adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের ব্যাপক পতনেও লেনদেন বেড়েছে

D S Eডেস্ক রিপাের্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, আজ সোমবার ডিএসইতে ৬৬৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় চার কোটি ১৫ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৬৬২ কোটি এক লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক আট পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৮৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৮০টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬৬৬ কোটি ১৭ লাখ ১৬ হাজার টাকা।

এর আগে গতকাল রােববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে পাঁচ পয়েন্ট কমে অবস্থান করে ৬১৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক চার পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক দুই পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৯৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬৬২ কোটি এক লাখ ৭৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে চার কোটি ১৫ লাখ ৩৭ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, বিবিএস ক্যাবলস্ লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি লিমিটেড এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৯৫৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া