adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা ঝুঁকিতে

GRAMডেস্ক রিপাের্ট : জনপ্রিয় ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে সম্প্রতি এক বাগ ধরা পড়েছে। সফটওয়ার ইঞ্জিনিয়ারিংয়ে বাগ কথার অর্থ সফটওয়ার কোডিং এর ভুল। এই বাগ-এর ফলে যেকোন ইউজারের ইমেল আইডি বা ফোন নম্বর জেনে ফেলা যাবে। যদি আপনি মনে করেন যে আপনার প্রোফাইল প্রাইভেট আছে বলে আপনি এ যাত্রায় মুক্তি পেয়ে গেলেন তবে আপনি ভুল।

এই বাগের মাধ্যমে জেনে নেয়া যাচ্ছে প্রাইভেট প্রোফাইলের বিস্তারিত বিবরণ। তবে কোম্পানি গ্রাহকদের অভয় দিয়ে বলেছে যে এর ফলে কোন গ্রাহকের পাসওয়ার্ড হ্যাকারদের কাছে চলে যাবে না। তবে কোম্পানির এই ভুলের ফলে কতজন গ্রাহকের ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে চলে গেল সেই ব্যাপারে কিছু জানায়নি কোম্পানি।

ইনস্টাগ্রামের এক মুখপাত্র জানান, ‘ইনস্টাগ্রামের এপিআইতে এক ভুলের ফলে হাই প্রোফাইল কিছু গ্রাহকের ইমেল, ফোন নম্বরের মতো ব্যক্তিগত তথ্যে বাইরের লোকে হাতে চলে গেছে।

ইনস্টাগ্রামের প্রতিষ্ঠাতা মাইক ক্রিয়েগার জানিয়েছেন ‘এই বিষয়ে আমরা অবগত হওয়ার সাথে সাথেই আমরা ঐ ভুল সংশোধন করে নিয়েছি। আর এই ঘটনায় যাদের কাছে ঐ তথ্য চলে গিয়েছে তাদের বিরুদ্ধে আমরা আইনি পদক্ষেপ নিয়ে সমস্যার সমাধানের চেষ্টা করছি।

নিজেদের ব্লগে ইনস্টাগ্রাম জানিয়েছে, ‘আমাদের এক অনিচ্ছাকৃত ভুলের জন্য গ্রাহকদের সতর্ক থাকতে অনুরোধ করা হচ্ছে। যদি কোন অচেনা সন্দেহজক নম্বর থেকে ফোন টেক্সট অথবা ই-মেইল আসে তবে গ্রাহকদের সতর্ক থাকতে অনুরোধ জানানো হচ্ছে। এই রকমের কিছু আসলে সরাসরি আমাদের তা জানান। নিজের প্রোফাইল এ গিয়ে 'রিপোর্ট এ প্রবলেম' এ ট্যাপ করে 'স্প্যাম ওর অ্যাবিউস' এ ট্যাপ করে আমাদের এই বিষয়ে জানাতে পারবেন।’

মাইক আরও বলেন, ‘প্রথম দিন থেকেই গ্রাহকদের সুরক্ষা ইনস্টাগ্রামের প্রধান অগ্রাধিকার। ইনস্টাগ্রাম যেন গ্রাহকদের সুরক্ষিত রাখে সেই ব্যাপারে ভবিষ্যতেও কাজ করে যাবে কোম্পানি। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা গ্রাহকদের কাছে আন্তরিকভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।’
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া