adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হাসিনাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প -রোহিঙ্গা ইস্যুতে আপনার পাশে আছি

trumpআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশস্ত করেছেন, রোহিঙ্গা ইস্যুতে তার দেশ বাংলাদেশকে সব ধরনের সহায়তা করবে। ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে রয়েছে। কীভাবে এই সমস্যার সমাধান করা যায় যুক্তরাষ্ট্র তা দেখবে।’ নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে স্থানীয় সময় সোমবার এক পার্শ্ববৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

জাতিসংঘের সংস্কার বিষয়ে উচ্চপর্যায়ের সভার পাশাপাশি ট্রাম্পের সঙ্গে শেখ হাসিনার ওই পার্শ্ববৈঠক হয়।
বৈঠক শেষে গ্রান্ড হায়াত হোটেলে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফিং করেন পররাষ্ট্রসচিব এম শহীদুল হক। এ সময় তার সঙ্গে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ উপস্থিত ছিলেন। খবর: বাসস’র
ব্রিফিংয়ে বাংলাদেশের পররাষ্ট্রসচিব এম শহীদুল হক বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেছেন, কীভাবে রোহিঙ্গা সঙ্কট সমাধান করা যায় তা যুক্তরাষ্ট্র দেখবে।’
রাখাইন রাজ্যে গত ২৫ আগস্ট অন্তত ৩০টি পুলিশ চৌকি ও একটি সেনা ক্যাম্পে রোহিঙ্গা স্যালভেশন আর্মি বা আরসা’র যোদ্ধারা প্রবেশের চেষ্টা করে। এরপর থেকে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী রাখাইনে ‘সন্ত্রাসবিরোধী’ অভিযানের নামে নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ ও ঘর জ্বালিয়ে দিচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যম ইতোমধ্যে পাঁচ হাজারের অধিক রোহিঙ্গাকে হত্যা করার খবর দিয়েছে। যদিও মিয়ানমার সরকার বলেছে, তাদের অভিযানে ৪০০ রোহিঙ্গা নিহত হয়েছে। আর নির্যাতনের মুখে প্রায় ৪ লাখ ১০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘ রোহিঙ্গাদের ওপর ‘জাতিগত গণহত্যা’ চালানো হচ্ছে উল্লেখ করে রাখাইনের সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে। কিন্তু, মিয়ানমার সরকার এসব নাকচ করে রাখাইনের মুসলিম বিতাড়নের অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।
আর বিশ্বজুড়ে আলোচিত রোহিঙ্গা ইস্যুতে এই প্রথমবার মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর জাতিসংঘের সদর দপ্তরেও এটি তার প্রথম সফর।
পররাষ্ট্রসচিব শহীদুল হক জানান, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জানতে চান ডোনাল্ড ট্রাম্প। শেখ হাসিনা উত্তরে বলেন, ‘অগ্রগতি ভালো।’
আবুধাবি থেকে নিউইয়র্ক যাওয়ার পথে একই উড়োজাহাজে যাত্রা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। উড়োজাহাজেই তাদের মধ্যে আলোচনা হয়।
রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থানের ব্যাপারে সুষমা স্বরাজ প্রধানমন্ত্রীকে জানান, ভারত অবশ্যই বাংলাদেশের পাশে আছে। রোহিঙ্গা সঙ্কট সমাধানে ভারত বাংলাদেশকে সাহায্য করবে।
পররাষ্ট্রসচিব আরও জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী আগামী ২৩-২৪ অক্টোবর ভারত বাংলাদেশ যৌথ কমিশনের আলোচনায় যোগ দিতে ঢাকা আসবেন।
তিনি জানান, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রধান ফিলিপো গ্র্যান্ডিও রোহিঙ্গা শরণার্থী সঙ্কট মোকাবিলা করতে বাংলাদেশকে সাহায্য করার ইচ্ছাপ্রকাশ করেন। তিনিও বাংলাদেশ সফর করতে চান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতিসংঘের সব সংস্থা বাংলাদেশকে সাহায্য করবে। তবে রোহিঙ্গা শরণার্থীদের নিবন্ধন কেবলমাত্র বাংলাদেশ সেনাবাহিনী করবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সোমবার জাতিসংঘের সদর দপ্তরে ‘জাতিসংঘের সংস্কার: ব্যবস্থাপনা, নিরাপত্তা ও উন্নয়ন’ শিরোনামে উচ্চপর্যায়ের সভায় যোগ দেন।
সভায় জাতিসংঘের ৭২তম অধিবেশনে যোগ দিতে আসা ১৯৩টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানেরা অংশ নেন।
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই বিশ্ব সংস্থার বৃহত্তর দক্ষতা, জবাবদিহি ও স্বচ্ছতা আনতে একটি ঘোষণা গ্রহণের চেষ্টাকালে এ সভা অনুষ্ঠিত হয়। ইতোমধ্যে এ ঘোষণায় ১২৮টি দেশ সই করেছে।
জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত রোববার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছান।  প্রধানমন্ত্রীর সফরসঙ্গী রয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।
প্রধানমন্ত্রী ২১ সেপ্টেম্বর বিকেলে জাতিসংঘের সাধারণ সভায় ভাষণ দেবেন। একই দিন তিনি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া