adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিছিয়ে যাচ্ছে বাংলাদেশের স্যাটেলাইট উৎক্ষেপণ

SATALITEডেস্ক রিপাের্ট : আমেরিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে প্রলয়ংকরী হারিকেন ‘ইরমা’র বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহের মহাকাশযাত্রা পিছিয়ে যাচ্ছে। এ খবর জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা। আগামী ১৬ ডিসেম্বর ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ নামে ওই উপগ্রহটির মহাকাশযাত্রার কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় 'ইরমা'র কারণে সময়মতো এ স্যাটেলাইট উৎক্ষেপণ সম্ভব নয় বলে বাংলাদেশকে জানিয়েছে আমেরিকার 'স্পেস এক্স'।
পিছিয়ে যাওয়ার আশংকার সত্যতা স্বীকার করেছেন প্রকল্পের পরিচালক (পিডি) মুহাম্মদ মেজবাহ জামান।
তিনি বলেন, আমাদের তেমনই আশংকা। তবে এখনও কিছুই নিশ্চিত হয়নি। ‘কোরিয়াস্যাট’সহ কয়েকটি উপগ্রহের উৎক্ষেপণের সময়সূচির (সিডিউল) রদবদল হয়েছে বলে জানা গেছে। তবে এ ব্যাপারে নিশ্চিতভাবে কিছু বলার সময় আসেনি এখনও।
স্বাধীনতা দিবসের দিন দেশের প্রথম উপগ্রহটিকে মহাকাশে পাঠানোর প্রস্তুতি চলছিল পুরোদমে।
কিন্তু ‘ইরমা’র দাপটে আমেরিকার ফ্লোরিডায় বিপুল ক্ষয়ক্ষতির দরুন উপগ্রহটির উৎক্ষেপণে দেরি হবে বলেই খবরে উল্লেখ করা হয়েছে।
বেসরকারি মার্কিন মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি প্রতিষ্ঠান ‘স্পেস এক্স’এর ‘ফ্যালকন-৯’ রকেটে চাপিয়ে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর মহাকাশযাত্রার কথা ছিল।
কিন্তু ভয়াবহ হারিকেনে ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে উপগ্রহের লঞ্চপ্যাড দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আর তাই ‘স্পেস এক্স’-এর তরফে ঢাকাকে জানিয়ে দেওয়া হয়েছে, নির্ধারিত সময়ে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর উৎক্ষেপণ সম্ভব নয়।
বাংলাদেশের আগে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে দক্ষিণ কোরিয়া ও বুলগেরিয়ার দুটি উপগ্রহ উৎক্ষেপণের কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না বলে গত বুধবার জানিয়েছিলেন মুহাম্মদ মেজবাহ জামান।
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’কে যদি ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকেই মহাকাশে পাঠাতে হয়, তাহলে তার জন্য আরও দু’মাস সময় বেশি লাগবে বলে ‘স্পেসএক্স’-এর তরফে জানানো হয়েছে।
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প’ কার্যালয় সূত্রের তথ্য অনুযায়ী, ফ্রান্সের থালিস এলিনিয়া স্পেস ফেসিলিটিতে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ নির্মাণের কাজ শেষ হয়েছে। উপগ্রহটির কাজকর্ম পরখ করেও দেখা হয়েছে। বিশেষ কার্গো বিমানে চাপিয়ে উপগ্রহটিকে কেপ ক্যানাভেরালের লঞ্চ-সাইটে পাঠানোর কথা ছিল সেপ্টেম্বরের গোড়ায়।
২০১৫ সালের ২১ অক্টোবর বাংলাদেশ মন্ত্রিসভার একটি বিশেষ কমিটি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষপণের জন্য স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাবে অনুমোদন দেয়। ওই বছরের নভেম্বরে স্যাটেলাইট সিস্টেম কিনতে থেলিস অ্যালেনিয়া স্পেসের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা।
প্রাথমিকভাবে পাঁচ বছরের ওই চুক্তির শর্ত অনুযায়ী, উপগ্রহ নির্মাণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে প্রতিষ্ঠানটি।
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এ রয়েছে ৪০টি ট্রান্সপন্ডার। যার মধ্যে ২৬টি কেইউ-ব্যান্ডের এবং ১৪টি সি-ব্যান্ডের। ওই ট্রান্সপন্ডারগুলোর মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। বাকিগুলো ভাড়া দেওয়া হবে। উপগ্রহটির গ্রাউন্ড স্টেশন বানানো হচ্ছে গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া