিয়াকোসের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে ভালভার্দে মেসিকে নিয়েই রণকৌশল সাজাবেন বলেই মনে হচ্ছে।
এরপর কিছুটা হাঁফ ছেড়ে বাঁচতে পারেন মেসি। তবে তারপরও বিশ্রামের 'গ্যারান্টি' নেই। ২১ অক্টোবর মালাগার বিপক্ষে স্প্যানিশ লা লিগার ম্যাচে মুখোমুখি হবে বার্সা। চারদিন পর কোপা ডেল রে'র শেষ ৩২-এর প্রথম লেগে অবশ্য বিশ্রামের আশা করতেই পারেন মেসি। -ইয়াহু স্পোর্টস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া