adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসিনাকে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ফোন -রোহিঙ্গা সঙ্কটে পাশে থাকার আশ্বাস

hasinaডেস্ক রিপাের্ট : রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশের উদ্যোগকে স্বাগত জানিয়েছে ভারত। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে বাংলাদেশের পাশে আছে বলে আশ্বাস দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বৃহস্পতিবার রাত পৌনে ১০টার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রীর টেলিফোন আসে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব এম নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে বাংলাদেশ সরকারের প্রতি ভারতের পূর্ণ সমর্থনের কথা জানিয়েছেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী। এ ফোনালাপে সুষমা স্বরাজ বলেছেন- মিয়ানমারকে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করতে হবে।   
এম নজরুল ইসলাম আরও বলেন, রোহিঙ্গা নিয়ে বাংলাদেশের সাথে ভারত একই অবস্থানে আছে বলে জানিয়েছেন সুষমা স্বরাজ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সুষমা স্বরাজের কি কথা হয়েছে সে ব্যাপারে তিনি আরও বলেন, মিয়ানমার যাতে শরণার্থীদের ফিরিয়ে নেয়, সেজন্য ভারতের পক্ষ থেকে দ্বিপাক্ষিক ও বহুমুখী চাপ সৃষ্টি করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। 
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে জানান, মিয়ানমারকে তাদের নাগরিকদের ফেরত নিতে হবে। বাংলাদেশ শুধু মানবিক কারণে তাদের আশ্রয় দিয়েছে। বেশিদিন এত সংখ্যক শরণার্থী বাংলাদেশে থাকলে নানা ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে।
শুরুতে এ সঙ্কটে ভারতের অবস্থান নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। বিশেষ করে ভারতের প্রধানমন্ত্রী মোদি যখন মিয়ানমার সফরে গিয়ে দেশটির ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিকে সমর্থন দেন। এরপর কূটনৈতিকভাবে এ সঙ্কট মোকাবেলায় বাংলাদেশ দুর্বল হয়ে পড়েছে বলে ধারণা করা হয়। যেহেতু বাংলাদেশের অন্যতম বাণিজ্যিক ও অর্থনৈতিক মিত্র চীনের বরাবরই সমর্থন পেয়ে আসছে মিয়ানমার।
গতকাল জাতিসংঘের সাধারণ পরিষদে সর্বসম্মত সিদ্ধান্তের পর এবং আন্তর্জাতিক মহলে মিয়ানমার সরকার ও সু চির প্রতি নিন্দা অব্যাহত থাকলে ভারত তার সিদ্ধান্ত পরিবর্তন করেছে বলে ধারণা করা হচ্ছে।
তবে ভারতের এ সমর্থন নিয়ে অনেকেই শঙ্কার কথা জানিয়েছে। রোহিঙ্গাদের জন্য ভারতীয় বিমান বাহিনী ৫৩ মেট্রিক টন সাহায্য নিয়ে আসলেও আজই ভারতের সুপ্রিম কোর্টে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় রোহিঙ্গাদের ‘নিরাপত্তা হুমকি’ হিসেবে অভিহিত করে এফিডেভিট দাখিল করেছে। সেখানকার আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ভারত ত্যাগ করতে হবে জানিয়ে আসছে দেশটির কর্তৃপক্ষ।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া