adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারের বিরুদ্ধে অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান

BARMAআন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের ওপর অবরোধ আরোপের পাশাপাশি অস্ত্র নিষেধাজ্ঞা জারি করতে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল ও সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

এইচআরডব্লিউর ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ আহ্বান জানিয়ে বলা হয়েছে, রোহিঙ্গা মুসলমানদের জাতিগতভাবে নির্মূল করতে চলমান সেনা অভিযান বন্ধে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল ও সংশ্লিষ্ট দেশগুলোর উচিত মিয়ানমারের ওপর অবরোধ আরোপ করা এবং তাদের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা দেওয়া।

বিবৃতিতে উল্লেখ করা হয়, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) হামলার পর গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সামরিক বাহিনী শত শত গ্রামে ব্যাপকহারে অগ্নিসংযোগ, হত্যা, লুটপাট চালাচ্ছে এবং ৫ লাখের কাছাকাছি রোহিঙ্গাকে পার্শ্ববর্তী বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য করেছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে বিশ্ব নেতারা নিউইয়র্কে সমবেত হচ্ছেন— উল্লেখ করে বিবৃতিতে মিয়ানমারের সংকটকে অগ্রাধিকার দিয়ে সেখানে চলমান সহিংসতা ও মানবিক সহায়তা ঢুকতে না দেওয়ার নিন্দা জানাতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচিত জরুরি ভিত্তিতে মিয়ানমারে চলমান ভয়াবহ সহিংসতার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা ও তাদের সম্পদ জব্দ করা।

এছাড়া অন্য দেশগুলোর সামরিক বাহিনীর সঙ্গে মিয়ানমারের সামরিক সহযোগিতা ও অর্থনৈতিক লেনদেনসহ দেশটির বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলেও বিবৃতিতে উল্লেখ করেছে এইচআরডব্লিউ।

বিবৃতিতে এইচআরডব্লিউর এশিয়ায় প্রচারণাবিষয়ক পরিচালক জন সিফটন বলেন, 'মিয়ানমারের নিরাপত্তা বাহিনী রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূল করছে এবং এ বিষয়ে তারা বিশ্ব নেতাদের নিন্দাকে আমলে নিচ্ছে না। এখন সময় এসেছে কঠোর পদক্ষেপ নেওয়ার যা মিয়ানমারের জেনারেলরা উপেক্ষা করতে না পারেন।'

মানবিক সহায়তা নিয়ে সাহায্য সংস্থাগুলোকে মিয়ানমারে ঢুকতে দেওয়ার পাশাপাশি সেখানে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা খতিয়ে দেখতে জাতিসংঘের তথ্য-অনুসন্ধান মিশনকে প্রবেশের অনুমতি প্রদান এবং স্থানচ্যুত মানুষগুলো যাতে নিরাপদে ও স্বেচ্ছায় সেখানে ফিরতে পারেন তা নিশ্চিত করার দাবিও জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের জানানো উচিত বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া